জেএমবিএফ এর বাংলাদেশে সমকামী ব্যক্তির অধিকার বিষয়ক বার্ষিক প্রতিবেদন ২০২২ প্রকাশ

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
5 মিনিটে পড়ুন
লেগো। সংগৃহীত

ফ্রান্স ভিত্তিক মানবাধিকার প্রতিষ্ঠান জাস্টিসমেকার্স বাংলাদেশ ইন ফ্রান্স (জেএমবিএফ) প্রথমবারের মতো বাংলাদেশে সমকামী ব্যক্তির প্রতি সহিংসতা, বৈষম্য ও অধিকার বিষয়ক বিস্তারিত প্রদিবেদন “বাংলাদেশে সমকামী অধিকার ২০২২” প্রকাশ করেছে।

বাংলাদেশের বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত সমকামী ব্যক্তির প্রতি সহিংসতা, বৈষম্য ও অধিকার সংক্রান্ত খবর জাস্টিসমেকার্স বাংলাদেশ (জেএমবিডি)কর্তৃক নিয়মিত সংকলন ও যাচায়পূর্বক প্রাপ্ত তথ্য জাস্টিসমেকার্স বাংলাদেশ ইন ফ্রান্স (জেএমবিএফ)১৮ ডিসেম্বর ২০২৩ এ প্রতিবেদন আকারে প্রকাশ করেছে।

বাংলাদেশে যৌন সংখ্যালঘু সমকামী গোষ্ঠীর বিরুদ্ধে চলমান ব্যাপক বৈষম্য ও সহিংসতার একটি স্পষ্ট চিত্র তুলে ধরাসহ প্রতিবেদনটিতে বাংলাদেশে সমকামী সম্প্রদায় প্রতিনিয়ত যে সকল কঠিন সংগ্রামের মাধ্যমে বেঁচে রয়েছে তাঁর উপর বিস্তারিত আলোকপাত করা করেছে।

জাস্টিসমেকার্স বাংলাদেশ (জেএমবিডি)এর প্রতিষ্ঠাতা মহাসচিব এবং জাস্টিসমেকার্স বাংলাদেশ ইন ফ্রান্স (জেএমবিএফ)এর প্রতিষ্ঠাতা সভাপতি অ্যাডভোকেট শাহানুর ইসলাম প্রতিবেদনটি সম্পাদনা করেছেন। তিনি প্রতিবেদনের মুখবন্ধে বাংলাদেশে যৌন সংখ্যালঘু সমকামী সম্প্রদায় যেসব সহিংসতা, অবিচার, বৈষম্য, নির্যাতনের শিকার হয় তা নিরসনে তাঁর প্রতিষ্ঠিত মানবাধিকার সংগঠন জেএমবিডি এবং জেএমবিএফ আন্তরিকভাবে কাজ করবে বলে সংকল্প ব্যক্ত করেছেন।

ফ্রান্সের রাজধানী প্যারিস থেকে ১৮ ডিসেম্বর ২০২৩-এ প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে প্রতিবেদনটি প্রকাশ করা হয়। বাংলাদেশের বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত সমাকামী ব্যক্তি সংশ্লিষ্ট খবর নিয়মিত পর্যবেক্ষন, সংগ্রহ ও গবেষণার মাধ্যমে তৈরি প্রতিবেদনটি প্রথম ও একমাত্র প্রতিবেদন এবং ইতোপূর্বে বাংলাদেশ বা বাংলাদেশের বাহিরে কোন দেশ থেকে কোন সংগঠন সংবাদপত্রে প্রকাশিত তথ্যের উপর ভিত্তি করে বাংলাদেশের সমকামী ব্যক্তির অধিকারের উপর এমন প্রতিবেদন প্রকাশিত করেনি বলে অ্যাডভোকেট শাহানূর ইসলাম মুখবন্ধে উল্লেখ করেন।

অ্যাডভোকেট শাহানুর ইসলাম বাংলাদেশের যৌন সংখ্যালঘু সমাকামী ব্যক্তিদের প্রতি সংঘটিত সহিংসতা, অবিচার, বৈষম্য, নির্যাতন ও অন্যায় মোকাবেলায় দৃঢ় প্রতিশ্রুতি ব্যক্ত করেন এবং ইতিবাচক পরিবর্তনের জন্য জাতীয় ও আন্তর্জাতিক নীতিনির্ধারক, আইন প্রণেতা, সুশীল সমাজের প্রতিনিধি ও মানবাধিকারকর্মীদের সম্মিলিতভাবে এগিয়ে আসার উদাত্ত আহ্বান জানিয়েছেন।

২০২২ সালে সারা বাংলাদেশে ৫১ টি ঘটনায় ২০৪ জন সমকামী ব্যক্তি হত্যা, শারীরিক নির্যাতন, মানসিক নির্যাতন,আত্বহত্যা, আত্মহত্যার চেষ্টা, চাকরি থেকে বরখাস্ত, অপহরণ, আটক, হয়রানি, মুক্তিপণ আদায়, চাঁদাবাজি, মিথ্যা মামলায় জড়িত করা, জালিয়াতি, গ্রেপ্তার, জোরপূর্বক বিবাহ, ব্ল্যাকমেইলিং সহ বিভিন্ন ধরনের সহিংসতার শিকার হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

সামাজিক অগ্রহণযোগ্যতার কারণে ব্যক্তিগত স্থান যেমন পরিবার, অফিস, শিক্ষা প্রতিষ্ঠান ও কর্মক্ষেত্রে সংঘটিত অধিকাংশ মানবাধিকার লঙ্ঘনের ঘটনা জনসম্মুখের অগোচরে থাকে এবং প্রায়শই মিডিয়ার দৃষ্টি এড়িয়ে যায় বলে সমকামী ব্যক্তির প্রতি সারা দেশে সংঘটিত সহিংসতার প্রকৃত সংখ্যা প্রতিবেদনে উল্লেখিত সংখায়র চেয়ে অনেকাংশে বেশি হতে পারে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

২০২২ সালে সারা দেশে ১১টি ঘটনায় ১১ জন সমকামী ব্যক্তি নির্মমভাবে হত্যার শিকার হয়েছে, যা প্রচলিত সহিংসতার গুরুতর পরিণতিগুলিকে নির্দেশ করে। আশ্চর্যজনকভাবে,সামাজিক ও রাষ্ট্রীয় অগ্রহণযোগ্যতার কারনে ৬টি ঘটনায় ৭জন আত্বহত্যা করেছে এবং ৩টি ঘটনায় ৫জন সমকামী ব্যক্তি আত্মহত্যার চেষ্টা করেছে। যার মাধ্যমে বাংলাদেশের সমকামী ব্যক্তিদের উদ্বেগজনক মানসিক স্বাস্থ্যের অবস্থা প্রতিবেদনে তুলে ধরে হয়েছে।

তাছাড়া, ১৬ টি ঘটনায় ১৪৮ জন সমকামী ব্যক্তি বিভিন্নভাবে শারীরিক আক্রমণের শিকার হয়ে আহত হয়েছে। পাশাপাশি ০৩টি ঘটনায় ৩জন শিক্ষককে তাদের চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে, যা সমকামী সম্প্রদায়ের জীবিকার উপর মারাত্বক প্রভাব মর্মে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

তাছাড়া, ৬টি ঘটনায় ৯জন সমকামী ব্যক্তিকে অপহরণ করে শারীরিকভাবে নির্যাতন করা হয়েছে এবং স্থানীয় প্রভাবশালী গোষ্ঠী ও পুলিশ ৪টি ঘটনায় ১০জন সমকামী ব্যক্তিকে আটক করেছে। পাশাপাশি, ৯টি ঘটনায় ১৭ জন যৌন সংখ্যালঘু ব্যক্তি বিভিন্ন প্রকার হয়রানী ও মানসিক নির্যাতনের সম্মুখীন হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে।

২০২২ সালে ৫টি ঘটনায় ৫ জন সমকামী ব্যক্তিকে অপহরণ করে চাঁদাবাজি ও মুক্তিপণ আদায় করা হয়েছে এবং দুটি পৃথক ঘটনায় ২ জন সমকামী ব্যক্তি বিভিন্নভাবে ব্ল্যাকমেইলের শিকার হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

পাশাপাশি, ৯টি ঘটনায় ১৭ জন সমকামি ব্যক্তিকে মিথ্যা অভিযোগে বানোয়াট মামলায় জাড়িত করা হয়েছে এবং ৭টি মামলায় ১৫ জন যৌন সংখ্যালঘু সমাকামী ব্যক্তিকে গ্রেপ্তারপূর্বক জেল হেফাজতে প্রেরণ করা হয়েছে।

৫১ টি ঘটনার মধ্যে ঢাকা বিভাগে সর্বোচ্চ ২২টি ঘটনায় ৫৩ জন, চট্টগ্রাম বিভাগে ৯টি ঘটনায় ১৩জন, রাজশাহী বিভাগে ৭টি ঘটনায় ১০৯জন, খুলনা বিভাবে ৬টি ঘটনায় ১৫ জন, বারিশাল বিভাবে ৩টি ঘটনায় ১০ জন, রংপুর বিভাগে ৩টি ঘটনায় ৩জন এবং সিলেট বিভাবে ১টি ঘটনায় ১ জন যৌন সংখ্যালঘু সমকামী ব্যক্তি সহিংসতার শিকার হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে।

তাছাড়া, সহিংসতার শিকার ২০৪ জন সমকামীর মধ্যে ১৮ জন লেসবিয়ান, ১৩ জন গে এবং ১৭৩ জন রূপান্তরকামী বা হিজড়া সম্প্রদায়ের ব্যক্তি বলে প্রতিবেদনে উল্লেখ করেছে।

প্রতিবেদনে বাংলাদেশের যৌনসংখ্যালঘু সমকামী ব্যাক্তিদের অধিকার প্রতিষ্ঠা ও সুরক্ষায় দণ্ডবিধির ৩৭৭ ধারা বাতিলপূর্বক যৌন সংখ্যালঘু সুরক্ষা আইন প্রনয়ন ও কার্যকরের সুপারিশ করা হয়েছে।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!