মঙ্গলবার, নভেম্বর ২৯, ২০২২

খেরসন শহরের দিকে অগ্রসর হচ্ছে ইউক্রেনের সেনারা

প্রকাশিত:

ইউক্রেনের খেরসন শহর থেকে রাশিয়া সেনা প্রত্যাহারের নির্দেশ দেওয়ার পর অঞ্চলটির দিকে অগ্রসর হতে শুরু করেছে ইউক্রেনীয় সেনাবাহিনী। তবে প্রকাশ্যে রাশিয়ার এই নির্দেশ নিয়ে সতর্কতা অবলম্বন করছে কিয়েভ। ইউক্রেনীয় কর্মকর্তারা সতর্ক করে বলছেন যে, রাশিয়া খেরসনকে একটি ‘মৃত্যু নগরীতে’ পরিণত করতে পারে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

বুধবার রুশ সেনাদের খেরসনের পশ্চিম তীর থেকে চলে যাওয়ার নির্দেশ দেন রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু। সেপ্টেম্বরে যে চারটি ইউক্রেনীয় ভূখণ্ডকে নিজেদের ভূখণ্ড বলে ঘোষণা করে খেরসন সেগুলোর একটি। ইউক্রেনে চলমান যুদ্ধে রাশিয়ার দখল করা একমাত্র প্রাদেশিক রাজধানী ও বৃহত্তম ভূখণ্ড হলো খেরসন। খেরসন প্রদেশের প্রাদেশিক রাজধানী হলো খেরসন শহর। ডিনিপ্রো নদীর পশ্চিম তীরে খেরসন শহরের অবস্থান।

ইউক্রেনের সেনাবাহিনীর প্রধান ভ্যালেরি জুলুঝনি বলেছেন, রাশিয়ার সেনা প্রত্যাহারের পরিকল্পনা বাস্তবে রয়েছে কিনা তা কিয়েভ এখনও নিশ্চিত হতে পারেনি। কিন্তু গত ২৪ ঘণ্টায় ইউক্রেনের সেনারা খেরসনের দিকে ৭ কিলোমিটার অগ্রসর হয়েছে, ১২টি বসতি পুনরুদ্ধার করেছে।

টেলিগ্রামে তিনি আরও বলেছেন, আমাদের আক্রমণ পরিকল্পনা অনুসারে অভিযান চালিয়ে যাওয়া অব্যাহত রাখছি।

ইউক্রেনের রাষ্ট্রীয় টেলিভিশনে ইউক্রেনীয় সেনাদের একটি ছোট দলকে দেখা হয়েছে। খেরসন শহর থেকে ৫৫ কিলোমিটার উত্তরে স্নিহুরিভকা গ্রামে সেনারা অবস্থান করছিলেন। তাদেরকে একটি মোড়ে ইউক্রেনীয় পতাকা হাতে কয়েক ডজন বাসিন্দা অভ্যর্থনা জানাচ্ছেন। রয়টার্সের পক্ষ থেকে ভিডিওটি কোনও স্থানের ধারণ করা হয়েছে তা স্বতন্ত্রভাবে যাচাই করা সম্ভব হয়নি।

ভিডিওতে এক কমান্ডার ঘোষণা করেন, আজ ১০ নভেম্বর, স্নিহুরিভকা মুক্ত করেছে ইউক্রেনের ১৩১তম পৃথক গোয়েন্দা ব্যাটালিয়ন। ইউক্রেনের জয় হোক।

Subscribe

সর্বাধিক পঠিত সংবাদ

সংবাদ
সম্পর্কিত

বাংলাদেশ: এসএসসির ফল প্রকাশ

বাংলাদেশে ২০২২ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের...

মরক্কোর সঙ্গে হারের পর বেলজিয়ামে দাঙ্গা

বিশ্বকাপে মরক্কোর কাছে বেলজিয়াম হেরে যাওয়ার পর দেশটির রাজধানী...

ফুটবল বিশ্বকাপ: মরক্কোর আক্রমণে বেলজিয়াম কুপোকাৎ

প্রথম ম্যাচে কানাডাকে ১-০ গোলে হারানোয় মরক্কোর বিপক্ষে জিতলেই...

চলমান বিক্ষোভ নিয়ে জাতিসংঘের তদন্ত চায় না ইরান

চলমান বিক্ষোভে সহিংসতা নিয়ে জাতিসংঘের তদন্তের আহ্বানকে নাকচ করে...
লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।