ইউক্রেইনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ৩১

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
3 মিনিটে পড়ুন
ইউক্রেনে রুশ হামলার পর কাজ করছেন জরুরি বিভাগের কর্মীরা। ছবি আল জাজিরা

ইউক্রেইনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ৩১

ইউক্রেইন যুদ্ধে এ পর্যন্ত সবচেয়ে বড় ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। এতে নিহত হয়েছে ৩১ জন। আহত হয়েছে ১২০ জনের বেশি মানুষ। রাজধানী কিইভে, দেশের দক্ষিণ এবং পশ্চিমাঞ্চলে আবাসিক ভবন বিধ্বস্ত হয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

কিইভে একটি গুদামের ১০ জন মানুষ ধ্বংসস্তুপের নিচে চাপা পড়েছে বলে জানিয়েছে নগরীর সামরিক প্রশাসন। নিপ্রোতে মাতৃকালীন একটি ওয়ার্ড ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে সেখানে হতাহতের কোনও ঘটনা ঘটেনি বলে জানিয়েছেন গভর্নর।

ইউক্রেইনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ৩১
ইউক্রেইন যুদ্ধে এটিই রাশিয়ার সবচেয়ে বড় হামলা। ছবি রয়টার্স

ইউক্রেইনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা কিইভের মিত্রদেরকে তাদের সমর্থন বাড়ানোর আহ্বান জানিয়ে বলেছেন, “আজ লাখ লাখ ইউক্রেইনীয় বিকট বিস্ফোরণের শব্দে জেগে উঠেছে। ইউক্রেইনে সেই বিস্ফোরণের শব্দ যদি বিশ্ববাসী শুনতে পেত!”

ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি টেলিগ্রাম মেসেঞ্জারে বলেছেন, “রাশিয়ার অস্ত্রভান্ডারে যা কিছু আছে তার সবকিছু নিয়েই তারা হামলা চালাচ্ছে। প্রায় ১১০ টি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে। সেগুলোর বেশিরভাগই ভূপাতিত হয়েছে।”

ইউক্রেইনের সেনাপ্রধান জেনারেল ভ্যালেরি জালুজনি বলেছেন, গুরুত্বপূর্ণ অবকাঠামো এবং শিল্প ও সামরিক স্থাপনাগুলো নিশানা করে হামলা করছে রাশিয়া। এ বিষয়ে রাশিয়ার কাছ থেকে কোনও মন্তব্য পাওয়া যায়নি।

জ্বালানিমন্ত্রী দক্ষিণ ওডেসা, উত্তরপূর্বাঞ্চলীয় খারকিভ,কেন্দ্রীয় দনিপ্রোপেত্রোভস্ক এবং কিইভের কেন্দ্রস্থলে বিদ্যুৎ বিভ্রাটের কথা বলেছে। দনিপ্রোপেত্রোভস্ক অঞ্চলের কেন্দ্রস্থলে একটি শপিং সেন্টার,ব্যক্তিগত বাড়ি এবং ৬ তলা আবাসিক ভবনে ক্ষেপণাস্ত্র হামলায় ৬ জন নিহত হয়েছে। কিইভে নিহত হয়েছে অন্তত ৯ জন।

ইরানের জব্দকৃত ১১ লাখ রাউন্ড গোলাবারুদ ইউক্রেনে পাঠাল যুক্তরাষ্ট্র
টানা দেড় বছরের বেশি সময় ধরে চলছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ । ফাইল ছবি

কিইভের মেয়র ভিতালি ক্লিৎসকো জানান, গুদামে নিহত হয়েছে আরেকজন। আবাসিক ভবন এবং অনাবাসিক একটি ভবনেও হামলা হয়েছে বলে জানিয়েছে ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তারা।

ওদেসার কৃষ্নসাগর বন্দর নগরীতে আবাসিক ভবনে ক্ষেপণাস্ত্র হামলায় নিহত হয়েছে চারজন এবং দুই শিশুসহ অন্তত ২২ জন আহত হয়েছে বলে জানিয়েছেন আঞ্চলিক মেয়র।

লিভিভ নগরীতে আবাসিক ভবনে হামলায় একজন নিহত হয়েছে বলে জানিয়েছেন আঞ্চলিক মেয়র। তিনটি স্কুল এবং একটি কিন্টারগার্ডেনও ক্ষতিগ্রস্ত হয়।

uk 3 1 ইউক্রেইনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ৩১
গ্রাড রকেট নিয়ে তৈরি একটি ইউক্রেনীয় আর্টিলারি ইউনিট। ছবি সংগৃহীত

উত্তর-পশ্চিমাঞ্চলীয় নগরী খারকিভে ক্ষেপণাস্ত্র হামলায় একটি গুদাম, শিল্পস্থাপনা এবং চিকিৎসাকেন্দ্র ও একটি পরিবহনে ডিপো ক্ষতিগ্রস্ত হয়েছে বলে আঞ্চলিক মেয়র জানিয়েছেন। সেখানে একজন নিহত এবং ১১ জন আহতও হয়।

স্বরাষ্ট্রমন্ত্রণালয় বলেছে, দক্ষিণ-পূর্বাঞ্চলীয় নগরী জাপোরিজিয়ায় ক্ষেপণাস্ত্র কয়েকটি অবকাঠামোতে আঘাত হেনেছে। সেখানে ৮ জন নিহত এবং ১৩ জন আহত হয়।

ইউক্রেইনের প্রেসিডেন্টের কার্যালয় নিহতের সংখ্যা ২৬ জন উল্লেখ করেছে। কিন্তু অনেক অঞ্চল থেকে আসা বিবৃতিতে অন্তত ৩১ জন নিহত হয়েছে বলেই আভাস পাওয়া গেছে।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!