শনিবার, নভেম্বর ২৬, ২০২২

একটি মহিষের দাম সাড়ে ১২ কোটি টাকা, নিরাপত্তায় রয়েছেন ১২ বন্দুকধারী!

প্রকাশিত:

অবিশ্বাস্য মনে হলেও, এটাই সত্যি। একটি মহিষের দাম সাড়ে ১২ কোটি টাকা। আর তার নিরাপত্তার জন্য রয়েছে ১২ জন বন্দুকধারী! এটা ভারতের মধ্যপ্রদেশ রাজ্যের মোরেনা জেলার ঘটনা।

কিছুদিন আগে মোরেনায় শুরু হয় তিন দিনের কৃষক মেলা। সেখানে হরিয়ানা থেকে নিজের পোষা দেড় টন বা দেড় হাজার কেজি ওজনের একটি মহিষ, য়ার নাম গোলু-২, তাকে নিয়ে আসেন নবীন সিং নামের এক ব্যক্তি। এর পরই মেলার মূল আকর্ষণ হয়ে ওঠে ওই মহিষটি।

মহিষটির নামকরণের বিষয়ে নবীন সিং জানান, গোলু- ১ নামের একটি মহিষ ছিল তাঁর। সেটি থেকে জন্ম নেয় গোলু-২ এর বাবা-সহ আরও দু’টি মহিষ। তার নামানুসারেই এটার নাম রাখা হয়েছে গোলু-২।
তিনি আরও জানান, গোলু-২ এর সারাক্ষণের নিরাপত্তায় জন্য নিয়োজিত আছেন ১২ জন বন্ধুকধারী। গোলুকে যখন কৃষক মেলায় নিয়ে আসা হয়, তখন স্থানীয় প্রশাসন মহিষটির নিরাপত্তার জন্য ওই ১২ জন ছাড়াও, আলাদা করে আরও তিন ‍জন পুলিশ নিয়োগ করেন।

গোলু-২ এর খাওয়াদাওয়ার বিষয়ে নবীন জানান, দিনের শুরুতেই ওকে খাওয়ানো হয় ১০ কেজি ভুসি। তার ঠিক দেড় ঘণ্টা পরে দেওয়া হয় দেশি ঘি মেশানো সাত লিটার দুধ। সারাদিনে ২০ লিটার দুধ খাওয়ানো হয় গোলু-২কে। দুধ খাওয়ানোর পর মহিষটিকে কিছুক্ষণ রোদে বেঁধে রাখা হয়। পরে শুধু মহিষদের জন্য বানানো আড়াই হাজার বর্গফুটের একটি সুইমিংপুলে দেড় থেকে দু’ঘণ্টা ধরে গোসল করানো হয় তাকে। দুপুরে ঘাসের সঙ্গে ১৫ কিলো ভুসি মিশিয়ে খাওয়ানো হয়। এর ঠিক দু’ঘণ্টা পর আবারও ১৫ কেজি ভুসি দেওয়া হয় গোলু-২কে। তা ছাড়া গাজর, বাতাবিলেবু বা মাল্টা-সহ বিভিন্ন ধরনের মৌসুমি ফল খেতে দেওয়া হয়।
খাওয়াদাওয়া, নিয়মিত চিকিৎসা ও অন্যান্য খরচখরচা নিয়ে দৈনিক প্রায় ১০ হাজার হিসাবে ওর জন্য‌ খরচ হয় মাসে ৩ লাখ টাকারও বেশি।

নবীন আরও বলেন, গোলুকে আমি সব পশু মেলায় নিয়ে যাই, ও আমার সন্তানের মতো। মেলায় নিয়ে গেলেও, কেউ কল্পনাতিত দাম দিলেও গোলুকে বিক্রি করার কোনও ইচ্ছে আমার নেই।

বাজারে গোলু-২এর বীর্যের প্রচুর চাহিদা বলে দাবি করেছেন নবীন। ওর থেকে একবারে এক হাজার থেকে দু’হাজার ইউনিট বীর্য নিষ্কাশন করা হয়। প্রতি ইউনিট বীর্যের দাম কম করেও ৩০০ টাকা। শুধুমাত্র বীর্য বিক্রি করেই প্রতি মাসে নবীনের আয় হয় ১২ লাখ টাকা।

সিদ্ধার্থ সিংহ
সিদ্ধার্থ সিংহ
২০২০ সালে 'সাহিত্য সম্রাট' উপাধিতে সম্মানিত এবং ২০১২ সালে 'বঙ্গ শিরোমণি' সম্মানে ভূষিত সিদ্ধার্থ সিংহের জন্ম কলকাতায়। আনন্দবাজার পত্রিকার পশ্চিমবঙ্গ শিশু সাহিত্য সংসদ পুরস্কার, স্বর্ণকলম পুরস্কার, সময়ের শব্দ আন্তরিক কলম, শান্তিরত্ন পুরস্কার, কবি সুধীন্দ্রনাথ দত্ত পুরস্কার, কাঞ্চন সাহিত্য পুরস্কার, দক্ষিণ চব্বিশ পরগনা লোক সাহিত্য পুরস্কার, প্রসাদ পুরস্কার, সামসুল হক পুরস্কার, সুচিত্রা ভট্টাচার্য স্মৃতি সাহিত্য পুরস্কার, অণু সাহিত্য পুরস্কার, কাস্তেকবি দিনেশ দাস স্মৃতি পুরস্কার, শিলালিপি সাহিত্য পুরস্কার, চেখ সাহিত্য পুরস্কার, মায়া সেন স্মৃতি সাহিত্য পুরস্কার ছাড়াও ছোট-বড় অজস্র পুরস্কার ও সম্মাননা। পেয়েছেন ১৪০৬ সালের 'শ্রেষ্ঠ কবি' এবং ১৪১৮ সালের 'শ্রেষ্ঠ গল্পকার'-এর শিরোপা সহ অসংখ্য পুরস্কার। এছাড়াও আনন্দ পাবলিশার্স থেকে প্রকাশিত তাঁর 'পঞ্চাশটি গল্প' গ্রন্থটির জন্য তাঁর নাম সম্প্রতি 'সৃজনী ভারত সাহিত্য পুরস্কার' প্রাপক হিসেবে ঘোষিত হয়েছে।

সর্বাধিক পঠিত

আরো পড়ুন
সম্পর্কিত

১৫ জন স্ত্রী, ১০৭ সন্তানকে নিয়ে সুখেই আছেন ডেভিড

পশ্চিম কেনিয়ার ৬১ বছর বয়সি গ্রামবাসী ডেভিড সাকায়ো কালুহানা...

প্রেমিকার চিঠি ও ছবি পকেটে নিয়ে বীর মুক্তিযোদ্ধা তানেসউদ্দিনের ৫০ বছর!

মাঘের শেষ দিন। মুন্সিগঞ্জের একটি রিসোর্টে বসে আমরা অপেক্ষা...

রবীন্দ্রনাথ ঠাকুরের ২৫টি মজার ঘটনা

এক: ব্যাকরণ বই রবীন্দ্রনাথ ঠাকুরকে প্রচুর লোক তাঁদের লেখা বই...

২২৭ কেজি খুচরা পয়সায় বেতন দিলেন মালিক

কাজ নিয়ে মতের অমিল হওয়ায় কর্মীকে ‘শায়েস্তা’ করার জন্য...
লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।