2.8 C
Drøbak
বুধবার, জানুয়ারী ১৯, ২০২২
প্রথম পাতাবিচিত্রাভারতের একমাত্র রেলওয়ে স্টেশন যার কোনও নাম নেই

ভারতের একমাত্র রেলওয়ে স্টেশন যার কোনও নাম নেই

দূরে কোথাও যাওয়ার জন্য সারা ভারতে সব থেকে বড় মাধ্যম হল রেল। প্রতিদিন কত মানুষ যে এই পরিবহনকে ব্যবহার করে তার কোনও হিসেব নেই। গোটা দেশ জুড়ে প্রায় ৮০০০ স্টেশন রয়েছে ভারতীয় রেলের।

একটি স্টেশন থেকে অন্য একটি স্টেশনকে আলাদা করার জন্য রয়েছে দুটি উপায়। একটি হল তার নাম আর অন্যটি হল তার কোড নম্বর।

কিন্তু এই ভারতেই এমন একটি স্টেশন রয়েছে যার কোনও নামই নেই। সেই স্টেশনটি রয়েছে পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার প্রাণকেন্দ্র থেকে প্রায় ৩৫ কিলোমিটার দূরে। বাঁকুড়া-মাসগ্রাম রেলপথের মধ্যে।

এই স্টেশনটি আগে ‘রায়না গড়’ নামে পরিচিত ছিল। তখন বোর্ডে সেই নামই লেখা থাকত, শুধু তাইই নয়, টিকিটেও এই নামই ব্যবহার করা হতো।

কিন্তু এই স্টেশনটি গড়ে উঠেছিল রায়না এবং রায়নগর নামের দু’টি গ্রামের মধ্যবর্তী অঞ্চলে। আর সেই জন্যই রায়না গড় নাম হওয়ায় রীতিমত বিক্ষুব্ধ হয়ে ওঠেন রায়নার লোকজন। দুই গ্রামের মধ্যে কার্যত ঝগড়া বেধে যায়, খবর পৌঁছয় রেল কর্তৃপক্ষের কাছেও।

রায়নার মানুষদের দাবি ছিল, এই প্ল্যাটফর্মটি তৈরি হয়েছে রায়না গ্রামের জমিতে। তাই তার নাম রায়না হওয়া উচিত।

শেষ পর্যন্ত উচ্চপদস্থ আধিকারিকদের কানে এই খবর পৌঁছনোর পরে স্টেশনের নাম মুছে দেওয়ার সিদ্ধান্ত নেয় রেল কর্তৃপক্ষ।

এখন এই স্টেশনে গেলে কোথাও আর এই স্টেশনের নাম চোখে পড়বে না। চোখে পড়বে শুধু ফাঁকা হলুদবোর্ড। যার জেরে দূর-দূরান্তের যাত্রীদের স্বাভাবিকভাবেই কিছুটা অসুবিধার মুখে পড়তে হয়। যদিও এখনও ওই স্টেশনের টিকিট কাটতে গেলে, স্টেশনটির নাম রায়না গড়ই উল্লেখ করা হয়।

সিদ্ধার্থ সিংহ
সিদ্ধার্থ সিংহ
২০২০ সালে 'সাহিত্য সম্রাট' উপাধিতে সম্মানিত এবং ২০১২ সালে 'বঙ্গ শিরোমণি' সম্মানে ভূষিত সিদ্ধার্থ সিংহের জন্ম কলকাতায়। আনন্দবাজার পত্রিকার পশ্চিমবঙ্গ শিশু সাহিত্য সংসদ পুরস্কার, স্বর্ণকলম পুরস্কার, সময়ের শব্দ আন্তরিক কলম, শান্তিরত্ন পুরস্কার, কবি সুধীন্দ্রনাথ দত্ত পুরস্কার, কাঞ্চন সাহিত্য পুরস্কার, দক্ষিণ চব্বিশ পরগনা লোক সাহিত্য পুরস্কার, প্রসাদ পুরস্কার, সামসুল হক পুরস্কার, সুচিত্রা ভট্টাচার্য স্মৃতি সাহিত্য পুরস্কার, অণু সাহিত্য পুরস্কার, কাস্তেকবি দিনেশ দাস স্মৃতি পুরস্কার, শিলালিপি সাহিত্য পুরস্কার, চেখ সাহিত্য পুরস্কার, মায়া সেন স্মৃতি সাহিত্য পুরস্কার ছাড়াও ছোট-বড় অজস্র পুরস্কার ও সম্মাননা। পেয়েছেন ১৪০৬ সালের 'শ্রেষ্ঠ কবি' এবং ১৪১৮ সালের 'শ্রেষ্ঠ গল্পকার'-এর শিরোপা সহ অসংখ্য পুরস্কার। এছাড়াও আনন্দ পাবলিশার্স থেকে প্রকাশিত তাঁর 'পঞ্চাশটি গল্প' গ্রন্থটির জন্য তাঁর নাম সম্প্রতি 'সৃজনী ভারত সাহিত্য পুরস্কার' প্রাপক হিসেবে ঘোষিত হয়েছে।
অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।