আন্তর্জাতিক শ্রমিক দিবস: শ্রমিক শ্রেণীর অবদান ও সংগ্রামকে সম্মান জানাই

আরিফুর রহমান
আরিফুর রহমান - প্রকাশক
3 মিনিটে পড়ুন

১লা মে আন্তর্জাতিক শ্রমিক দিবস, যা অনেক দেশে শ্রম দিবস হিসাবেও পরিচিত, শ্রমিক শ্রেণীর অবদান এবং সংগ্রামকে সম্মান করার একটি দিন। 

এই দিনটির শিকড় রয়েছে ১৯ শতকের শেষের দিকের শ্রম আন্দোলনে, যখন সারা বিশ্বের শ্রমিকরা ভাল কাজের পরিবেশ, ন্যায্য মজুরি এবং শোষণের অবসানের জন্য লড়াই করছিল।

আজ, আন্তর্জাতিক শ্রমিক দিবসটি শ্রমিকদের অধিকারের জন্য একটি গুরুত্বপূর্ণ দিন হিসাবে রয়ে গেছে, কারণ কোভিড-১৯ মহামারী বিশ্বজুড়ে শ্রমিকদের মুখোমুখি হওয়া অসমতা এবং চ্যালেঞ্জগুলিকে তুলে ধরেছে। মহামারীটি কম বেতনের শ্রমিকদের অসমভাবে প্রভাবিত করেছে, যাদের মধ্যে অনেকেই সংকটের প্রথম সারিতে থাকা প্রয়োজনীয় কর্মী।

আন্তর্জাতিক শ্রমিক দিবস: শ্রমিক শ্রেণীর অবদান ও সংগ্রামকে সম্মান জানাই শ্রমিক দিবস ইলাস্টেশন
আন্তর্জাতিক শ্রমিক দিবস: শ্রমিক শ্রেণীর অবদান ও সংগ্রামকে সম্মান জানাই 41

এই দিনে আমরা যেমন শ্রমিকদের অবদানকে সম্মান জানাই, তেমনি শ্রমিকশ্রেণীর চলমান সংগ্রামেরও স্বীকৃতি দিতে হবে। অনেক দেশে, শ্রমিকরা এখনও বৈষম্য, শোষণ এবং অনিরাপদ কাজের পরিস্থিতির সম্মুখীন। বৈশ্বিক অর্থনৈতিক ব্যবস্থা প্রায়শই শ্রমিকদের মঙ্গলের চেয়ে মুনাফাকে অগ্রাধিকার দেয়, যা দারিদ্র্য এবং অসমতার দিকে পরিচালিত করে।

তদুপরি, মহামারীটি কর্মীদের জন্য শক্তিশালী সামাজিক সুরক্ষার প্রয়োজনীয়তা প্রকাশ করেছে। অনেক শ্রমিকের অসুস্থ ছুটি, বেতনের সময় বন্ধ এবং স্বাস্থ্যসেবার অ্যাক্সেসের অভাব রয়েছে, যার ফলে তারা অর্থনৈতিক নিরাপত্তাহীনতা এবং স্বাস্থ্য ঝুঁকিতে পড়ে। এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ যে সরকার এবং নিয়োগকর্তারা কর্মীদের জন্য আরও ভাল সুরক্ষা এবং সহায়তা প্রদানের জন্য পদক্ষেপ নেয়।

আন্তর্জাতিক শ্রমিক দিবস: শ্রমিক শ্রেণীর অবদান ও সংগ্রামকে সম্মান জানাই  শ্রমিক দিবস ইলাস্টেশন
আন্তর্জাতিক শ্রমিক দিবস: শ্রমিক শ্রেণীর অবদান ও সংগ্রামকে সম্মান জানাই 42

আন্তর্জাতিক শ্রমিক দিবসও সম্মিলিত কর্মের শক্তির স্মারক। শ্রমিক আন্দোলনের একটি সমৃদ্ধ ইতিহাস রয়েছে যে শ্রমিকরা উন্নত কর্মপরিবেশ এবং ন্যায্য আচরণের দাবিতে একত্রিত হয়েছিল। মার্কিন যুক্তরাষ্ট্রের হেমার্কেটের ঘটনা থেকে শুরু করে বাংলাদেশের গার্মেন্টস শ্রমিকদের সংগ্রাম পর্যন্ত, শ্রমিকরা দেখিয়েছেন যে সম্মিলিত পদক্ষেপ পরিবর্তন আনতে পারে।

আমরা যখন আন্তর্জাতিক শ্রমিক দিবস উদযাপন করি, আসুন আমরা শ্রমিক শ্রেণীর অবদান ও সংগ্রামের কথা স্মরণ করি এবং বিশ্বব্যাপী শ্রমিকদের অধিকার ও মঙ্গলের জন্য লড়াই করার জন্য নিজেদেরকে পুনরায় প্রতিশ্রুতিবদ্ধ করি। সম্মিলিত পদক্ষেপ এবং সংহতির মাধ্যমেই আমরা আরও ন্যায়পরায়ণ ও ন্যায়ভিত্তিক সমাজ গড়ে তুলতে পারি।

আন্তর্জাতিক শ্রমিক দিবস: শ্রমিক শ্রেণীর অবদান ও সংগ্রামকে সম্মান জানাই শ্রমিক দিবস ইলাস্টেশন
আন্তর্জাতিক শ্রমিক দিবস: শ্রমিক শ্রেণীর অবদান ও সংগ্রামকে সম্মান জানাই 43

পরিশেষে, আন্তর্জাতিক শ্রমিক দিবস হল শ্রমিক শ্রেণীর অবদান ও সংগ্রামকে স্বীকৃতি দেওয়ার একটি দিন। যেহেতু কোভিড-১৯ মহামারী শ্রমিকদের মুখোমুখি হওয়া চ্যালেঞ্জগুলিকে তুলে ধরেছে, তাই বিশ্বজুড়ে কর্মীদের সমর্থন ও সুরক্ষার জন্য আমাদের পদক্ষেপ নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। আসুন আমরা শ্রমিক আন্দোলনের উত্তরাধিকারকে আরও ভালো কাজের পরিবেশ, ন্যায্য মজুরি এবং সমস্ত শ্রমিকের জন্য সামাজিক সুরক্ষার জন্য লড়াই চালিয়ে যাওয়ার মাধ্যমে সম্মান করি।

আরো পড়ুন

ইংরেজিতে পড়ুন: স্টারআভিস

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
লেখক: আরিফুর রহমান প্রকাশক
অনুসরণ করুন:
আরিফুর রহমান একজন বাংলাদেশী-নরওয়েজিয়ান রাজনৈতিক কার্টুনিস্ট, চিত্রকর এবং অ্যানিমেটার। টুনস ম্যাগের প্রতিষ্ঠাতা ও প্রকাশক। কার্টুনিস্ট হিসাবে, তিনি ২০০৪ সালে তার পেশা হিসেবে কার্টুন আঁকা শুরু করেছিলেন। এখন অবধি তিনি অসংখ্য কার্টুন, কমিকস, ক্যারিকেচার এবং অঙ্কন করে চলেছেন।
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!