সংবাদপত্রের স্বাধীনতা রক্ষা: বিশ্ব সংবাদপত্র স্বাধীনতা দিবসে গণতন্ত্রের একটি গুরুত্বপূর্ণ উপাদান

আরিফুর রহমান
আরিফুর রহমান - প্রকাশক
3 মিনিটে পড়ুন
সংবাদপত্রের স্বাধীনতা রক্ষা: বিশ্ব সংবাদপত্র স্বাধীনতা দিবসে গণতন্ত্রের একটি গুরুত্বপূর্ণ উপাদান

আজ, বিশ্ব সংবাদপত্রের স্বাধীনতা দিবসে, আমরা যেকোনো গণতান্ত্রিক সমাজে একটি মুক্ত ও স্বাধীন সংবাদপত্রের অপরিহার্য ভূমিকা পালন করছে। 

এই বছরের বিশ্ব প্রেস ফ্রিডম দিবসের প্রতিপাদ্য হল “জনসাধারণের ভালো হিসাবে তথ্য” যা সকল ব্যক্তির জন্য নির্ভরযোগ্য এবং সঠিক তথ্য প্রাপ্তির গুরুত্ব তুলে ধরে।

সংবাদপত্রের স্বাধীনতা রক্ষা: বিশ্ব সংবাদপত্র স্বাধীনতা দিবসে গণতন্ত্রের একটি গুরুত্বপূর্ণ উপাদান
গণতন্ত্রের ক্ষমতায়ন: বিশ্ব প্রেস ফ্রিডম ডে ২০২৩ উদযাপন

ক্ষমতায় থাকা ব্যক্তিদের জবাবদিহি করতে, গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে জনসাধারণকে অবহিত করতে এবং সরকারের স্বচ্ছতা প্রচারে প্রেস একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি একটি মুক্ত প্রেসের মাধ্যমে নাগরিকরা সচেতন সিদ্ধান্ত নিতে পারে এবং গণতান্ত্রিক প্রক্রিয়ায় সম্পূর্ণভাবে অংশগ্রহণ করতে পারে।

তবে বিশ্বের অনেক জায়গায় সংবাদপত্রের স্বাধীনতা হুমকির মুখে রয়েছে। সাংবাদিকরা ক্রমবর্ধমান সহিংসতা, হয়রানি এবং সেন্সরশিপের সম্মুখীন হচ্ছেন। 

রিপোর্টার্স উইদাউট বর্ডারস-এর মতে, ২০২০ সালে কমপক্ষে ৫০ জন সাংবাদিক নিহত হয়েছেন, আরও অনেককে তাদের প্রতিবেদনের জন্য কারারুদ্ধ বা হয়রানির শিকার হয়েছেন।

সংবাদপত্রের স্বাধীনতার এই অবক্ষয় একটি উদ্বেগজনক লক্ষণ, কারণ এটি গণতন্ত্রের ভিত্তিকে ক্ষুন্ন করে। সাংবাদিকরা যখন স্বাধীনভাবে এবং প্রতিশোধের ভয় ছাড়া রিপোর্ট করতে অক্ষম হয়, তখন গুরুত্বপূর্ণ তথ্য চাপা পড়ে যায় এবং নাগরিকরা সচেতন সিদ্ধান্ত নিতে অক্ষম হয়। স্বচ্ছতার এই অভাবের কারণে দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহার নিয়ন্ত্রণহীন হয়ে ওঠে।

সংবাদপত্রের স্বাধীনতা রক্ষা: বিশ্ব সংবাদপত্র স্বাধীনতা দিবসে গণতন্ত্রের একটি গুরুত্বপূর্ণ উপাদান
সংবাদপত্রের স্বাধীনতা রক্ষা: বিশ্ব সংবাদপত্র স্বাধীনতা দিবসে গণতন্ত্রের একটি গুরুত্বপূর্ণ উপাদান 41

অধিকন্তু, কোভিড-১৯ মহামারীর সময়কাল সঠিক ও নির্ভরযোগ্য প্রতিবেদনের গুরুত্ব তুলে ধরেছে। ভুল তথ্য এবং ষড়যন্ত্র তত্ত্ব জনস্বাস্থ্যের প্রতিক্রিয়াতে বিভ্রান্তি এবং অবিশ্বাসের দিকে পরিচালিত করেছে, সংকটকে আরও বাড়িয়ে দিয়েছে। বিপরীতে, প্রতীয়মান হয়েছে একটি মুক্ত ও স্বাধীন সংবাদপত্র জনগণের কাছে সঠিক ও সময়োপযোগী তথ্য প্রদানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

সংবাদপত্রের স্বাধীনতা রক্ষা: বিশ্ব সংবাদপত্র স্বাধীনতা দিবসে গণতন্ত্রের একটি গুরুত্বপূর্ণ উপাদান  Business newspaper article
সংবাদপত্রের স্বাধীনতা রক্ষা: বিশ্ব সংবাদপত্র স্বাধীনতা দিবসে গণতন্ত্রের একটি গুরুত্বপূর্ণ উপাদান 42

এটা অপরিহার্য যে আমরা সংবাদপত্রের স্বাধীনতা রক্ষা করি এবং নিশ্চিত করি যেন সাংবাদিকরা সহিংসতা বা সেন্সরশিপের ভয় ছাড়াই তাদের কাজ করতে সক্ষম হয়। এর জন্য শুধু আইনি সুরক্ষাই নয়, সাথে একটি সাংস্কৃতিক পরিবর্তনেরও প্রয়োজন। কারণ, একটি মুক্ত সংবাদপত্রের গুরুত্ব সমাজের সকল সদস্য দ্বারা স্বীকৃত এবং সকলের কাছেই মূল্যবান।

এই বিশ্ব প্রেস ফ্রিডম দিবসে, আমাদের অবশ্যই বিশ্বব্যাপী সংবাদপত্রের স্বাধীনতা রক্ষা ও প্রচারের জন্য পুনরায় অঙ্গীকার করতে হবে। এটি করার মাধ্যমে, আমরা শুধু সাংবাদিকদের অধিকারই রক্ষা করছি না, বরং গণতন্ত্রের মৌলিক নীতি এবং সঠিক তথ্য পাওয়ার অধিকারকেও রক্ষা করছি।

আরো পড়ুন

ইংরেজিতে পড়ুন: স্টারআভিস

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
লেখক: আরিফুর রহমান প্রকাশক
অনুসরণ করুন:
আরিফুর রহমান একজন বাংলাদেশী-নরওয়েজিয়ান রাজনৈতিক কার্টুনিস্ট, চিত্রকর এবং অ্যানিমেটার। টুনস ম্যাগের প্রতিষ্ঠাতা ও প্রকাশক। কার্টুনিস্ট হিসাবে, তিনি ২০০৪ সালে তার পেশা হিসেবে কার্টুন আঁকা শুরু করেছিলেন। এখন অবধি তিনি অসংখ্য কার্টুন, কমিকস, ক্যারিকেচার এবং অঙ্কন করে চলেছেন।
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!