মে দিবস উদযাপন: আন্তর্জাতিক শ্রমিক দিবস এবং এর ইতিহাস

আরিফুর রহমান
আরিফুর রহমান - প্রকাশক
6 মিনিটে পড়ুন
মে দিবস উদযাপন: আন্তর্জাতিক শ্রমিক দিবস এবং এর ইতিহাস

আন্তর্জাতিক শ্রমিক দিবস, মে দিবস নামেও পরিচিত, বিশ্বব্যাপী শ্রমিকদের অবদান ও সংগ্রামকে সম্মান জানাতে ১লা মে সারা বিশ্বে পালিত হয়। এটি শ্রমিকদের কঠোর পরিশ্রম এবং অর্জন উদযাপন করার এবং শ্রম সমস্যা এবং শ্রমিকদের অধিকার সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করার একটি দিন।

আন্তর্জাতিক শ্রমিক দিবসের উৎপত্তি

আন্তর্জাতিক শ্রমিক দিবসের উত্স ১৯ শতকের শেষের দিকের শ্রমিক আন্দোলন থেকে খুঁজে পাওয়া যায়। মার্কিন যুক্তরাষ্ট্রে, শ্রমিকরা ভাল কাজের পরিবেশ, ন্যায্য মজুরি এবং আট ঘন্টা কর্মদিবসের জন্য লড়াই করেছিল। আন্দোলনটি হেইমার্কেট অ্যাফেয়ার দ্বারা অনুপ্রাণিত হয়েছিল, শিকাগোতে একটি শ্রমিক বিক্ষোভ যা হিংসাত্মক হয়ে ওঠে যখন একটি বোমা বিস্ফোরণ ঘটে, এতে বেশ কয়েকজন পুলিশ কর্মকর্তা ও শ্রমিক নিহত হয়। প্রতিক্রিয়া হিসাবে, আন্তর্জাতিক সমাজতান্ত্রিক কংগ্রেস ১৮৮৯ সালে ১লা মেকে আন্তর্জাতিক শ্রমিক দিবস হিসাবে ঘোষণা করে।

আন্তর্জাতিক শ্রমিক দিবসের তাৎপর্য

আন্তর্জাতিক শ্রমিক দিবস হল আরও ভালো কাজের পরিবেশ, ন্যায্য মজুরি এবং সামাজিক সুরক্ষা নিশ্চিত করতে শ্রমিকদের অবদান এবং ত্যাগ স্বীকার করার একটি সুযোগ। ছুটির দিনটি আয়ের বৈষম্য, অনিশ্চিত কাজ এবং বৈষম্য সহ শ্রমিকদের মুখোমুখি চলমান সংগ্রামের অনুস্মারক হিসাবে কাজ করে।

আন্তর্জাতিক শ্রমিক দিবস উদযাপন হল শ্রমিকদের একত্রিত হওয়ার এবং তাদের অধিকারের পক্ষে কথা বলার একটি উপলক্ষ। এই দিনটি সম্মিলিত ক্রিয়াকলাপের গুরুত্ব এবং পরিবর্তন কার্যকর করার জন্য শ্রমিকদের শক্তিকে তুলে ধরে।

- বিজ্ঞাপন -

আন্তর্জাতিক শ্রমিক দিবস উদযাপন

বিশ্বজুড়ে বিভিন্নভাবে পালিত হয় আন্তর্জাতিক শ্রমিক দিবস। কিছু দেশে, এটি একটি জাতীয় ছুটির দিন, এবং শ্রমিকদের মিছিল, সমাবেশ এবং বিক্ষোভে অংশগ্রহণের জন্য ছুটি দেওয়া হয়। অন্যান্য দেশে, শ্রমিক সংগঠন এবং ট্রেড ইউনিয়ন ছুটির দিনটিকে স্মরণ করার জন্য অনুষ্ঠানের আয়োজন করে।

সাম্প্রতিক বছরগুলিতে, সোশ্যাল মিডিয়া শ্রমিকদের তাদের গল্প শেয়ার করার এবং তাদের অধিকারের পক্ষে সমর্থন করার একটি প্ল্যাটফর্ম হয়ে উঠেছে। #MayDay এবং #WorkersRights এর মত হ্যাশট্যাগগুলি সারা বিশ্বে অন্যদের সাথে সংযোগ করতে এবং শ্রম সমস্যা সম্পর্কে সচেতনতা বাড়াতে ব্যবহৃত হয়।

building construction site work
ছবি: Pexels.com

শ্রমিকদের অধিকারের শক্তি উন্মোচন করা

শ্রমিকদের অধিকারের শক্তি উন্মোচন করার অর্থ হল ন্যায্য মজুরি, নিরাপদ কাজের পরিবেশ এবং সামাজিক সুরক্ষার গুরুত্বকে স্বীকৃতি দেওয়া। এর অর্থ হল শ্রমিকদের অধিকারের পক্ষে ওকালতি করা এবং নিশ্চিত করা যে সমস্ত শ্রমিককে মর্যাদা ও সম্মানের সাথে আচরণ করা হয়।

সুষ্ঠু ও ন্যায্য সমাজ গঠনের জন্য শ্রমিকদের অধিকার অপরিহার্য। তারা নিশ্চিত করে যে শ্রমিকরা শোষণ থেকে সুরক্ষিত থাকে এবং তাদের উন্নতির সুযোগ দেওয়া হয়। আন্তর্জাতিক শ্রমিক দিবস উদযাপনের মাধ্যমে আমরা শ্রমিক হিসেবে ঐক্যবদ্ধ হতে পারি এবং আমাদের অধিকার দাবি করতে পারি।

শ্রমিক দিবস ইলাস্টেশন
মে দিবস উদযাপন: আন্তর্জাতিক শ্রমিক দিবস এবং এর ইতিহাস 41

উপসংহার

আন্তর্জাতিক শ্রমিক দিবস হল শ্রমিক আন্দোলনের অর্জন এবং বিশ্বব্যাপী শ্রমিকদের চলমান সংগ্রামের অর্জন উদযাপন করার একটি সময়। এটি একত্রিত হওয়ার এবং শ্রমিকদের অধিকারের পক্ষে ওকালতি করার এবং একটি ন্যায্য ও ন্যায্য সমাজ গঠনে শ্রমিকদের অবদান ও ত্যাগ স্বীকার করার একটি সুযোগ। শ্রমিকদের অধিকারের শক্তি উন্মোচন করে, আমরা এমন একটি বিশ্ব তৈরি করতে পারি যেখানে সমস্ত শ্রমিককে মর্যাদা ও সম্মানের সাথে আচরণ করা হয়।

- বিজ্ঞাপন -

সচরাচর জিজ্ঞাস্য

প্রশ্নঃ আন্তর্জাতিক শ্রমিক দিবস কি?

উত্তর: আন্তর্জাতিক শ্রমিক দিবস, মে দিবস নামেও পরিচিত, এটি একটি বার্ষিক ছুটি যা ১লা মে বিশ্বব্যাপী শ্রমিকদের অবদান ও সংগ্রামকে স্বীকৃতি দিতে উদযাপিত হয়।

প্রশ্নঃ কেন ১লা মে আন্তর্জাতিক শ্রমিক দিবস পালিত হয়?

উত্তর: হেমার্কেটের ঘটনাকে স্মরণ করার জন্য ১লা মেকে আন্তর্জাতিক শ্রমিক দিবস হিসেবে বেছে নেওয়া হয়েছিল, ৪ মে, ১৮৮৬ সালে শিকাগোতে একটি শ্রমিক বিক্ষোভ, যেটি হিংসাত্মক হয়ে ওঠে যখন একটি বোমা বিস্ফোরণ ঘটে, এতে বেশ কয়েকজন পুলিশ কর্মকর্তা ও শ্রমিক নিহত হয়।

প্রশ্ন: আন্তর্জাতিক শ্রমিক দিবস কি সরকারি ছুটি?

উত্তর: কিউবা, চীন এবং রাশিয়া সহ অনেক দেশে, আন্তর্জাতিক শ্রমিক দিবস একটি জাতীয় সরকারী ছুটি। যাইহোক, কিছু দেশে, এটি সরকারী ছুটি হিসাবে স্বীকৃত নয়।

- বিজ্ঞাপন -

প্রশ্নঃ আন্তর্জাতিক শ্রমিক দিবস কিভাবে পালিত হয়?

উত্তর: বিশ্বব্যাপী বিভিন্নভাবে আন্তর্জাতিক শ্রমিক দিবস পালিত হয়। কিছু দেশ মিছিল, সমাবেশ এবং বিক্ষোভের আয়োজন করে, অন্যরা সাংস্কৃতিক অনুষ্ঠান, কনসার্ট এবং উত্সব আয়োজন করে। সোশ্যাল মিডিয়া শ্রমিকদের তাদের গল্প শেয়ার করার এবং তাদের অধিকারের পক্ষে সমর্থন করার জন্য একটি প্ল্যাটফর্ম হয়ে উঠেছে।

শ্রমিক দিবস ইলাস্টেশন
মে দিবস উদযাপন: আন্তর্জাতিক শ্রমিক দিবস এবং এর ইতিহাস 42

প্রশ্ন: আন্তর্জাতিক শ্রমিক দিবসের তাৎপর্য কী?

উত্তর: আন্তর্জাতিক শ্রমিক দিবস হল আরও ভালো কাজের পরিবেশ, ন্যায্য মজুরি এবং সামাজিক সুরক্ষা নিশ্চিত করতে শ্রমিকদের অবদান এবং ত্যাগ স্বীকার করার সময়। শ্রমিকদের একত্রিত হয়ে তাদের অধিকারের পক্ষে কথা বলারও এটি একটি সুযোগ।

প্রশ্ন: আন্তর্জাতিক শ্রমিক দিবসে কিছু সাধারণ শ্রম সমস্যা কী কী?

উত্তর: আন্তর্জাতিক শ্রমিক দিবস ন্যায্য মজুরি, নিরাপদ কাজের পরিস্থিতি, বৈষম্য এবং অনিশ্চিত কাজ সহ বিভিন্ন শ্রম সমস্যাকে সম্বোধন করে। এটি সম্মিলিত পদক্ষেপের গুরুত্ব এবং পরিবর্তন কার্যকর করার জন্য কর্মীদের শক্তিকে তুলে ধরে।

প্রশ্ন: ব্যক্তিরা কীভাবে আন্তর্জাতিক শ্রমিক দিবসকে সমর্থন করতে পারে?

উত্তর: শ্রমিকদের অধিকারের পক্ষে কথা বলে, স্থানীয় ইভেন্টে যোগদান করে এবং সোশ্যাল মিডিয়ায় তথ্য শেয়ার করে আন্তর্জাতিক শ্রমিক দিবসকে সমর্থন করতে পারে। কর্মী-নেতৃত্বাধীন সংগঠন এবং ইউনিয়নগুলিকে সমর্থন করাও গুরুত্বপূর্ণ।

আরো পড়ুন

ইংরেজিতে পড়ুন: স্টারআভিস

উদ্ধৃতি

  • ডবস, এম. (২০০৬)। মে দিবসের উৎপত্তি। আন্তর্জাতিক সমাজতান্ত্রিক পর্যালোচনা, ৪৭.
  • এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকা। (nd)। আন্তর্জাতিক শ্রমিক দিবস। এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকায়। https://www.britannica.com/topic/International-Workers-Day থেকে সংগৃহীত
  • আন্তর্জাতিক শ্রম সংস্থা. (২০১৬)। মে দিবস: আন্তর্জাতিক শ্রমিক দিবসের ইতিহাস ও তাৎপর্য। https://www.ilo.org/global/about-the-ilo/newsroom/features/WCMS_462893/lang–en/index.htm থেকে সংগৃহীত

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
লেখক: আরিফুর রহমান প্রকাশক
অনুসরণ করুন:
আরিফুর রহমান একজন বাংলাদেশী-নরওয়েজিয়ান রাজনৈতিক কার্টুনিস্ট, চিত্রকর এবং অ্যানিমেটার। টুনস ম্যাগের প্রতিষ্ঠাতা ও প্রকাশক। কার্টুনিস্ট হিসাবে, তিনি ২০০৪ সালে তার পেশা হিসেবে কার্টুন আঁকা শুরু করেছিলেন। এখন অবধি তিনি অসংখ্য কার্টুন, কমিকস, ক্যারিকেচার এবং অঙ্কন করে চলেছেন।
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!