গাজায় ইসরায়েলি হামলায় প্রতিদিন হতাহত ৪২০ শিশু: ইউনিসেফ

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
3 মিনিটে পড়ুন
ইসরায়েলি বোমা হামলায় নিহত কিছু মৃতদেহ গনকবর দেয়ার জন্য রাখছেন । ছবি এপি

গাজায় ইসরায়েলি হামলায় প্রতিদিন হতাহত ৪২০ শিশু: ইউনিসেফ


টানা তিন সপ্তাহেরও বেশি সময় ধরে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে ইসরায়েলের সংঘাত চলছে। সংঘাতের শুরু থেকেই অবরুদ্ধ গাজা ভূখণ্ডে নির্বিচারে হামলা চালিয়ে আসছে ইসরায়েল।

পরিস্থিতি এতোটাই ভয়াবহ যে, ইসরায়েলি হামলায় গাজায় প্রতিদিন হতাহত হচ্ছে ৪২০ জনেরও বেশি ফিলিস্তিনি শিশু। এমন তথ্যই সামনে এনেছে জাতিসংঘের শিশু নিরাপত্তা ও অধিকার বিষয়ক সংস্থা ইউনিসেফ। মঙ্গলবার (৩১ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

Untitled 3 61 গাজায় ইসরায়েলি হামলায় প্রতিদিন হতাহত ৪২০ শিশু: ইউনিসেফ
ইসরায়েলি হামলায় আহত এক শিশুকে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হচ্ছে। ছবি এপি

প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলের নির্বিচার হামলায় গাজা উপত্যকায় প্রতিদিন ৪২০ জনেরও বেশি শিশু নিহত বা আহত হচ্ছে বলে ইউনিসেফের নির্বাহী পরিচালক ক্যাথরিন রাসেল জানিয়েছেন।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে তিনি বলেছেন, গাজা ছাড়াও পূর্ব জেরুজালেমসহ পশ্চিম তীরে অন্তত ৩৭ শিশু নিহত হয়েছে বলে জানা গেছে। সংঘাতে ৩০ জনেরও বেশি ইসরায়েলি শিশু নিহত হয়েছে বলে জানা গেছে। আর গাজা উপত্যকায় অন্তত ২০ শিশু বন্দি রয়েছে, তাদের ভাগ্য এখনও অজানা।

রাসেল হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, ‘পরিস্থিতি আরও খারাপের দিকে যাচ্ছে। এবং সংঘাত-শত্রুতা যদি শেষ না হয়, তাহলে আমি এই অঞ্চলের শিশুদের ভাগ্য নিয়ে শঙ্কিত।’

Untitled 4 54 গাজায় ইসরায়েলি হামলায় প্রতিদিন হতাহত ৪২০ শিশু: ইউনিসেফ
আহত এক শিুকে চিকিৎসা দেয়া হচ্ছে। ছবি এপি

পরে তিনি নিরাপত্তা পরিষদকে ‘অবিলম্বে’ একটি রেজুলেশন পাস করার আহ্বান জানান। সেখানে যুদ্ধবিরতির আহ্বান জানানোর পাশাপাশি গাজায় নিরাপদ ও নিরবচ্ছিন্ন মানবিক সহায়তা প্রবেশের অনুমতি দেওয়ার দাবি এবং অবিলম্বে বন্দি সব শিশুর নিরাপদ মুক্তির বিষয়টি উল্লেখ থাকার কথা জানান ক্যাথরিন রাসেল।

এদিকে মধ্য গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় আরও অন্তত ১৪ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। ফিলিস্তিনি বার্তাসংস্থা ওয়াফা জানিয়েছে, সোমবার রাতে আল-নুসিরাত শরণার্থী শিবিরের একটি আবাসিক কমপ্লেক্সে ইসরায়েলি বিমান হামলায় ওই ১৪ জন নিহত হন।

গাজায় শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলায় ১৮ ফিলিস্তিনি নিহত
দক্ষিণ গাজা উপত্যকার খান ইউনিসে ইসরায়েলি বিমান হামলায় ধ্বংস হওয়া ভবনের ধ্বংসস্তূপের পাশে বসে আছে ফিলিস্তিনি শিশুরা। ছবি সংগৃহীত

হামলার পর ভুক্তভোগীদের দেইর এল-বালাহের আল-আকসা হাসপাতালে নিয়ে গেলে সেখানে তাদের মৃত ঘোষণা করা হয়। নিহত এসব ফিলিস্তিনি গাজা উপত্যকার উত্তরাঞ্চল থেকে পালিয়ে এসে এই ক্যাম্পের একটি ভবনে আশ্রয় নিয়েছিলেন।

অন্যদিকে সোমবার রাতে ইসরায়েলি এই হামলায় নিহতদের মধ্যে শিশুও রয়েছে বলে একটি মেডিকেল সূত্র আল জাজিরাকে জানিয়েছে। ওই সূত্রটি জানিয়েছে, ইসরায়েলি হামলায় নিহত ১৪ জনের মধ্যে বেশ কয়েকজন শিশু রয়েছে।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!