ইসরায়েলি জাহাজ ছিনতাই মুহূর্তের ভিডিও প্রকাশ করল হুতি

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
3 মিনিটে পড়ুন
জাহাজটি ছিনতাইয়ের মুহূর্ত। ছবি ভিডিও থেকে

ইসরায়েলি জাহাজ ছিনতাই মুহূর্তের ভিডিও প্রকাশ করল হুতি

লোহিত সাগরের দক্ষিণাঞ্চল থেকে ইসরায়েলি সংযোগ থাকা ‘গ্যালাক্সি লিডার’ নামে মালবাহী জাহাজটিকে জব্দ করার একটি ভিডিও প্রকাশ করেছে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা। সোমবার আল-মাসিরাহ নামে একটি টেলিভিশন চ্যানেলে জাহাজ ছিনতাইয়ের ওই ভিডিও প্রকাশ করা হয়।

ভিডিওতে অন্তত ৭ জন মুখোশ পরা সেনাকে অ্যাকশন নিতে দেখা গেছে। তাঁদের সবার হাতে ছিল একে-৪৭ রাইফেল। একটি হেলিকপ্টার থেকে তাঁরা জাহাজটির ছাদে লাফিয়ে পড়ে।

ভিডিওটিতে আরও দেখা গেছে, বিদ্রোহীরা সফলভাবে জাহাজের নিয়ন্ত্রণ দখল করে নিয়েছে। পাশাপাশি বোর্ডে ইয়েমেনি এবং ফিলিস্তিনি উভয় দেশের পতাকা টাঙ্গিয়ে দিয়েছে।

ইসরায়েলের সঙ্গে সংযোগ থাকার জেরে গত রোববার জাহাজটি ছিনতাই করে ইরান-সমর্থিত হুতি গোষ্ঠী। তবে ইসরায়েল দাবি করেছে, জব্দ করা জাহাজটি ব্রিটিশ মালিকানাধীন এবং জাপানিদের দ্বারা পরিচালিত।

ফরাসি সংবাদ সংস্থা অ্যাসোসিয়েট প্রেস (এপি) এ বিষয়ে এক প্রতিবেদনে জানিয়েছে, জাহাজটির ছিনতাইয়ের বিষয়ে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কার্যালয়ের সঙ্গে যোগাযোগ করা হয়। নেতানিয়াহুর কার্যালয় থেকে বলেছে—বাহামার পতাকাবাহী ওই জাহাজটিতে বুলগেরিয়া, ফিলিপাইন, মেক্সিকো এবং ইউক্রেন সহ বিভিন্ন দেশের অন্তত ২৫ জন নাবিক ছিলেন। তবে এর মধ্যে কোনো ইসরায়েলি ছিলেন না।

জাহাজ ছিনতাইয়ের ঘটনাটিকে ‘ইরানের সন্ত্রাসী কার্যকলাপ’ হিসেবে আখ্যায়িত করেছে নেতানিয়াহুর দপ্তর। আর ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয় বিষয়টিকে ‘বৈশ্বিক পরিণতির জন্য অত্যন্ত গুরুতর ঘটনা’ বলে অভিহিত করেছে।

  • ইসরায়েলি জাহাজ ছিনতাই মুহূর্তের ভিডিও প্রকাশ করল হুতি
  • ইসরায়েলি জাহাজ ছিনতাই মুহূর্তের ভিডিও প্রকাশ করল হুতি
  • ইসরায়েলি জাহাজ ছিনতাই মুহূর্তের ভিডিও প্রকাশ করল হুতি

ইসরায়েলি কর্মকর্তারা জোর দিয়ে বলেছেন—জাহাজটি ব্রিটিশ মালিকানাধীন এবং এটি পরিচালনা করে জাপানিরা। তবে পাবলিক শিপিং ডেটাবেইস অনুযায়ী, গাড়ি বহনকারী ওই জাহাজটির মালিকানার বিবরণে আব্রাহাম রামি উঙ্গারের নাম রয়েছে। তিনি ইসরায়েলের অন্যতম শীর্ষ ধনী ব্যক্তি হিসাবে পরিচিত।

এদিকে উঙ্গারের সঙ্গে যোগাযোগ করা হলে অ্যাসোসিয়েট প্রেসকে জানান, বিষয়টি সম্পর্কে তিনি অবগত আছেন। তবে এর বেশি তিনি মন্তব্য করতে চাননি।

স্যাটেলাইট ডেটা বিশ্লেষণ করে এপি জানিয়েছে, দু-এক দিন আগেই গ্যালাক্সি লিডার নামে ওই জাহাজটি সৌদি আরবের জেদ্দার দক্ষিণ-পশ্চিমে লোহিত সাগরে ছিল। তুরস্কের করফেজ বন্দর থেকে এটি ভারতের পিপাভাভ বন্দরের উদ্দেশে যাচ্ছিল।

জাহাজটির একটি স্বয়ংক্রিয় শনাক্তকরণ সিস্টেম ট্র্যাকার ছিল। কিন্তু ডেটা বলছে, এর সুইচ বন্ধ করা ছিল। সাধারণত নিরাপত্তার কারণে জাহাজের স্বয়ংক্রিয় শনাক্তকরণ চালু রাখা হয়। তবে নাবিকেরা যদি মনে করেন, তাঁরা লক্ষ্যবস্তু হয়েছেন—এ ক্ষেত্রে এর সুইচ বন্ধ করে দেওয়া হয়।

ব্রিটিশ সামরিক বাহিনীর ‘ইউনাইটেড কিংডম মেরিটাইম ট্রেড অপারেশন’ মনে করে, জাহাজটি ইয়েমেনের বন্দর শহর হোদেইদা থেকে প্রায় ১৫০ কিলোমিটার দূরে থাকা অবস্থায় ছিনতাই হয়েছে।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!