15.9 C
Drøbak
বুধবার, আগস্ট ১০, ২০২২
প্রথম পাতাসাম্প্রতিকমৌলভীবাজারে অন্তত ১২ জন বাসিন্দার জাতীয় পরিচয়পত্রে জন্মস্থান ‘ভেনেজুয়েলা’

মৌলভীবাজারে অন্তত ১২ জন বাসিন্দার জাতীয় পরিচয়পত্রে জন্মস্থান ‘ভেনেজুয়েলা’

মৌলভীবাজারে অন্তত ১২ জন বাসিন্দার জাতীয় পরিচয়পত্রে সব তথ্য ঠিক থাকলেও জন্মস্থান হিসেবে উল্লেখ করা হয়েছে দক্ষিণ আমেরিকার দেশ ভেনেজুয়েলা। এতে দুর্ভোগে পড়েছেন মৌলভীবাজারের বড়লেখা উপজেলার এনআইডি কার্ড সংশোধনকারীরা।

বড়লেখা উপজেলার তালিমপুর গ্রামের রোমানা বেগম। তিনি এ বিষয়ে বিবিসি বাংলাকে বলেন, “আমার জন্ম হল মৌলভীবাজার, কিন্তু আমি নাকি আমেরিকার ভেনেজুয়েলার নাগরিক হয়ে গেলাম। ভেনেজুয়েলা যে একটা দেশ সেটা আমি আগে জানতাম না। এই দেশ কোথায় তাও আমি জানি না। আমার বাচ্চারা আমাকে বলতেছে আম্মা এখন আমেরিকান হয়ে গেছে।”

তিনি জানান, তার নামের দ্বিতীয় অংশ “বেগম” হলেও আগে পাওয়া জাতীয় পরিচয়পত্রে “আক্তার” লেখা ছিল। সেটি সংশোধন করতে গিয়ে এমন ঘটনা ঘটেছে।

তিনি বলেন, “ছোট ছেলেকে স্কুলে ভর্তি করাতে জাতীয় পরিচয়পত্রের দরকার হয়েছিল। এখন বাচ্চাদের ইউনিক আইডি না কি যেন একটা দেওয়া হচ্ছে। সেখানে মায়ের জাতীয় পরিচয়পত্র দিতে হয়। তাই নামটা ঠিক করতে দিয়েছিলাম। আগের পরিচয়পত্রে জেলা মৌলভীবাজারই ছিল। কিন্তু নামের ভুল ঠিক করাতে গিয়ে এখন যেটা হয়েছে সেটা আরও ভয়াবহ।”

এদিকে জেলায় অন্তত ১২ জন সম্পর্কে এমন তথ্য পাওয়া গেছে বলে জানিয়েছে বড়লেখা উপজেলা নির্বাচন কার্যালয়। যাদের জাতীয় পরিচয়পত্রে জন্মস্থান হিসেবে ভেনেজুয়েলার উল্লেখ করা আছে। একই ভুল আরও হয়েছে কি-না সেটিও খুঁজে দেখা হচ্ছে বলে জানিয়েছে নির্বাচন কার্যালয়।

বড়লেখা উপজেলা নির্বাচন অফিসার সাদিকুর রহমান বিবিসিকে বলেন, “মৌলভীবাজার সদর, বড়লেখা উপজেলা এবং জুড়ী উপজেলায় এই ঘটনা ঘটেছে। স্থানীয় ডাটা এন্ট্রি অফিসারদের ডাটাবেজে মৌলভীবাজারের জায়গায় ভেনেজুয়েলা হয়ে আছে। কি কারণে এমনটা হয়েছে, ত্রুটিটা কোথায় আমরা এখনো বুঝতে পারছি না। প্রধান কার্যালয়ে সিস্টেম ম্যানেজারকে এ বিষয়ে জানানো হয়েছে।”

তিনি আরও বলেন, “জাতীয় পরিচয়পত্রের ডাটাবেজে যে তথ্য থাকে, ভুল সংশোধনের ক্ষেত্রে সেটাই স্বয়ংক্রিয়ভাবে নতুন কার্ডে চলে আসে। এক্ষেত্রে সার্ভারে কোনো গোলমাল নাকি প্রযুক্তিগত কোনো সমস্যা, তা নিয়ে কাজ চলছে।”

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
editor@samoyiki.com

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
sahitya@samoyiki.com

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।