রাশিয়া-ইউক্রেনের পাল্টাপাল্টি হামলায় নিহত ৬

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন
ফ্রন্ট লাইনে কয়েকজন ইউক্রেনীয় সেনা। ছবি সংগৃহীত

রাশিয়া-ইউক্রেনের পাল্টাপাল্টি হামলায় নিহত ৬

খ্রিষ্টধর্মের অন্যতম বড় উৎসব বড়দিনের ঠিক আগে রাশিয়া ওই ইউক্রেনের পৃথক হামলায় ইউক্রেনের দুটি অঞ্চলে অন্তত ৬ জন নিহত হয়েছে। ইউক্রেনীয় কর্মকর্তারা জানিয়েছেন, গতকাল রোববার রুশ হামলায় খেরসনে ৫ জন ও কিয়েভের হামলায় হরলিভকায় ১ জন নিহত হয়েছে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

রুশ সেনাবাহিনী এক বছরেরও বেশি সময় আগে দক্ষিণ ইউক্রেনের দিনিপ্রো নদীর তীরে খেরসন অঞ্চলের প্রশাসনিক কেন্দ্র খেরসন শহর দখল করে তার নিয়ন্ত্রণ বেসামরিক কর্তৃপক্ষের হাতে তুলে দিয়ে শহর ছেড়ে চলে গিয়েছে। কিন্তু তারপর থেকে তারা নদীর পূর্ব তীর ধরে সামনে এগিয়ে যেতে থাকলে ইউক্রেনীয় বাহিনীর ব্যাপক গোলাবর্ষণের শিকার হয়।

ইউক্রেনের পাল্টা আক্রমণ প্রত্যাশা পূরণ করতে পারেনি
একটি ট্যাংকের পাশে কয়েকজন ইউক্রেনীয় সৈন্য দাড়িয়ে আছেন। ছবি সংগৃহীত

ইউক্রেনীয় কর্মকর্তারা জানিয়েছেন, ইউক্রেনীয় বাহিনীর গোলাবর্ষণের জবাবে রুশ বাহিনীও ব্যাপক গোলাবর্ষণ করতে থাকে। এর ফলে, ২৪ ঘণ্টায় খেরসনের বিভিন্ন অবস্থানে অন্তত ৫ জন ইউক্রেনীয় নিহত হয়। স্থানীয় পুলিশ জানিয়েছে, খেরসন শহরের ভেতরে একটি আবাসিক ভবনে রুশ বোমায় অন্তত ৩ জন নিহত হয়েছে।

পুলিশ আরও জানিয়েছে, খেরসনের দক্ষিণে অবস্থিত আরেকটি শহরে রুশ ড্রোন হামলায় এক নারীর মৃত্যু হয়েছে। একই দিনে খেরসনের উত্তরে আরেকটি শহরে রাশিয়ার ব্যাপক গোলাবর্ষণের ফলে আরেক নারী নিহত হয়েছে।

এদিকে, খেরসনের আঞ্চলিক সামরিক প্রশাসনের জনসংযোগ বিভাগের প্রধান ওলেকজান্দার তোলোকোনিকভ ইউক্রেনের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যমকে বলেছেন, রুশ হামলার কারণে শহরের গ্যাস ও পানি সরবরাহ ব্যবস্থা আংশিকভাবে বন্ধ হয়ে গেছে। এর ফলে শহরের চিকিৎসা সেবাও বাধাগ্রস্ত হচ্ছে।

জাপোরিঝিয়ায় ইউক্রেনের কয়েক হাজার সেনা, চলছে তীব্র লড়াই
রুশ সেনাদের লক্ষ্য করে গুলি চালাচ্ছেন ইউক্রেনের সেনারা। ছবি রয়টার্স

অপরদিকে, খেরসন থেকে ৬০০ কিলোমিটার উত্তর-পূর্ব দিকে অবস্থিত রুশ নিয়ন্ত্রিত দোনেৎস্ক অঞ্চলের হরলিভকা শহরে ইউক্রেনের গোলাবর্ষণের ফলে একজন নিহত হয়েছেন। রুশ কর্মকর্তারা জানিয়েছেন, ইউক্রেনের গোলা একটি বাজারের বেশ কয়েকটি ভবনে আঘাত হানে।

রাশিয়া-ইউক্রেনের পাল্টাপাল্টি হামলায় নিহত ৬
একজন ইউক্রেনীয় সেনা রাশিয়ান অবস্থান নির্বিরভাবে পর্যবেক্ষন করছেন।ফা্ইল ছবি রয়টার্স

হরলিভকার রুশ প্রশাসনের মেয়র ইভান প্রিখোদকো যোগাযোগমাধ্যম টেলিগ্রামে লিখেছেন, ইউক্রেনের হামলায় অন্তত ১ জন নিহত ও ৬ জন আহত হয়েছে।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!