আফগানিস্তান ছাড়ার চেষ্টা, হুড়োহুড়িতে ৭ জনের মৃত্যু

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন

তালেবানের ক্ষমতা দখলের পর আফগানিস্তান থেকে পালাতে গিয়ে ‘হুড়োহুড়িতে’ কমপক্ষে৭ জনের মৃত্যু হয়েছে। রোববার (২২ আগস্ট) দুপুরে হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের বাইরে এই মর্মান্তিক ঘটনা ঘটেছে।

এর আগে ন্যাটো ও তালেবান কর্মকর্তারা গত রোববার থেকে বিমানবন্দর এলাকায় কমপক্ষে ১২ জনের মৃত্যুর খবর জানিয়েছিলেন। তাদের মধ্যে অনেকে গুলিতে ও অনেকে পদপিষ্ট হয়ে প্রাণ হারিয়েছেন বলে জানান প্রত্যক্ষদর্শীরা।

তালেবান কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার পর এ পর্যন্ত বিমানবন্দর এলাকায় এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৯।

প্রত্যক্ষদর্শীরা জানান, রোববার (২২ আগস্ট) সকাল থেকে বিমানবন্দরের বাইরে নতুন বিধিনিষেধ চালু করেছে তালেবান। বিমানবন্দরের প্রধান ফটকের বাইরে লোকজনকে লাইনে দাঁড় করিয়ে রাখা হচ্ছে, ভিড় জমতে দেওয়া হচ্ছে না। তবে ভোর থেকে বিমানবন্দরের বাইরে লম্বা লাইন শুরু হয়ে যায়। দুপুর গড়াতে না গড়াতেই হুড়োহুড়িতে এই প্রাণহানির ঘটনা ঘটল।

এদিকে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র এক বিবৃতিতে বলেন, ‘বিমানবন্দরের পরিস্থিতি চরম বিপর্যয়কর হয়ে উঠেছে। সেখানকার নিরাপত্তা নিশ্চিত করতে আমরা সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছি। দেশ ছেড়ে পালাতে কয়েক হাজার আফগান বিমানবন্দরের বাইরে ভিড় করেছেন। তারা সবাই বিমানবন্দরের ভেতরে ঢোকার চেষ্টা করছেন। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়নসহ মিত্রশক্তিগুলো তাদের নাগরিক এবং আফগান সহকর্মীদের সরিয়ে নিতে সহায়তা করছে। ’

অস্থায়ীভাবে বিমানবন্দরের নিয়ন্ত্রণ নিয়েছে প্রায় ৪ হাজার ৫০০ মার্কিন সেনা। সেই সঙ্গে ৯০০ ব্রিটিশ সেনাও সেখানে নিরাপত্তার দায়িত্ব পালন করছেন। লোকজনকে নিরাপদে সরিয়ে নিতে চেষ্টা চালাচ্ছে তারা।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!