যিশুর জন্মদিনে ফিলিস্তিনে ইসরায়েলি হামলায় নিহত ৭৮

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
3 মিনিটে পড়ুন
ক্রিসমাসের দিনে আতশবাজির বদলে বোমার আগুন জ্বলতে দেখা যায় গাজার আকাশে। ছবি এএফপি

যিশুর জন্মদিনে ফিলিস্তিনে ইসরায়েলি হামলায় নিহত ৭৮

প্রতিবছর ২৫ ডিসেম্বরকে খ্রিষ্ট ধর্মের প্রেরিত পুরুষ যিশুখ্রিষ্টের জন্মদিনকে স্মরণীয় করে রাখতে পালন করা হয় ক্রিসমাস। চলতি বছরের ক্রিসমাস বা বড়দিনে অর্থাৎ যিশুর জন্মের দিনেও রক্ত ঝরেছে তাঁর জন্মস্থল ফিলিস্তিনের মাটিতে। ইসরায়েলি বাহিনীর হামলায় গাজায় আরও আরও ৭৮ জন ফিলিস্তিনি নিহত হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ক্রিসমাস ইভ অর্থাৎ বড় দিনের আগের দিন সন্ধ্যায় গাজায় শুরু হওয়া ইসরায়েলি হামলায় আরও অন্তত ৭৮ জন নিহত হয়েছে। গাজার জনসংযোগ বিভাগের মুখপাত্র আশরাফ আল-কুদরা হতাহতের বিষয়টি বিষয়টি নিশ্চিত করেছেন। আহতদের মধ্যে অনেকেই নারী ও শিশু।

যিশুর জন্ম দিনে ফিলিস্তিনে ইসরায়েলি হামলায় নিহত ৭৮
ইসরায়েলি হামলায় আহত এক ফিলিস্তিনি নারীর মুখমন্ডল থেকে রক্ত বের হচ্ছে। ছবি সংগৃহীত

স্থানীয় সংবাদমাধ্যমগুলোর বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, আজ সোমবার ক্রিসমাস শুরু হওয়ার কয়েক ঘণ্টা আগে গভীর রাতে ইসরায়েলি বাহিনী মধ্য গাজায় হামলা শুরু করে। ইসরায়েলি বাহিনী গাজার আল-বুরেইজ এলাকায় বিমান হামলার পাশাপাশি গোলন্দাজ হামলাও শুরু করে। এই হামলায় অন্তত ৭০ জন নিহত হয়। ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট হামলার পর ঘটনাস্থল থেকে হতাহতদের উদ্ধার করে নিয়ে যাওয়ার ভিডিও শেয়ার করেছে।

এদিকে, চিকিৎসকেরা জানিয়েছেন, আল-বুরেইজের পাশাপাশি গাজার অপর অঞ্চল খান ইউনিসে ইসরায়েলি হামলায় আরও ৮ জন নিহত হয়েছে। উল্লেখ্য, প্রায় ১১ সপ্তাহ ধরে চলা এই যুদ্ধে ইসরায়েলি হামলায় গাজায় নিহতের সংখ্যা অনেক আগেই ২০ হাজার ছাড়িয়েছে। আহত হয়েছে আরও অন্তত ৫৬ হাজারেরও বেশি মানুষ।

আজ থেকে ২০০০ বছর আগে খ্রিষ্ট ধর্মের প্রেরিত পুরুষ বর্তমান পশ্চিম তীরের অধীন বেথেলহেমে জন্মগ্রহণ করে যিশুখ্রিষ্ট। তাঁর জন্মকে স্মরণীয় করে রাখতে ২৫ ডিসেম্বরকে উৎসব হিসেবে পালন করে থাকে খ্রিষ্ট ধর্মাবলম্বীরা। কিন্তু এবার গাজায় যুদ্ধ চলায় বেথেলহেমে এই উৎসব বাতিল করা হয়েছে।

অবশেষে গাজায় ৪ দিনের যুদ্ধবিরতি শুরু
ইসরায়েলি হামলায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে গাজা। ছবি রয়টার্স

বার্তা সংস্থা এপির প্রতিবেদনে বলা হয়েছে, প্রতিবছরই ক্রিসমাস ইভে বেথলেহেম নগরীর ম্যাঞ্চার স্কয়ারকে ক্রিসমাস ট্রি দিয়ে সাজানো হয়। নানা রঙের আলোয় ছেয়ে যায় চারদিক। বিভিন্ন দেশের পর্যটকেরা জড়ো হন সেখানে। ঐতিহ্যবাহী সংগীত আর উচ্ছ্বাসে মেতে ওঠেন তরুণেরা। কিন্তু এবার এসবের কিছুই দেখা যায়নি। বদলে কয়েক ডজন ফিলিস্তিনি নিরাপত্তা বাহিনীর সদস্যকে খালি চত্বরটিতে টহল দিতে দেখা গেছে।

এমন পরিস্থিতির মধ্যে কিছুটা হতাশা প্রকাশ করে জেরুজালেমে বাস করা ভিয়েতনামের সন্ন্যাসী জন ভিন বলেছেন, ‘এই বছর ক্রিসমাস ট্রি আর আলো ছাড়া শুধু অন্ধকার।’ জন ভিন জানান, ক্রিসমাস উপলক্ষে তিনি প্রতিবছরই বেথলেহেমে আসেন। কিন্তু এবার যেখানে যিশুখ্রিষ্টের জন্মের সময়টিকে প্রতীকী পুতুলের সাহায্যে ফুটিয়ে তোলা হয়, সেখানে কাফনে মোড়ানো কিছু ফিলিস্তিনি শিশুর প্রতীকী পুতুল দেখে তাঁর মন ভারাক্রান্ত হয়ে পড়েছে।

গাজা সিটি ঘিরে ফেলার পর টানেল নেটওয়ার্ক খুঁজে বের করতে নজর ইসরায়েলের
ইসরায়েলের বিমান হামলার একটি দৃশ্য। ছবি রয়টার্স

প্রতিবেদনে বলা হয়েছে, ক্রিসমাস ইভ বাতিল করা বেথলেহেম শহরের জন্য একটি গুরুতর অর্থনৈতিক আঘাত। এই শহরের ৭০ শতাংশ আয় পর্যটকদের কাছ থেকেই আসে। বলা যায়, এসব পর্যটকের প্রায় সবাই বড়দিনের মৌসুমে শহরটিতে প্রবেশ করেন।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!