রাফাহতে আবাসিক ভবনে ইসরায়েলি হামলায় নিহত ২০

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
3 মিনিটে পড়ুন
ইসরায়েলের হামলার পর আগুন নেভাতে কাজ করছেন কিছু ফিলিস্তিনি। ছবি সংগৃহীত

রাফাহতে আবাসিক ভবনে ইসরায়েলি হামলায় নিহত ২০

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকাজুড়ে ইসরায়েলের হামলায় আরও বহু মানুষ নিহত হয়েছেন। এর মধ্যে ভূখণ্ডটির রাফাহ শহরে ইসরায়েলি বর্বর হামলায় নিহত হয়েছেন কমপক্ষে ২০ জন। নিহত মধ্যে নারী ও শিশুও রয়েছে।

মূলত শহরের একটি আবাসিক ভবনে ইসরায়েল হামলা চালালে প্রাণহানির এই ঘটনা ঘটে। শুক্রবার (২৯ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

যুদ্ধবিরতির পর ইসরায়েলি হামলায় গাজায় একদিনে ১০৯ জন নিহত
ইসরায়েলি বোমা হামলার একটি দৃশ্য। ছবি সংগৃহীত

প্রতিবেদনে বলা হয়েছে, অবরুদ্ধ গাজা উপত্যকার রাফাহ শহরের কুয়েত স্পেশালিটি হাসপাতালের কাছে আবাসিক ভবনে ইসরায়েলি হামলায় নারী ও শিশুসহ অন্তত ২০ ফিলিস্তিনি নিহত হয়েছেন।

কুয়েত হাসপাতালের কাছে বৃহস্পতিবার ইসরায়েলি এই হামলার পর আল জাজিরার সংবাদদাতা তারেক আবু আজজুম বলেছেন, ‘ইসরায়েলি ওই বিমান হামলায় আবাসিক ভবনটি সম্পূর্ণরূপে মাটিতে মিশে গেছে। এই ভবনটি বাস্তুচ্যুত লোকে পূর্ণ ছিল।’

তিনি বলেন, ‘এখন পর্যন্ত অ্যাম্বুলেন্স কর্মী এবং সিভিল ডিফেন্স টিমের সদস্যরা উদ্ধার অভিযান চালাচ্ছে এবং ধ্বংসস্তূপের নিচ থেকে লোকদের টেনে বের করে আনার কাজ অব্যাহত রয়েছে।’

ফিলিস্তিনি কর্তৃপক্ষ বৃহস্পতিবার বলেছে, গাজার প্রতিটি কোণায় ইসরায়েল বোমাবর্ষণ করে চলেছে এবং এতে কমপক্ষে আরও ৫০ জন নিহত হয়েছেন। গত ৭ অক্টোবর থেকে ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত ২১ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন এবং ভূখণ্ডটির মোট জনসংখ্যার প্রায় ৯০ শতাংশ বাস্তুচ্যুত হয়েছেন।

যুদ্ধবিরতি শুরুর আগে গাজায় জাতিসংঘের স্কুলে হামলা, নিহত ৩০
ইসরায়েলি হামলায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে গাজা। ছবি রয়টার্স

আল জাজিরা বলছে, বৈশ্বিক ক্ষোভ এবং ক্রমবর্ধমান মৃতের সংখ্যার মধ্যে যুদ্ধবিরতির আহ্বান সত্ত্বেও বৃহস্পতিবার গাজার বেত লাহিয়া, খান ইউনিস, রাফাহ এবং মাগাজিকে লক্ষ্য করে ইসরায়েল ব্যাপক হামলা চালিয়েছে।

অবরুদ্ধ এই ভূখণ্ডের ফিলিস্তিনিরা বলছেন, তাদের পালিয়ে যাওয়ার জন্য কোনও নিরাপদ জায়গা নেই। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কুদরা বৃহস্পতিবার বলেছেন, গত ২৪ ঘণ্টায় ২০০ জনেরও বেশি লোক নিহত হয়েছেন এবং অনেকের পুরো পরিবার নিশ্চিহ্ন হয়ে গেছে।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর থেকেই গাজায় ব্যাপক হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ভূখণ্ডটিতে ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনিদের সংখ্যা ২১ হাজার ৩০০ ছাড়িয়ে গেছে। নিহতদের মধ্যে ১৫ হাজারেরও বেশি নারী ও শিশু।

Untitled 2 4 রাফাহতে আবাসিক ভবনে ইসরায়েলি হামলায় নিহত ২০
ইসরায়েলি হামলায় নিহত ২ জনের মৃতদেহ বহন করে নিয়ে যাচ্ছেন কিছু ফিলিস্তিনি। ছবি সংগৃহীত

আহত হয়েছেন আরও প্রায় ৫৫ হাজার ফিলিস্তিনি। ইসরায়েলের এই হামলা থেকে বাদ যাচ্ছে না গাজার কোনও অবকাঠামো। তারা মসজিদ, গির্জা, স্কুল, হাসপাতাল, শরণার্থী শিবিরসহ বেসামরিক মানুষের বাড়ি-ঘর সব জায়গায় হামলা চালিয়ে আসছে।

ইসরায়েলি আগ্রাসনের জেরে ২৪ লাখ মানুষের বাসস্থান গাজা উপত্যকা ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। জাতিসংঘের হিসেব অনুযায়ী, যুদ্ধে অভ্যন্তরীণভাবে ১৯ লাখ ফিলিস্তিনি বাস্তুচ্যুত হয়েছেন।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!