-0.5 C
Drøbak
মঙ্গলবার, জানুয়ারী ২৫, ২০২২
প্রথম পাতাআন্তর্জাতিকভূমধ্যসাগর থেকে ১৫ অভিবাসীর মরদেহ উদ্ধার

ভূমধ্যসাগর থেকে ১৫ অভিবাসীর মরদেহ উদ্ধার

ভূমধ্যসাগরে ডুবে মারা যাওয়া ১৫ অভিবাসীর মরদেহ উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় আরও ১৭৭ জন অভিবাসীকে জীবিত উদ্ধার করা হয়েছে। জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার (ইউএনএইচসিআর) পক্ষ থেকে এই তথ্য নিশ্চিত করা হয়েছে।

ইউএনএইচসিআর জানায়, কোস্টগার্ডের দুটি নৌকা ভূমধ্যসাগর থেকে জীবিত অভিবাসী এবং মরদেহগুলো নিয়ে করে লিবিয়ায় ফিরছিল। অবৈধভাবে ভূমধ্যসাগর পাড়ি দেওয়ার সময় অভিবাসনপ্রত্যাশীদের নৌকা ক্ষতিগ্রস্ত হলে প্রাণহানির এই ঘটনা ঘটে বলে ধারণা করা হচ্ছে।

চলতি বছরের শুরু থেকে সেপ্টেম্বর পর্যন্ত উত্তর আফ্রিকা থেকে অবৈধভাবে ইউরোপে পাড়ি দেওয়ার সময় ২৩ হাজারের বেশি অভিবাসনপ্রত্যাশীকে আটক করা হয়েছে। এর মধ্যে লিবিয়ায় আটক হওয়া অভিবাসী এবং শরণার্থীদের নির্যাতন হতে হয়েছে। গত সপ্তাহে সেখানে পাঁচ হাজারেরও বেশিকে গ্রেপ্তার করা হয়েছে।

জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) বলছে, লিবিয়ায় গত শুক্রবার একটি কারাগারের ভেতরে কমপক্ষে ছয়জন অভিবাসনপ্রত্যাশীকে গুলি করে হত্যা করে দেশটির নিরাপত্তারক্ষীরা।

কারাগারে উপচে পড়া ভিড়ের ফলে সৃষ্ট বিশৃঙ্খলার কারণে তাঁদেরকে হত্যা করা হয়। ওই সময় অনেক অভিবাসনপ্রত্যাশী পালিয়ে যেতে সক্ষম হন বলেও জানিয়েছে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।