17.5 C
Drøbak
বৃহস্পতিবার, মে ২৬, ২০২২
প্রথম পাতাসাম্প্রতিক২ বছর পর আবারও মঙ্গল শোভাযাত্রার প্রস্তুতি

২ বছর পর আবারও মঙ্গল শোভাযাত্রার প্রস্তুতি

করোনাভাইরাস মহামারির কারণে বিগত ২ বছর বাংলা নববর্ষ উদযাপন ও মঙ্গল শোভাযাত্রার আয়োজন করা না হলেও এ বছর পহেলা বৈশাখে আবারও মঙ্গল শোভাযাত্রা আয়োজনের প্রস্তুতি নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। তবে মেট্রোরেলের কারণে চলাচলের পথ সরু হয়ে যাওয়ায় এটি শুরু হবে চারুকলা অনুষদের পরিবর্তে টিএসসি থেকে।

রবিবার (৪ এপ্রিল) ঢাবিতে নববর্ষ উদযাপনের লক্ষ্যে আয়োজিত এক সভায় এ কথা জানানো হয়।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়, মেট্রোরেল প্রকল্পের নির্মাণ কাজের কারণে চলাচলের পথ সরু হয়ে যাওয়ায় চারুকলা অনুষদের পরিবর্তে টিএসসি থেকে মঙ্গল শোভাযাত্রা শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরে, মঙ্গল শোভাযাত্রা স্মৃতি চিরন্তন হয়ে আবারও টিএসসিতে এসে শেষ হবে।

এ সময়, বাংলা নববর্ষের দিন অর্থাৎ ১৪ এপ্রিল ঢাবি ক্যাম্পাসে সব ধরনের অনুষ্ঠান বিকেল ৫টার মধ্যে শেষ করার নির্দেশনা দেওয়া হয়।

বিজ্ঞপ্তি থেকে জানা গেছে, নববর্ষের আগের দিন সন্ধ্যা ৭টার পর ঢাবি ক্যাম্পাসে বিশ্ববিদ্যালয়ের স্টিকারযুক্ত গাড়ি ছাড়া অন্য কোনো যানবাহন ও নববর্ষের দিন কোনো ধরনের যানবাহন প্রবেশ করা যাবে না ও মোটরসাইকেল চালানো যাবে না।

এছাড়া, নববর্ষের দিন বিকেল ৫টা পর্যন্ত ঢাবি ক্যাম্পাস থেকে বের হওয়া গেলেও কোনোভাবেই আর প্রবেশ করা যাবে না। নববর্ষের দিন ঢাবি ক্যাম্পাসে বসবাসরতরা নিজস্ব গাড়ি নিয়ে নীলক্ষেত মোড় সংলগ্ন গেইট ও পলাশী মোড় সংলগ্ন গেইট ব্যবহার করতে পারবেন।

এ বছর পহেলা বৈশাখে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে কোনো ধরনের মুখোশ পরা ও ব্যাগ বহন করা যাবে না। চারুকলা অনুষদের প্রস্তুত করা মুখোশ হাতে নিয়ে ঘোরা যাবে। এছাড়া, ভুভুজিলা বাঁশি বাজানো ও বিক্রি করা থেকে বিরত থাকার নির্দেশনাও দিয়েছেন ঢাবি কর্তৃপক্ষ।

নববর্ষের দিন সোহরাওয়ার্দী উদ্যানের গেট বন্ধ থাকবে, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আগতরা সোহরাওয়ার্দী উদ্যানে প্রবেশের জন্য চারুকলা অনুষদের বিপরীতের গেট, বাংলা একাডেমির বিপরীতের গেইট ও ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট সংলগ্ন গেট ব্যবহার করবেন এবং বের হওয়ার সময় ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট সংলগ্ন গেট, রমনা কালী মন্দির সংলগ্ন গেট ও বাংলা একাডেমির বিপরীতের গেট ব্যবহার করতে পারবেন।

সেইসঙ্গে, ক্যাম্পাসে পর্যাপ্ত সিসি ক্যামেরা ও আর্চওয়ে স্থাপন করা হবে এবং তা মনিটরিং করার জন্য পর্যাপ্ত সংখ্যক পুলিশ মোতায়েন করা হবে।

করোনাভাইরাসের সংক্রমণ রোধে সবাইকে মাস্ক পরে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।