14.6 C
Drøbak
বৃহস্পতিবার, আগস্ট ৫, ২০২১
প্রথম পাতাসাম্প্রতিকবছরে ৬০০ কোটি সুস্বাদু ও পুষ্টিকর আরশোলার চাষ চিনের একটি বিল্ডিংয়ে

বছরে ৬০০ কোটি সুস্বাদু ও পুষ্টিকর আরশোলার চাষ চিনের একটি বিল্ডিংয়ে

আরশোলাকে দেখে অনেকের গা ঘিনঘিন করলেও খয়েরি রঙের এই পতঙ্গটির খোঁজে কিন্তু হন্যে হয়ে ঘুরে বেড়ায় চিনের‌ বহু মানুষ।

ওখানকার বাসিন্দাদের বক্তব্য, দেখতে যেমনই হোক না কেন, আরশোলার গুণের শেষ নেই। বিকেলের চায়ের সঙ্গে যেমন মুচমুচে আরশোলা ভাজার কোনও তুলনা নেই, তুলনা নেই আরশোলার জুসের, ঠিক তেমনি পেটের গোলমাল দেখা দিলেই রয়েছে আরশোলার দেহ রস থেকে তৈরি মোক্ষম ওষুধও। চিনের লোকজনদের যে কোনও শারীরিক সমস্যার মোকাবিলা করার জন্য ডাক্তারেরা বেশির ভাগ ক্ষেত্রেই প্রেসক্রাইভ করেন— আরশোলা।

2 24 বছরে ৬০০ কোটি সুস্বাদু ও পুষ্টিকর আরশোলার চাষ চিনের একটি বিল্ডিংয়ে
বছরে ৬০০ কোটি সুস্বাদু ও পুষ্টিকর আরশোলার চাষ চিনের একটি বিল্ডিংয়ে 4

চিনের শাংচান শহরের একটি বিল্ডিংয়ে প্রতি বছর‌ কম করেও ৬০০ কোটি আরশোলার চাষ করা হয়। ওই বিল্ডিংয়ের আয়তন দুটো বড় খেলার মাঠের সমান।

আরশোলাদের যাতে কোনও সমস্যা না হয়, সে জন্য বাড়িটির ভেতরে আলোর প্রবেশ নিষিদ্ধ। আরশোলাদের মহাআনন্দে বেঁচে থাকা ও বংশ বিস্তারের কথা মাথায় রেখেই নির্ধারন করা হয় সেখানকার তাপমাত্রা।

3 1 বছরে ৬০০ কোটি সুস্বাদু ও পুষ্টিকর আরশোলার চাষ চিনের একটি বিল্ডিংয়ে
বছরে ৬০০ কোটি সুস্বাদু ও পুষ্টিকর আরশোলার চাষ চিনের একটি বিল্ডিংয়ে 5

প্রাচীন চিনা চিকিৎসা অনুযায়ী, আরশোলার রস খেলে পেট খারাপ সেরে যায়। বমি বন্ধ হয়। পেটের আলসার এবং নিঃশ্বাসের কষ্ট দূর হয়। তাই এই বিল্ডিংয়ে আরশোলাগুলোকে রেখে, খাইয়ে-দাইয়ে, অত্যন্ত আদর যত্নে লালন পালন করে স্বাস্থ্যবাণ করে তোলা হয়।

4 1 বছরে ৬০০ কোটি সুস্বাদু ও পুষ্টিকর আরশোলার চাষ চিনের একটি বিল্ডিংয়ে
বছরে ৬০০ কোটি সুস্বাদু ও পুষ্টিকর আরশোলার চাষ চিনের একটি বিল্ডিংয়ে 6

এর পর সময় বুঝে দেহ থেকে রস বের করে তৈরি করা হয় স্যুপ কিংবা সরবত। এই সব স্যুপ এবং সরবতের ভেষজ গুণ যেমন‌ অসামান্য, এর স্বাদও অতুলনীয় বলে দাবি করেছেন চিনের শানডং কৃষি বিদ্যালয়ের গবেষকেরা।

সিদ্ধার্থ সিংহ
সিদ্ধার্থ সিংহ
২০২০ সালে 'সাহিত্য সম্রাট' উপাধিতে সম্মানিত এবং ২০১২ সালে 'বঙ্গ শিরোমণি' সম্মানে ভূষিত সিদ্ধার্থ সিংহের জন্ম কলকাতায়। আনন্দবাজার পত্রিকার পশ্চিমবঙ্গ শিশু সাহিত্য সংসদ পুরস্কার, স্বর্ণকলম পুরস্কার, সময়ের শব্দ আন্তরিক কলম, শান্তিরত্ন পুরস্কার, কবি সুধীন্দ্রনাথ দত্ত পুরস্কার, কাঞ্চন সাহিত্য পুরস্কার, দক্ষিণ চব্বিশ পরগনা লোক সাহিত্য পুরস্কার, প্রসাদ পুরস্কার, সামসুল হক পুরস্কার, সুচিত্রা ভট্টাচার্য স্মৃতি সাহিত্য পুরস্কার, অণু সাহিত্য পুরস্কার, কাস্তেকবি দিনেশ দাস স্মৃতি পুরস্কার, শিলালিপি সাহিত্য পুরস্কার, চেখ সাহিত্য পুরস্কার, মায়া সেন স্মৃতি সাহিত্য পুরস্কার ছাড়াও ছোট-বড় অজস্র পুরস্কার ও সম্মাননা। পেয়েছেন ১৪০৬ সালের 'শ্রেষ্ঠ কবি' এবং ১৪১৮ সালের 'শ্রেষ্ঠ গল্পকার'-এর শিরোপা সহ অসংখ্য পুরস্কার। এছাড়াও আনন্দ পাবলিশার্স থেকে প্রকাশিত তাঁর 'পঞ্চাশটি গল্প' গ্রন্থটির জন্য তাঁর নাম সম্প্রতি 'সৃজনী ভারত সাহিত্য পুরস্কার' প্রাপক হিসেবে ঘোষিত হয়েছে।
অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।