ফাস্টফুডের দোকান থেকে সংঘাতের সূত্রপাত

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
3 মিনিটে পড়ুন

ঢাকা কলেজের শিক্ষার্থী ও ব্যবসায়ীদের মধ্যকার সংঘর্ষে দিনভর রণক্ষেত্র ছিল নিউ মার্কেট এলাকা। বহিরাগত সন্ত্রাসীদের দিয়ে ব্যবসায়ীরা শিক্ষার্থীদের ওপর হামলা করেছেন বলে অভিযোগ উঠেছে। এ সংঘর্ষে ব্যবসায়ীদের পক্ষে পুলিশ ‘নীরব সমর্থন’ জানিয়েছে বলে সমালোচনা হচ্ছে সামাজিক যোগাযোগমাধ্যমসহ বিভিন্ন মহলে।

সোমবার (১৮ এপ্রিল) রাত থেকে শুরু হওয়া সংঘাত চলে মঙ্গলবার দুপুর পর্যন্ত। এ সময়ে পুলিশের টিয়ার শেল, রাবার বুলেট ও ব্যবসায়ীদের হামলায় দুই শতাধিক শিক্ষার্থী আহত হয়েছেন বলে দাবি করা হচ্ছে। এছাড়া প্রায় ১১ জনের মতো গণমাধ্যমকর্মী আহত হয়েছেন, যার অধিকাংশই ব্যবসায়ীদের হামলায়।

ঘটনার শুরু থেকে শিক্ষার্থীদের বিরুদ্ধে কয়েকটি মিথ্যা তথ্য ছড়ানো হয় পুলিশ ও ব্যবসায়ীদের পক্ষ থেকে। সেগুলোর একটি হচ্ছে- ‘পণ্যের দামে বনাবনি না হওয়ায় ঢাকা কলেজের শিক্ষার্থীরা নিউ মার্কেটের দোকানিদের ওপর হামলা করেছে’। আরেকটি হচ্ছে- ‘খাবারের বিল না দেওয়ায় শিক্ষার্থী ও দোকানদারের সঙ্গে বাকবিতণ্ডা’।

তবে, মঙ্গলবার (১৯ এপ্রিল) সারাদিন প্রত্যক্ষদর্শী ও ব্যবসায়ীদের সঙ্গে এসব বিষয়ে কথা বলে কোনো সত্যতা পাওয়া যায়নি। সংশ্লিষ্টরা জানান অন্য কিছু। নিউ মার্কেটের দুটি খাবারের দোকানের কর্মচারীদের মধ্যকার বিবাদ ছড়িয়ে দেওয়া হয় শিক্ষার্থীদের মাঝে। কর্মচারীদের একপক্ষকে সমর্থন দিতে গিয়ে সংঘর্ষে জড়িয়ে পড়েন শিক্ষার্থী ও ব্যবসায়ীরা।

সংশ্লিষ্ট সূত্র জানায়, সোমবার ইফতারের আগে টেবিল পাতাকে কেন্দ্র করে নিউ মার্কেটের ৪ নম্বর গেটের ভেতরে থাকা ‘ওয়েলকাম’ ও ‘ক্যাপিটাল’ নামের দুটি ফাস্টফুড দোকানের কর্মচারীদের মধ্যে সংঘর্ষ হয়। ফাস্টফুড দুটির মালিক আপন চাচাত ভাই।

ওই ঘটনার জেরে রাত ১১টার দিকে ওয়েলকামের কর্মচারী বাপ্পী কয়েকজন যুবককে সঙ্গে নিয়ে ক্যাপিটালের কর্মচারী কাউসারের ওপর চড়াও হয়। একপর্যায় কাউসার আরও কয়েকজন যুবককে সঙ্গে নিয়ে বাপ্পী ও তার দলকে মারধর করে মার্কেট থেকে বের করে দেয়।

রাত সাড়ে ১১টার দিকে বাপ্পী ঢাকা কলেজের তার পরিচিত কয়েকজন শিক্ষার্থীকে নিয়ে মার্কেটে প্রবেশ করলে দুইপক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হয়। পরে তা রূপ নেয় ব্যবসায়ী ও শিক্ষার্থীদের সংঘর্ষে। সহজ অর্থে বলতে গেলে, নিউ মার্কেটের ব্যবসায়ীরা নিজেদের ঝগড়ায় শিক্ষার্থীদের ডেকে আনে। পরবর্তীতে ব্যবসায়ী ও কর্মচারীদের সব গ্রুপ এক হয়ে শিক্ষার্থীদের ওপর হামলা করে।

এ বিষয়ে মঙ্গলবার রাতে নিউ মার্কেট দোকান মালিক সমিতির সহ-সভাপতি আশরাফ উদ্দিন বলেন, প্রাথমিকভাবে আমরা জানতে পেরেছি মার্কেটের দুই ফাস্টফুড দোকানের কর্মচারীদের মধ্যে ঝগড়ার সূত্রপাত। একপর্যায়ে একপক্ষ ঢাকা কলেজের শিক্ষার্থীদের ডেকে আনে। সেই ঝগড়া শেষ পর্যন্ত শিক্ষার্থী ও ব্যবসায়ীদের মধ্যে সংঘর্ষের রূপ নেয়।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!