গাজার খান ইউনিসে ইসরায়েল-হামাস তীব্র লড়াই চলছে

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
3 মিনিটে পড়ুন
ইসরায়েলি হামলায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে গাজা। ছবি রয়টার্স

গাজার খান ইউনিসে ইসরায়েল-হামাস তীব্র লড়াই চলছে

ফিলিস্তিনি ছিটমহল গাজায় ইসরায়েলের হামলায় ২৪ ঘণ্টায় প্রায় ২০০ ফিলিস্তিনি নিহত হওয়ার পর ভূখণ্ডটির দক্ষিণাঞ্চলীয় শহর খান ইউনিসে ইসরায়েলি বাহিনীর সঙ্গে হামাস যোদ্ধাদের তীব্র লড়াই চলছে।

বাসিন্দারা জানিয়েছেন, ইসরায়েলি ট্যাংক ও যুদ্ধ বিমানগুলো শুক্রবার রাতভর খান ইউনিসে তীব্র গোলাবর্ষণ ও বোমা হামলা চালিয়েছে। গোলাগুলির শব্দে ইঙ্গিত পাওয়া গেছে ইসরায়েলি বাহিনীর সঙ্গে হামাসের যোদ্ধাদের লড়াই হচ্ছে।

ইসরায়েলি হামলায় গাজায় নিহত আরও ২০, আল-শিফার পরিচালক গ্রেপ্তার
ইসরায়েলি হামলায় নিহত কয়েকজনের জানাজা নামাজ পরা হচ্ছে। ছবি সংগৃহীত

ফিলিস্তিনি সাংবাদিক ও চিকিৎসা কর্মীরা জানিয়েছেন, গাজার মধ্যাঞ্চলে নুসেরাত শরণার্থী শিবিরেও ইসরায়েলি যুদ্ধবিমানগুলো ধারাবাহিক হামলা চালিয়েছে।

ডিসেম্বরের প্রথমদিকেই ইসরায়েলি বাহিনী খান ইউনিসের কিছু এলাকা দখল করে নিয়েছিল। এবার নগরীর আরও ভেতরে প্রবেশ করার প্রস্তুতি নিচ্ছে তারা। এ উদ্দেশ্যে নগরীটির কেন্দ্রস্থলে ব্যাপক হামলা চালাচ্ছে।

ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইওভ গ্যালান্ট জানিয়েছেন, ইসরায়েলি সেনারা হামাসের কমান্ড সেন্টার ও অস্ত্র গুদামগুলোতে হাজির হচ্ছে।

দেশটির সামরিক বাহিনী জানিয়েছে, গাজা সিটিতে গাজার হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ারের এক বাড়ির নিচে একটি টানেল কমপ্লেক্সও ধ্বংস করেছে তারা।

৭ অক্টোবর হামাসের যোদ্ধারা ইসরায়েলে প্রাণঘাতী হামলা চালানোর ১২ সপ্তাহের মধ্যে ইসরায়েলি বাহিনী গাজার অধিকাংশ স্থান ধ্বংসস্তূপে পরিণত করেছে। ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসকে নির্মূল করার লক্ষ্য নিয়ে গাজায় অবিরাম ভয়াবহ হামলা চালাচ্ছে তারা।

ইসরায়েলের বিমান হামলায় বেশ কয়েকজন ইসরায়েলি জিম্মির মৃত্যু
ইসরায়েলি বিমান হামলার পর আগুনের কুন্ডলি ও শিখা বের হচ্ছে। ছবি সংগৃহীত

ইতোমধ্যে গাজার ২৩ লাখ বাসিন্দার অধিকাংশ অন্তত একবারের জন্য হলেও তাদের ঘরবাড়ি ছেড়ে পালিয়েছে আর অনেকে ক্রমাগত এক জায়গা থেকে আরেক জায়গায় পালিয়ে বেড়াচ্ছেন। ঘরবাড়ি হারিয়ে বাস্তুচ্যুত হওয়া গাজার বহু বাসিন্দা খোলা জায়গায় তারপলিন ও প্লাস্টিকের শিট দিয়ে তৈরি অস্থায়ী শিবিরগুলোতে আশ্রয় নিতে বাধ্য হয়েছেন।

গাজার স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, ২৪ ঘণ্টায় ইসরায়েলি হামলায় আরও ১৮৭ জন ফিলিস্তিনি নিহত হয়েছে, এতে গাজাজুড়ে নিহতের সংখ্যা বেড়ে ২১৫০৭ জনে দাঁড়িয়েছে, এটি গাজার মোট জনসংখ্যার এক শতাংশ। আরও কয়েক হাজার মৃতদেহ গাজার ধ্বংস হয়ে যাওয়া ভবনগুলোর আবর্জনার নিচে চাপা পড়ে আছে বলে ধারণা করা হচ্ছে।

গাজার খান ইউনিসে ইসরায়েল-হামাস তীব্র লড়াই চলছে
আহত একজনকে উদ্ধার করে নিয়ে যাওয়া হচ্ছে। ছবি রয়টার্স

নুসেরাত শরণার্থী শিবিরে ইসরায়েলের বিমান হামলায় আল-কুদস টেলিভিশনে কাজ করা এক ফিলিস্তিনি সাংবাদিক পরিবারের বেশ কয়েকজন সদস্যসহ নিহত হয়েছেন, জানিয়েছেন ফিলিস্তিনি স্বাস্থ্য কর্মকর্তারা ও নিহত সাংবাদিকের সহকর্মীরা।

এতে গাজায় ইসরায়েলি হামলায় নিহত সাংবাদিকের সংখ্যা ১০৬ জনে দাঁড়িয়েছে বলে গাজার তথ্য মন্ত্রণালয় জানিয়েছে।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!