4.8 C
Drøbak
শনিবার, জানুয়ারী ২৯, ২০২২
প্রথম পাতাআন্তর্জাতিকযুক্তরাষ্ট্রে করোনা শনাক্তের বিশ্বরেকর্ড

যুক্তরাষ্ট্রে করোনা শনাক্তের বিশ্বরেকর্ড

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের দাপটে যুক্তরাষ্ট্রে এক দিনে রোগী শনাক্তের নতুন রেকর্ড হয়েছে। দেশটিতে একদিনে ১১ লাখ ৩০ হাজারের বেশি কভিড রোগী শনাক্ত হয়েছে। করোনাভাইরাস মহামারি শুরুর পর থেকে গত দুই বছরে বিশ্বের কোনো দেশে একদিনে এত সংখ্যক রোগী আর শনাক্ত হয়নি।

এর আগের রেকর্ডও যুক্তরাষ্ট্রেই ছিল। ওমিক্রনের বিস্তার শুরুর পর গত ৩ জানুয়ারি দেশটিতে ১০ লাখ তিন হাজার মানুষের করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল।

এদিকে যুক্তরাষ্ট্রে সোমবার রোগী বেশি শনাক্ত হওয়ার একটি কারণও ব্যাখ্যা করেছে রয়টার্স। বলা হচ্ছে, শনি ও রবিবারে ছুটির দিনে অনেক রাজ্য থেকে নমুনা পরীক্ষার তথ্য আসতে দেরি হচ্ছে। সাতদিনের গড় হিসাব করলে দেখা যাচ্ছে, প্রতিদিন গড়ে সাত লাখের বেশি রোগী শনাক্ত হচ্ছে যুক্তরাষ্ট্রে।

এদিকে একইদিনে আরেক ভয় জাগানো রেকর্ডের মুখোমুখি হয়েছে যুক্তরাষ্ট্র। সোমবার দেশটির হাসপাতালগুলোতে এক লাখ ৩৫ হাজারের বেশি কভিড রোগী ভর্তি ছিল, যা এ যাবৎকালের সর্বোচ্চ। এ ধরনের এর আগের রেকর্ডটিও ছিল গতবছরের জানুয়ারিতে, সে সময় হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা এক লাখ ৩২ হাজার ছাড়িয়েছিল।

রয়টার্স বলছে, ওমিক্রনের বিস্তার শুরুর পর গত তিন সপ্তাহে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা বেড়ে তিনগুণ হয়ে গেছে।

গত নভেম্বরে দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত হওয়া ওমিক্রন পুরো বিশ্বেই প্রভাব বিস্তার করছে। রোগীর চাপে উদ্বেগ বাড়ছে ইউরোপেও।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।