গাজায় ইসরায়েলি সেনারা মরছে, নেতানিয়াহু মিথ্যা বলেই যাচ্ছেন: বিরোধী নেতা লাপিদ

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
3 মিনিটে পড়ুন
ইসরায়েলের বিরোধী নেতা ইয়ার লাপিদ। ছবি সংগৃহীত

গাজায় ইসরায়েলি সেনারা মরছে, নেতানিয়াহু মিথ্যা বলেই যাচ্ছেন: বিরোধী নেতা লাপিদ

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসকে নির্মূলের লক্ষ্য নিয়ে অবরুদ্ধ গাজা ভূখণ্ডে হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। জবাবে ইসরায়েলি সেনাদের বিরুদ্ধে পাল্টা প্রতিরোধ চালিয়ে যাচ্ছে হামাসও।

হামাস যোদ্ধাদের হামলায় প্রতিদিনই সেনা হারাচ্ছে দখলদার বাহিনী। এই পরিস্থিতিতে প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর কঠোর সমালোচনা করেছেন ইসরায়েলের বিরোধী নেতা ইয়ার লাপিদ। তিনি বলেছেন, গাজায় একের পর এক ইসরায়েলি সেনা প্রাণ হারালেও নেতানিয়াহু মিথ্যা বলেই চলেছেন।

বন্দিদের মুক্তি না দিলে যুদ্ধবিরতি নয়: নেতানিয়াহু
ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। ছবি রয়টার্স

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা আনাদোলু।

প্রতিবেদনে বলা হয়েছে, গাজা উপত্যকায় ইসরায়েলি সৈন্যদের হত্যাকাণ্ডের শিকার হওয়ার সময়ও অবিরাম মিথ্যাচার করা এবং দায়িত্ব এড়ানোর জন্য বেঞ্জামিন নেতানিয়াহুকে অভিযুক্ত করেছেন ইসরায়েলি বিরোধী নেতা ইয়ার লাপিদ।

বুধবার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে তিনি বলেছেন, ‘নেতানিয়াহু তার সারা জীবন যা করেছেন, এখনও তাই করছেন। আর সেটি হচ্ছে- উসকানি, মিথ্যা বলা এবং (মানুষের মাঝে) ঘৃণা তৈরি করা।’

তিনি আরও বলেন, ‘তিনি (নেতানিয়াহু) এখনও কেবল এটিই করে চলেছেন। সেটিও আবার এমন একটি তিক্ত যুদ্ধের মধ্যে যেখানে (ইসরায়েলি) সৈন্যরা প্রতিদিন নিহত হচ্ছে।’

গাজায় হামাসের কাছে কি হেরে গেলো ইসরায়েল?
গাজায় একদল ইসরায়েলি সেনা। ছবি সংগৃহীত

লাপিদ আরও বলেছেন, ‘গাজায় ইসরায়েলি সৈন্যরা যখন নিহত হচ্ছেন তখন নেতানিয়াহু আবারও যুক্তরাষ্ট্রের সাথে, আমার সাথে এবং (যুদ্ধকালীন মন্ত্রিসভার মন্ত্রী) বেনি গ্যান্টজ এবং গাদি আইসেনকোটের সাথে বিরোধ সৃষ্টি করেছেন।’

মূলত গাজায় চলমান যুদ্ধের মধ্যেই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে নেতানিয়াহুর মতবিরোধের সৃষ্টি হয়েছে। বাইডেন বলেছেন, গাজায় নির্বিচারে বোমা হামলা চালিয়ে বিশ্বব্যাপী সমর্থন হারাচ্ছে ইসরায়েল।

মার্কিন ডেমোক্র্যাটিক এই প্রেসিডেন্টের মন্তব্যকে ইসরায়েলের নেতৃত্বের বিরুদ্ধে এখনও পর্যন্ত তার সবচেয়ে কঠোর সমালোচনা বলে মনে করা হচ্ছে।

Untitled 1 109 গাজায় ইসরায়েলি সেনারা মরছে, নেতানিয়াহু মিথ্যা বলেই যাচ্ছেন: বিরোধী নেতা লাপিদ
একটি ট্যাংকের মধ্যে বসে আছেন এক ইসরায়েলি সেনা। ছবি সংগৃহীত

এছাড়া বিভিন্ন ইস্যুতে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে মতভেদ রয়েছে বলে স্বীকার করেছেন প্রেসিডেন্ট বাইডেন। দ্বিপাক্ষিক সম্পর্কে দীর্ঘ সময় পেরিয়ে গেলেও সেসব মতভেদ দূর হয়নি বলে উল্লেখ করেছেন তিনি।

তবে কোন কোন ইস্যুতে নেতানিয়াহুর সঙ্গে তার মতভেদ রয়েছে— তা খোলাসা করেননি যুক্তরাষ্ট্রের এই প্রেসিডেন্ট।

উল্লেখ্য, হামাস যোদ্ধাদের সঙ্গে তুমুল লড়াইয়ে বুধবার ইসরায়েলি সামরিক বাহিনীর আরও ১০ সেনা নিহত হয়েছে। নিহত এই সেনাদের ৫ জন কর্মকর্তা এবং ৫ জন সেনাসদস্য।

বুধবার উপত্যকার প্রধান শহর গাজা সিটির শেজাইয়ায় ঘটে এই ঘটনা। নিহত এসব সেনা কর্মকর্তা ও সদস্যদের নাম প্রকাশ করেছে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!