আল-শিফা হাসপাতালের নিচে সুড়ঙ্গ নিয়ে ইসরায়েল-হামাসের পাল্টাপাল্টি দাবি

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
3 মিনিটে পড়ুন
গাজায় ইসরায়েলি সেনাদের একটি বহর। ছবি সংগৃহীত

আল-শিফা হাসপাতালের নিচে সুড়ঙ্গ নিয়ে ইসরায়েল-হামাসের পাল্টাপাল্টি দাবি

ফিলিস্তিনের গাজার আল-শিফা হাসপাতালের নিচে হামাসের একটি সুড়ঙ্গ পাওয়ার দাবি করেছে ইসরায়েলি সেনাবাহিনী। তবে ওই দাবি নাকচ করে দিয়েছে হামাস। গাজায় ও বিশেষ করে হাসপাতালে অভিযানকে বৈধতা দিতে কয়েক দিন ধরেই সেখানে হামাসের সামরিক তৎপরতার কথিত প্রমাণ প্রদানে মরিয়া ইসরায়েল। এদিকে অন্যতম বিশ্বশক্তি চীন এবং মুসলিম বিশ্বের প্রতিনিধিরা গতকাল সোমবার গাজা উপত্যকায় অবিলম্বে যুদ্ধবিরতির দাবি জানিয়েছেন। আরববিশ্বসহ ইসলামী দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা গতকাল বেইজিং সফরে যাওয়ার পর এ দাবি ওঠে।

ইসরায়েলি সেনাবাহিনী গত রবিবার এক বিবৃতিতে গাজার সবচেয়ে বড় হাসপাতাল আল-শিফার নিচে ১৮০ ফুট লম্বা ও ৩২ ফুট গভীর সুড়ঙ্গ পাওয়ার দাবি করে। এ রকম দাবি করে কয়েক দিন ধরেই হাসপাতালটি অবরুদ্ধ করে রেখেছিল ইসরায়েলি সেনাবাহিনী। তবে হামাস পরিচালিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিচালক আল-শিফার নিচে সুড়ঙ্গ পাওয়ার দাবিকে ‘নির্জলা মিথ্যা’ বলে আখ্যা দিয়েছেন।

আল-শিফা হাসপাতালের নিচে সুড়ঙ্গ নিয়ে ইসরায়েল-হামাসের পাল্টাপাল্টি দাবি
গাজায় একদল ইসরায়েলি সেনা। ছবি সংগৃহীত

গাজায় সংঘাত অবসান ও মানবিক সহায়তা পৌঁছানোর দাবি নিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী প্রতিনিধির সঙ্গে সাক্ষাতের পরিকল্পনা করেছে আরবসহ মুসলিম দেশগুলো। তাদের প্রতিনিধিরা গতকাল প্রথমেই দুই দিনের সফরে বেইজিং গেছেন। চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই সৌদি আরব, জর্দান, মিসর, প্যালেস্টাইন ন্যাশনাল অথরিটি ও ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী এবং ইসলামী সহযোগিতা সংস্থার (ওআইসি) প্রধানকে স্বাগত জানান। আলোচনা শুরুর আগে স্বাগত বক্তব্যে চীনের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘এই দুঃখজনক ঘটনার বিস্তৃতি রোধে কার্যকর পদক্ষেপ নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়কে অবশ্যই জরুরি ভিত্তিতে কাজ করতে হবে।’

অবিলম্বে যুদ্ধবিরতির জন্য চীনের আহ্বান পুনর্ব্যক্ত করেন তিনি। সফররত মন্ত্রীরাও যুদ্ধ বন্ধের ব্যাপারে জোরালো আহ্বান জানান।

হাসপাতালে হামলায় নিহত ১২

উত্তর গাজার ইন্দোনেশিয়ান হাসপাতাল এলাকায় স্থানীয় সময় সোমবার সকাল থেকে অভিযান শুরু করে ইসরায়েলি বাহিনী। হাসপাতাল ভবনের ৬০ ফুট দূরেই ট্যাংক ছিল বলে জানিয়েছেন এর পরিচালক। হাসপাতালে ইসরায়েলি বিমান থেকে চালানো হামলায় কমপক্ষে ১২ জন নিহত হয়েছে বলে ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে।

আল-শিফা হাসপাতালের নিচে সুড়ঙ্গ নিয়ে ইসরায়েল-হামাসের পাল্টাপাল্টি দাবি
ইসরায়েলি হামলার পর ধোঁয়া উঠছে। ছবি রয়টার্স

মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কুদরা জানান, চিকিৎসাকর্মী, আহত ব্যক্তিসহ হাসপাতালটির ভেতরে প্রায় ৭০০ মানুষ রয়েছে। ইসরায়েলের দাবি, ইন্দোনেশিয়ান হাসপাতালের নিচে হামাসের ভূগর্ভস্থ ঘাঁটি রয়েছে। তবে এমইআরসি নামের হাসপাতালটির প্রতিষ্ঠাতা প্রতিষ্ঠান ও অর্থ সহায়তাকারী দেশ ইন্দোনেশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় উভয়েই এ অভিযোগ অস্বীকার করেছে। দক্ষিণ গাজার রাফাহতেও হামলায় হতাহতের ঘটনা ঘটেছে।

এদিকে অচল আল-শিফা হাসপাতাল থেকে সরিয়ে নেওয়া ২৮ অপরিণত শিশুকে উন্নত চিকিৎসার জন্য মিসর নিয়ে যাওয়া হয়েছে। সেখানে আরো তিনটি শিশু রয়ে গেছে।

আল-শিফা হাসপাতালের নিচে সুড়ঙ্গ নিয়ে ইসরায়েল-হামাসের পাল্টাপাল্টি দাবি
৭ অক্টোবর ইসরায়েলে হামাসের নজিরবিহীন আকস্মিক হামলার পর থেকে গাজায় তীব্র বোমাবর্ষণ করে চলেছে ইসরায়েল। ছবি এপি

লেবানন থেকে রকেট হামলা

ইসরায়েলি বিমাবাহিনী জানিয়েছে, লেবানন থেকে গতকাল ইসরায়েলে ২৫টি রকেট নিক্ষেপ করা হয়েছে। এর কিছু ইসরায়েলি বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংস করে দেয় এবং অন্যগুলো খোলা জায়গায় পড়ে। লেবাননের হিজবুল্লাহ বাহিনী তাদের আল-মানার টিভিতে এর দায়িত্ব স্বীকার করেছে।

হামাসের ৭ অক্টোবরের হামলার জবাবে শুরু হওয়া ইসরায়েলি অভিযানে এ পর্যন্ত ১৩ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছে বলে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে। নিহতদের মধ্যে সাড়ে পাঁচ হাজারের বেশি শিশু।

সূত্র : বিবিসি, আলজাজিরা, এএফপি, সিএনএন

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!