4.8 C
Drøbak
শনিবার, জানুয়ারী ২৯, ২০২২
প্রথম পাতাআন্তর্জাতিকআগের ধরনগুলোর চেয়ে কম ঝুঁকিপূর্ণ অমিক্রন

আগের ধরনগুলোর চেয়ে কম ঝুঁকিপূর্ণ অমিক্রন

অত্যন্ত দ্রুতগতিতে ছড়াচ্ছে অমিক্রণ। এর সংক্রমণশীলতা বেশি হলেও করোনার আগের ধরনগুলোর চেয়ে অপেক্ষাকৃত কম ঘাতক বলে দাবি গবেষকদের।

ডেল্টা বা আগের ধরনগুলোর করোনার নতুন ধরন অমিক্রন কম ঝুঁকিপূর্ণ বলে জানিয়েছেন দক্ষিণ আফ্রিকার বিজ্ঞানীরা। দেশটির করোনায় নতুন মৃত্যু ও সংক্রমণের তথ্য ঘেঁটে বিজ্ঞানীরা এ তথ্য জানিয়েছেন।

গবেষণায় দেখা যায়, ডেল্টার তুলনায় অমিক্রনে আক্রান্তদের হাসপাতালে ভর্তি হওয়ার হার অনেক কম। অমিক্রন সংক্রমিতদের ৮০ শতাংশেরই ডাক্তারের শরণাপন্ন হতে হয়নি। অনেকের মাঝে তেমন কোনো লক্ষণই প্রকাশ পায়নি।

বুধবার (২২ ডিসেম্বর) ন্যাশনাল ইনস্টিটিউট ফর কমিউনিকেবল ডিজিজেসের (এনআইসিডি) একটি সংবাদ সম্মেলনে অধ্যাপক শেরিল কোহেন এসব তথ্য জানান।

তিনি বলেন, নতুন গবেষণায় দেখা গেছে অমিক্রন এমন আচরণ করছে, যা কম গুরুতর। ফলে ডেল্টা বা অন্যান্য ধরনের তুলনায় অমিক্রন কম ঝুঁকিপূর্ণ। এটি একটি ইতিবাচক দিক।

উল্লেখ্য, এখন পর্যন্ত বিশ্বের ১০৬টি দেশে পৌঁছেছে অমিক্রন। মঙ্গলবার (২১ ডিসেম্বর) বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহামারিবিষয়ক হালনাগাদ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ডব্লিউএইচও বলছে, বিশ্বজুড়ে করোনাভাইরাসের নমুনার জিনগত বিন্যাসে ৯৬ শতাংশে ডেল্টা মিলছে। তবে এই হার আগের সপ্তাহের ৯৯ দশমিক ২ শতাংশের তুলনায় কিছুটা কম। আর একই সময়ে অমিক্রনের উপস্থিতি আগের সপ্তাহের ০ দশমিক ৪ শতাংশের তুলনায় বৃদ্ধি পেয়ে ১ দশমিক ৬ শতাংশে পৌঁছেছে।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।