সাত দিন পর মনিবের মৃতদেহ খুঁজে বার করল পোষ্য কুকুর

সিদ্ধার্থ সিংহ
সিদ্ধার্থ সিংহ
2 মিনিটে পড়ুন

কিছু দিন আগে কেরালার ইদুক্কিতে আচমকাই ভয়ঙ্কর ধ্বস নামে। তাতে ক্ষতিগ্রস্ত হয় অনেকগুলো ঘরবাড়ি। ঘটনাস্থলেই প্রাণ হারান বেশ কয়েক জন। এই মৃতদের মধ্যে ছিল কুভির মালিকও। কুভি এক বছর দু’মাসের একটি কুকুর। ধ্বস নামার পর তার মালিক ও পরিবারের কাউকেই খুঁজে পাওয়া যাচ্ছিল না। প্রায় সাত দিন কিছু না খেয়ে মালিকের অপেক্ষায় বসে ছিল সে। উদ্ধারকারী দলের যাঁরা কাজ করছিলেন, তাঁরা অনেক চেষ্টা করেও কুকুরটিকে কিছু খাওয়াতে পারেননি। মালিককে দেখতে না পেয়ে সে অস্থির হয়ে উঠেছিল। সারা দিন ধ্বংসস্তুপের মধ্যে মালিক এবং মালিকের পরিবারের লোকজনদের দেহ খুঁজে বেড়াচ্ছিল। অবশেষে প্রায় সাত দিন পরে কুভিই প্রথম খুঁজে পায় তার মনিবের মৃতদেহ।নদীতে মালিকের মৃতদেহ ভেসে থাকতে দেখেই ঝাঁপিয়ে পড়ে সে। তার পর ওই পরিবারের বাকি সদস্যদের দেহও পাওয়া যায়।

কুকুরের এই কাণ্ড দেখে সবাই অবাক হয়ে যান। কিন্তু মালিক আর ফিরবে না বুঝতে পেরে, কুভি একেবারেই খাওয়াদাওয়া বন্ধ করে দেয়। সারাক্ষণই মনমরা হয়ে পড়ে থাকে। এটা জানতে পেরে কেরালা পুলিশের ডগ স্কোয়ারের দীর্ঘদিনের ট্রেনার অজিথ আর কালবিলম্ব না করে সোজা চলে যান কুভির কাছে। কিছুক্ষণের মধ্যেই কুভির মন জয় করে ফেলেন তিনি। তাকে সামান্য কিছু খাওয়াতেও পারেন। এর পর অজিথ সিদ্ধান্ত নেন, তিনি এই অনাথ কুকুরটিকে দত্তক নেবেন। তাঁর বিশ্বাস, কুভিকে ঠিক মতো ট্রেনিং দিতে পারলে সেও ডগ স্কোয়ার্ডের নামিদামি পেডিগ্রিধারী কুকুরদের মতো অচিরেই দক্ষ হয়ে উঠবে।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
২০২০ সালে 'সাহিত্য সম্রাট' উপাধিতে সম্মানিত এবং ২০১২ সালে 'বঙ্গ শিরোমণি' সম্মানে ভূষিত সিদ্ধার্থ সিংহের জন্ম কলকাতায়। আনন্দবাজার পত্রিকার পশ্চিমবঙ্গ শিশু সাহিত্য সংসদ পুরস্কার, স্বর্ণকলম পুরস্কার, সময়ের শব্দ আন্তরিক কলম, শান্তিরত্ন পুরস্কার, কবি সুধীন্দ্রনাথ দত্ত পুরস্কার, কাঞ্চন সাহিত্য পুরস্কার, দক্ষিণ চব্বিশ পরগনা লোক সাহিত্য পুরস্কার, প্রসাদ পুরস্কার, সামসুল হক পুরস্কার, সুচিত্রা ভট্টাচার্য স্মৃতি সাহিত্য পুরস্কার, অণু সাহিত্য পুরস্কার, কাস্তেকবি দিনেশ দাস স্মৃতি পুরস্কার, শিলালিপি সাহিত্য পুরস্কার, চেখ সাহিত্য পুরস্কার, মায়া সেন স্মৃতি সাহিত্য পুরস্কার ছাড়াও ছোট-বড় অজস্র পুরস্কার ও সম্মাননা। পেয়েছেন ১৪০৬ সালের 'শ্রেষ্ঠ কবি' এবং ১৪১৮ সালের 'শ্রেষ্ঠ গল্পকার'-এর শিরোপা সহ অসংখ্য পুরস্কার। এছাড়াও আনন্দ পাবলিশার্স থেকে প্রকাশিত তাঁর 'পঞ্চাশটি গল্প' গ্রন্থটির জন্য তাঁর নাম সম্প্রতি 'সৃজনী ভারত সাহিত্য পুরস্কার' প্রাপক হিসেবে ঘোষিত হয়েছে।
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!