হামাসের হাতে বন্দি সেনাকে উদ্ধারের দাবি ইসরায়েলের সেনাবাহিনীর

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
3 মিনিটে পড়ুন
মুক্তির পরে পরিবারের সদস্যদের সঙ্গে ওরি মেগিদিশকে দেখা যাচ্ছে। ছবি সংগৃহীত

হামাসের হাতে বন্দি সেনাকে উদ্ধারের দাবি ইসরায়েলের সেনাবাহিনীর

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের হাতে বন্দি এক সেনাকে উদ্ধারের দাবি করেছে ইসরায়েলের সেনাবাহিনী। উদ্ধারকৃত ওই ইসরায়েলি সেনার নাম ওরি মেগিদিশ। গত রোববার রাতে তাকে উদ্ধার করা হয় এবং পরে তাকে তার পরিবারের কাছে ফিরিয়ে দেওয়া হয় বলেও জানানো হয়েছে।

এর আগে চলতি মাসের শুরুর দিকে ইসরায়েলে নজিরবিহীন হামলা চালিয়ে সেনা কর্মকর্তা ও সৈনিকসহ দুই শতাধিক মানুষকে বন্দি করে হামাস। মঙ্গলবার (৩১ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

গাজায় ইসরায়েলের স্থল অভিযানে লক্ষ্য পূরণ হবে?
একটি ট্যাংকের মধ্যে বসে আছেন এক ইসরায়েলি সেনা। ছবি রয়টার্স

প্রতিবেদনে বলা হয়েছে, গত ৭ অক্টোবর হামাসের হাতে বন্দি হওয়া এক ইসরায়েলি সৈন্যকে উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে ইসরায়েলের সেনাবাহিনী। গত রোববার রাতে গাজায় স্থল অভিযানের সময় পিটি ওরি মেগিদিশ নামের ওই সেনাকে মুক্ত করা হয় এবং পরে তাকে তার পরিবারের কাছে ফিরিয়ে দেওয়া হয় বলে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানিয়েছে।

ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী আরও জানিয়েছে, উদ্ধারকৃত ওই সেনার মেডিকেল পরীক্ষা করা হয়েছে এবং তিনি ‘ভালো আছেন’। যদিও কিভাবে তাকে মুক্ত করা হয়েছে তার কোনও বিবরণ দেয়নি আইডিএফ।

বিবিসি বলছে, ওরি মেগিদিশ হচ্ছেন হামাসের হাত থেকে মুক্তি পাওয়া পঞ্চম বন্দি এবং প্রথম সৈনিক। অবশ্য এখনও কমপক্ষে ২৩৮ জনকে আটক করে রেখেছে হামাস।

আইডিএফ বলেছে, ‘ওরি মেগিদিশকে গত ৭ অক্টোবর হামলার সময় হামাস বন্দি করেছিল। আজ রাতে আইডিএফের গ্রাউন্ড অপারেশনের সময় তাকে ছেড়ে দেওয়া হয়। ওরি এখন তার পরিবারের সাথে বাড়িতে আছেন।’

প্রস্তুতি নিয়েও গাজায় স্থল অভিযান নিয়ে দ্বিধায় ইসরায়েল
গাজায় দিকে এগিয়ে আসছে একটি ইসরায়েলি ট্যাংক। ছবি সংগৃহীত

প্রসঙ্গত, মুসলিমদের তৃতীয় পবিত্র ধর্মীয় স্থান আল-আকসা মসজিদের পবিত্রতা লঙ্ঘন এবং অবৈধ বসতি স্থাপনকারীদের অত্যাচারের জবাব দিতে গত ৭ অক্টোবর ‘অপারেশন আল-আকসা ফ্লাড’ নামে একটি অভিযান চালায় ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস।

হামাসের এই হামলায় নিহত হয়েছেন কমপক্ষে ১৪০০ ইসরায়েলি। নিহতদের মধ্যে ২৮৬ জন সেনাসদস্য রয়েছে বলে আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করা হয়েছে। হামাসের হামলায় আহত হয়েছেন আরও ৪ হাজার ৪০০ জনেরও বেশি ইসরায়েলি। এছাড়া সেনা কর্মকর্তা ও সৈনিকসহ আরও দুই শতাধিক মানুষকে বন্দি করে গাজায় নিয়ে যায় হামাস।

হামাসের হাতে আটক বিপুল এসব বন্দির মধ্যে ইসরায়েলি-আমেরিকান দ্বৈত নাগরিকও রয়েছে। প্রধানমন্ত্রী নেতানিয়াহু নিজেও ইতোমধ্যেই গাজায় আটক সব বন্দির নিঃশর্ত মুক্তি দাবি করেছেন।

হামাসের হাতে বন্দি সেনাকে উদ্ধারের দাবি ইসরায়েলের সেনাবাহিনীর
গাজার দিকে গোলাবর্ষন করছে ইসরায়েলি বাহিনী। ছবি রয়টার্স

বিবিসি বলছে, গাজা উপত্যকার আশপাশের বিভিন্ন গোপন স্থানে তাদের আটক রাখা হয়েছে। হামাসের হাতে বন্দি এসব মানুষের মধ্যে নারী, শিশু ও বৃদ্ধ ছাড়াও বেশ কয়েকজন সৈন্যও রয়েছে।

এদিকে এই ঘটনার জের ধরে গত ৭ অক্টোবর থেকেই গাজায় বিমান হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বিমান বাহিনী। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ভূখণ্ডটিতে ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনিদের সংখ্যা ৮ হাজার ছাড়িয়েছে।

নিহতদের মধ্যে ৩ হাজার ৩৪২ শিশু, ২ হাজার ৬২ জন নারী এবং প্রায় পাঁচশো বয়স্ক মানুষ রয়েছেন।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!