14.5 C
Drøbak
সোমবার, জুলাই ৪, ২০২২
প্রথম পাতাআন্তর্জাতিকআফগানিস্তান ছাড়ার চেষ্টা, হুড়োহুড়িতে ৭ জনের মৃত্যু

আফগানিস্তান ছাড়ার চেষ্টা, হুড়োহুড়িতে ৭ জনের মৃত্যু

তালেবানের ক্ষমতা দখলের পর আফগানিস্তান থেকে পালাতে গিয়ে ‘হুড়োহুড়িতে’ কমপক্ষে৭ জনের মৃত্যু হয়েছে। রোববার (২২ আগস্ট) দুপুরে হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের বাইরে এই মর্মান্তিক ঘটনা ঘটেছে।

এর আগে ন্যাটো ও তালেবান কর্মকর্তারা গত রোববার থেকে বিমানবন্দর এলাকায় কমপক্ষে ১২ জনের মৃত্যুর খবর জানিয়েছিলেন। তাদের মধ্যে অনেকে গুলিতে ও অনেকে পদপিষ্ট হয়ে প্রাণ হারিয়েছেন বলে জানান প্রত্যক্ষদর্শীরা।

তালেবান কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার পর এ পর্যন্ত বিমানবন্দর এলাকায় এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৯।

প্রত্যক্ষদর্শীরা জানান, রোববার (২২ আগস্ট) সকাল থেকে বিমানবন্দরের বাইরে নতুন বিধিনিষেধ চালু করেছে তালেবান। বিমানবন্দরের প্রধান ফটকের বাইরে লোকজনকে লাইনে দাঁড় করিয়ে রাখা হচ্ছে, ভিড় জমতে দেওয়া হচ্ছে না। তবে ভোর থেকে বিমানবন্দরের বাইরে লম্বা লাইন শুরু হয়ে যায়। দুপুর গড়াতে না গড়াতেই হুড়োহুড়িতে এই প্রাণহানির ঘটনা ঘটল।

এদিকে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র এক বিবৃতিতে বলেন, ‘বিমানবন্দরের পরিস্থিতি চরম বিপর্যয়কর হয়ে উঠেছে। সেখানকার নিরাপত্তা নিশ্চিত করতে আমরা সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছি। দেশ ছেড়ে পালাতে কয়েক হাজার আফগান বিমানবন্দরের বাইরে ভিড় করেছেন। তারা সবাই বিমানবন্দরের ভেতরে ঢোকার চেষ্টা করছেন। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়নসহ মিত্রশক্তিগুলো তাদের নাগরিক এবং আফগান সহকর্মীদের সরিয়ে নিতে সহায়তা করছে। ’

অস্থায়ীভাবে বিমানবন্দরের নিয়ন্ত্রণ নিয়েছে প্রায় ৪ হাজার ৫০০ মার্কিন সেনা। সেই সঙ্গে ৯০০ ব্রিটিশ সেনাও সেখানে নিরাপত্তার দায়িত্ব পালন করছেন। লোকজনকে নিরাপদে সরিয়ে নিতে চেষ্টা চালাচ্ছে তারা।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।