লোহিত সাগরে হুতিদের চারটি ড্রোন ভূপাতিত করার দাবি যুক্তরাষ্ট্রের

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
3 মিনিটে পড়ুন
গাজায় ইসরায়েলের হামলার জেরে হুতিরা ইসরায়েলমুখী কিংবা ইসরায়েলের পতাকাবাহী যে কোনও জাহাজেই হামলা চালানোর হুমকি দিয়েছে। ছবি রয়টার্স

লোহিত সাগরে হুতিদের চারটি ড্রোন ভূপাতিত করার দাবি যুক্তরাষ্ট্রের

যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) জানিয়েছে, লোহিত সাগরের দক্ষিণাঞ্চলে মার্কিন ডেস্ট্রয়ারের দিকে উড়ে আসা চারটি ড্রোন ভূপাতিত করেছে যুক্তরাষ্ট্র। ইয়েমেনের হুথি নিয়ন্ত্রিত এলাকা থেকে শনিবার এসব ড্রোন উড্ডয়ন করা হয়।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্স (সাবেক টুইটার)- এ এক পোস্টে সেন্টকম লিখেছে, ১৭ অক্টোবরের পর থেকে এখন পর্যন্ত এটি ছিল বাণিজ্যিক নৌপথে হুতিদের ১৪ ও ১৫তম হামলা

Untitled 1 45 লোহিত সাগরে হুতিদের চারটি ড্রোন ভূপাতিত করার দাবি যুক্তরাষ্ট্রের
হামলার শিকার হওয়ার কথা জানিয়ে দুটি জাহাজ সহযোগিতার আবেদন জানালে মার্কিন নৌবাহিনীর সেন্ট্রাল কমান্ড তাতে সাড়া দেয়।

ইরান সমর্থিত হুতিদের নিয়ন্ত্রণে আছে ইয়েমেনের বেশিরভাগ ভূখণ্ড। লোহিত সাগরের দক্ষিণ প্রান্তে বাব আল-মান্দাব প্রণালি পাড়ি দেওয়া বাণিজ্যিক জাহাজ লক্ষ্য করে কয়েক সপ্তাহ ধরে হুতিরা হামলা চালিয়ে আসছে। এতে বিঘ্নিত হচ্ছে বিশ্ব বাণিজ্য।

গাজায় ইসরায়েলের হামলার জেরে হুতিরা ইসরায়েলমুখী কিংবা ইসরায়েলের পতাকাবাহী যে কোনও জাহাজেই হামলা চালানোর হুমকি দিয়েছে।

সেন্টকম জানিয়েছে, হামলার শিকার হওয়ার কথা জানিয়ে দুটি জাহাজ সহযোগিতার আবেদন জানালে মার্কিন নৌবাহিনীর সেন্ট্রাল কমান্ড তাতে সাড়া দেয়।

এক্স এ সেন্টকম লিখেছে, নরওয়ের পতাকাবাহী এবং মালিকানাধীন রাসায়নিক/তেল ট্যাংকার ব্লামানেন হুতি ড্রোন হামলা থেকে অল্পের জন্য বেঁচে গেছে। আর গ্যাবনের মালিকানাধীন ভারতীয় পতাকাবাহী অশোধিত তেলের ট্যাংকার ওয়ান ওয়ে ড্রোন হামলার শিকার হওয়ার কথা জানিয়েছে।

ভারতের উপকূলে ইসরায়েলি জাহাজে হামলা করেছে ইরানি ড্রোন: যুক্তরাষ্ট্র
লোহিত সাগরের দক্ষিণ প্রান্তে বাব আল-মান্দাব প্রণালি পাড়ি দেওয়া বাণিজ্যিক জাহাজ লক্ষ্য করে কয়েক সপ্তাহ ধরে হুতিরা হামলা চালিয়ে আসছে। প্রতীকি ছবি

ব্লামানেন এর পরিচালনা কোম্পানি হানসা ট্যাংকারস রোববার এক বিবৃতিতে বলেছে, ভারতীয় ট্যাংকারটি নরওয়ের একটি জাহাজের সামনে ছিল। সে সময়ে এটিতে ড্রোন হামলা হয়। সে সময় যুক্তরাষ্ট্রের নৌবাহিনীকে সঙ্কেত দেওয়া হলে তারা সুরক্ষার জন্য এগিয়ে আসে।

নরওয়ের ট্যাংকারটিতে ভেজিটেবল অয়েল নিয়ে যাওয়া হচ্ছিল ইউরোপ থেকে ভারতে। ট্যাংকারটির ক্রুরা নিরাপদে আছে এবং পরিকল্পনামাফিক যাত্রা করেছে বলে জানিয়েছে হানসা ট্যাংকারস।

কোম্পানিটি আরও জানায়, ইয়েমেন থেকে হুতিদের দুটি জাহাজবিধ্বংসী ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রও দক্ষিণ লোহিত সাগরের আন্তর্জাতিক নৌপথ লক্ষ্য করে ছোড়া হয়েছে। তবে এতে কোনও জাহাজের ক্ষয়ক্ষতি হওয়ার খবর পাওয়া যায়নি।

huti লোহিত সাগরে হুতিদের চারটি ড্রোন ভূপাতিত করার দাবি যুক্তরাষ্ট্রের
গাজায় ইসরায়েলের হামলার জেরে হুতিরা ইসরায়েলমুখী কিংবা ইসরায়েলের পতাকাবাহী যে কোনও জাহাজেই হামলা চালানোর হুমকি দিয়েছে।

যুক্তরাষ্ট্র তিনদিন আগেই ওই অঞ্চলে ‘অপারেশন প্রস্প্যারিটি গার্ডিয়ান’ শুরু করেছে। এক ডজনেরও বেশি দেশ এ অভিযানে অংশ নিতে রাজি হয়েছে বলে জানিয়েছে তারা।

লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজ চলাচলের সুরক্ষায় একাধিক দেশের জোট গঠন করে এই যৌথ টহলদারি অভিযান (অপারেশন প্রস্প্যারিটি গার্ডিয়ান) শুরুর সিদ্ধান্ত গত ১৯ ডিসেম্বরেই জানিয়েছিলেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!