যুদ্ধে যেতে অনিচ্ছুক সৈন্যদের ‘মারধর করে’ কারাগারে পাঠাচ্ছে রাশিয়া

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন

রাশিয়ার যেসব সৈন্য ইউক্রেনে যুদ্ধে যেতে অস্বীকৃতি জানাচ্ছেন, তাঁদের আটকে রেখে মারধর করা হচ্ছে। এমনকি কারাগারেও পাঠাচ্ছে রাশিয়া। ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

রুশ সেনাদের পরিবারে লোকজন অভিযোগ করে বলেছে, কোনো ধরনের পূর্বপ্রস্তুতি ও পরিকল্পনা ছাড়াই সৈন্যদের জোর করে যুদ্ধে পাঠানো হচ্ছে। লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে কোনো ধরনের নির্দেশনা ছাড়াই সৈন্যদের যুদ্ধে অগ্রসর হওয়ার আদেশ দিচ্ছে মস্কো।

দুই রুশ সৈন্যের উদ্ধৃতি দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, তাঁদের একজন নিশ্চিত মৃত্যুর দিকে যেতে অস্বীকার করেছেন। অপর সৈনিক বিবিসিকে বলেছেন, যুদ্ধের প্রতি সামনের সারির সেনাদের জোরালো সমর্থন না থাকায় ইউক্রেনে যুদ্ধ শুরুর প্রথম দিন থেকেই তিনি যুদ্ধে যেতে অস্বীকৃতি জানিয়েছেন। এ জন্য তাঁকে এবং অন্য সৈন্যদের অবরুদ্ধ করে রাখা হয়েছিল।

একজন সৈনিক (বিবিসি যার নাম প্রকাশ করেনি) বলেছেন, তিনি ব্যাপক মারধরের শিকার হয়েছিলেন। তাঁকে এমনভাবে বেঁধে নিয়ে যাওয়া হয়েছিল, যেন তাঁকে গুলি করতে নিয়ে যাওয়া হচ্ছে। পিস্তল দিয়ে তাঁর মাথায় কয়েকবার আঘাত করা হয়েছে বলেও অভিযোগ করেছেন তিনি।

অপর এক সৈনিক জানিয়েছেন, তিনি নিশ্চিত মৃত্যুর দিকে যেতে অস্বীকৃতি জানিয়েছিলেন। এ জন্য তাঁকে ও তাঁর সহযোগী চার সেনাকে একটি ভবনের বেসমেন্টে আটকে রাখা হয়েছিল।

এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তাঁর দেশে শান্তি প্রতিষ্ঠার জন্য ‘গ্লোবাল পিস সামিট’ করার আহ্বান জানিয়েছেন এবং তাঁর শান্তি পরিকল্পনাকে সমর্থন জানাতে জি-৭ নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!