জ্বালানির দাম বাড়লেও লোকসান বিপিসির

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
3 মিনিটে পড়ুন

বিশ্ববাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে সরকার জ্বালানি তেলের দাম বাড়ালেও এখনও ডিজেল বিক্রিতে লিটারপ্রতি ৮ টাকা ১৩ পয়সা লোকসান গুনছে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি)। ফেব্রুয়ারি থেকে গত ৬ মাসে জ্বালানি তেল বিক্রিতে ৮,০১৪.৫১ কোটি টাকার বিশাল ক্ষতির মুখ দেখেছে বিপিসি।

শুক্রবার (৫ আগস্ট) জ্বালানি তেলের দাম বাড়ানোর বিষয়ে নেওয়া সিদ্ধান্তের পরই সারাদেশে অস্থিরতা বিরাজ করছে। যদিও হংকং, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া এবং নেপালের মতো এশিয়ার অনেক দেশের তুলনায় বাংলাদেশে জ্বালানি তেলের দাম এখনও কম।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সর্বশেষ সিদ্ধান্ত অনুযায়ী, প্রতি লিটার ডিজেল, কেরোসিন, অকটেন এবং পেট্রোলের দাম যথাক্রমে ১১৪ টাকা, ১১৪ টাকা, ১৩৫ টাকা এবং ১৩০ টাকা।

গত ২২ মে ডিজেল এবং পেট্রোলের দাম বাড়িয়ে যথাক্রমে ১১৪ এবং ১৩০ টাকা করার মাধ্যমে জ্বালানির দামের সামঞ্জস্য করে ভারত। কিন্তু বাংলাদেশে ৮০ টাকায় ডিজেল এবং ৮৬ টাকায় পেট্রোল বিক্রি করে ভর্তুকি অব্যাহত রাখা হয়েছে, যা ভারতের চেয়ে ৩৪ টাকা এবং ৪৪ টাকা কম।

ভারতের প্রতি রূপিকে বাংলাদেশের মুদ্রায় ১ টাকা ২৩ পয়সা ধরলে প্রতি লিটার ডিজেল এবং পেট্রোলের দাম যথাক্রমে ১১৪.০৯ টাকা এবং ১৩০.৪২ টাকা হবে। অর্থাৎ ডিজেল এবং পেট্রোলের দাম যথাক্রমে ৫১% এবং ৪২.৫% বেড়ে যাওয়া সত্ত্বেও বাংলাদেশে সেগুলোর দাম ভারতের তুলনায় অত বেশি না।

সরকার গত বছরের ৩ নভেম্বর ডিজেল ও কেরোসিনের দাম বাড়ার সময় সর্বশেষ জ্বালানির দাম সমন্বয় করেছিল। তবে প্রতিবেশী দেশ ভারত, নেপাল ও শ্রীলঙ্কার তুলনায় বাংলাদেশে পেট্রোলের নতুন নির্ধারিত দাম এখনও কম।

বিপিসির ভাষ্যমতে, তুলনামূলক কম দামের কারণে প্রতিবেশী দেশ ভারতে জ্বালানি পাচারের সুযোগ রয়েছে। তবে এ বিষয়ে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) জানায়, কঠোর নজরদারির কারণে এখন সীমান্ত দিয়ে জ্বালানি পাচারের সম্ভাবনা খুবই কম।

বিজিবির এক প্রতিবেদনে বলা হয়, গত ৬ আগস্ট পর্যন্ত প্রায় ৭১১ লিটার জ্বালানি জব্দ করা হয়েছে।

এদিকে বিশেষজ্ঞদের দাবি, সাম্প্রতিক সময়ে জ্বালানির দাম বৃদ্ধি দেশের মানুষের ক্রয় ক্ষমতা, পরিবহন স্বাধীনতা, ব্যবসা এবং সামগ্রিক জীবনযাত্রার মানের ওপর মারাত্মক প্রভাব ফেলবে। যে হারে জ্বালানির দাম বাড়ানো হচ্ছে, তা অবিলম্বে উৎপাদন এবং পরিবহন খাতসহ অন্যান্য খাতকে প্রভাবিত করবে এবং এতে মূল্যস্ফীতি বাড়বে।

এক্ষেত্রে সরকার পর্যায়ক্রমে দাম বাড়াতে পারত বলে পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। হঠাৎ করে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির প্রতিবাদে শনিবার শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে সমাবেশ করেছে বিভিন্ন ছাত্র সংগঠন। রবিবার সন্ধ্যায় পুলিশ প্রতিবাদ করলে উভয় পক্ষের মধ্যে সংঘর্ষ হয়। সংঘর্ষে অনেক বিক্ষোভকারী ও পুলিশ কর্মকর্তা আহত হয়েছেন।

এছাড়া, ঢাকার বিভিন্ন সড়কে অতিরিক্ত বাস ভাড়া নেওয়ার অভিযোগ করছেন যাত্রীরা। তারা জানান, এখনও বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) কর্তৃক নতুন ভাড়ার তালিকা না দেওয়ায় তাদের কাছ থেকে ইচ্ছানুযায়ী ভাড়া নেওয়া হচ্ছে।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!