রবিবার, নভেম্বর ২৭, ২০২২

করোনা: একদিনে আক্রান্ত ৪ লক্ষাধিক, মৃত্যু ১ হাজার ১শ’র ওপর

প্রকাশিত:

মহামারির আড়াই বছর পেরিয়ে গেলেও শ্বাসতন্ত্রের প্রাণঘাতী রোগ করোনায় বিশ্বজুড়ে অব্যাহত আছে দৈনিক সংক্রমণ ও মৃত্যু। তবে ২০২০ ও ’২১ সালের তুলনায় সম্প্রতি তাতে খানিকটা নিম্নমুখী প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে।

শুক্রবার বিশ্বে করোনায় করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ৪ লাখ ২১ হাজার ৮ জন এবং কোভিডজনিত অসুস্থতায় মৃত্যু হয়েছে ১ হাজার ১৪৩ জনের। এছাড়া এদিন এই রোগ থেকে সুস্থ হয়ে উঠেছেন ৩ লাখ ৭৫ হাজার ১৫৫ জন।

করোনা মহামারি শুরুর পর থেকে এ রোগে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হালনাগাদ সংখ্যা প্রকাশকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার্স থেকে এসব তথ্য জানা গেছে।

শুক্রবার কোভিডজনিত অসুস্থতায় সবেছে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। মহামারির শুরু থেকে এখন পর্যন্ত সংক্রমণ-মৃত্যুতে শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে এই দিন কোভিডজনিত অসুস্থতায় ভুগে মারা গেছেন ২১১ জন; সেই সঙ্গে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ২৬ হাজার ১ জন।

অন্যদিকে দৈনিক সংক্রমণে শুক্রবার বিশ্বে শীর্ষে ছিল জার্মানি। ওয়ার্ল্ডোমিটার্সের তথ্য অনুযায়ী, এ দিন করোনায় নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৯১ হাজার ৫০৮ জন এবং কোভিডজনিত অসুস্থতায় মৃত্যু হয়েছে ১৬০ জনের।

যুক্তরাষ্ট্র ও জার্মানি ব্যতীত আরও যেসব দেশে সংক্রমণ-মৃত্যুর উচ্চহার দেখা গেছে, সেসব হলো— ফ্রান্স (নতুন আক্রান্ত ৫৮ হাজার ৬৯৫ জন, মৃত ৭৯ জন), ইতালি (মৃত ৯৮ জন, নতুন আক্রান্ত ৪০ হাজার ৫৭৬ জন), রাশিয়া (মৃত ৯৯ জন, নতুন আক্রান্ত ১৪ হাজার ৭৩৬ জন), তাইওয়ান (মৃত ৮০ জন, নতুন আক্রান্ত ৪৮ হাজার ২৬৭ জন), এবং জাপান (নতুন আক্রান্ত ৩৬ হাজার ৬০৫, মৃত ৬৮ জন)।

বিশ্বে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ১ কোটি ৪৪ লাখ ১৫ হাজার ৭৮৩ জন। এই রোগীদের মধ্যে করোনার মৃদু উপসর্গ বহন করছেন ১ কোটি ৪৩ লাখ ৭৭ হাজার ০৫৭ জন এবং গুরুতর অসুস্থ অবস্থায় রয়েছেন ৩৮ হাজার ৩২৬ জন।

Subscribe

সর্বাধিক পঠিত সংবাদ

সংবাদ
সম্পর্কিত

ভারতের পঞ্চম বৃহৎ বাণিজ্যিক অংশীদার রাশিয়া, বাংলাদেশের ২৩তম

ইউক্রেনে যুদ্ধ শুরুর পর তেল আমদানি বৃদ্ধির ফলে রাশিয়া...

বাংলাদেশ: পিনাকী ভট্টাচার্যের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা

রাষ্ট্রের ভাবমূর্তি ক্ষুণ্ণ করার চক্রান্তে জড়িত থাকার অভিযোগে প্রবাসী...

আন্তর্জাতিক ডলফিন দিবস আজ

আজ (২৪ অক্টোবর) আন্তর্জাতিক ডলফিন দিবস। প্রতিবছরের মতো এবারও...

ঘোড়ামারা: দ্বীপের চোখে জল

সাগর বিধানসভার দুটি খন্ডিত অংশের একটি ঘোড়ামারা দ্বীপ। এই...
লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।