রবিবার, নভেম্বর ২৭, ২০২২

রাশিয়ার ক্ষেপণাস্ত্র বৃষ্টির পর ইউক্রেনে বিদ্যুৎ-পানির তীব্র সংকট

প্রকাশিত:

জ্বালানি স্থাপনা লক্ষ্য করে রাশিয়ার ক্ষেপণাস্ত্র বৃষ্টির পর ইউক্রেনের রাজধানী কিয়েভ এবং অন্যান্য শহরে ব্যাপক বিদ্যুৎ ও পানির সংকট দেখা দিয়েছে। সোমবারের এই হামলার পর দেশটির বিভিন্ন শহরের লাখ লাখ মানুষ বিদ্যুবিহীন এবং কিয়েভের প্রায় ৮০ শতাংশ বাসিন্দা পানির সংকটে পড়েছেন।

টেলিগ্রামে দেওয়া এক বিবৃতিতে ইউক্রেনের সেনাবাহিনী বলেছে, সোমবার সকালের দিকে দেশজুড়ে বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে অর্ধ-শতাধিক ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে রাশিয়া।

গুলি চালিয়ে অন্তত ৪৪টি ক্ষেপণাস্ত্র ভূপাতিত করা হয়েছে উল্লেখ করে ইউক্রেনের সামরিক বাহিনী বলেছে, ‘সোমবার সকাল ৭টা থেকে ইউক্রেনের গুরুত্বপূর্ণ অবকাঠামো লক্ষ্য করে কয়েকবার ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রুশ দখলদাররা।’

কৃষ্ণ সাগরে ক্রিমিয়া উপদ্বীপের কাছে রুশ নৌবহরে ড্রোন হামলার জন্য ইউক্রেনকে মস্কো দায়ী করার কয়েকদিন পর সোমবার একাধিক বিস্ফোরণে কেঁপে উঠেছে রাজধানী কিয়েভ।

শহরটির মেয়র ভিটালি ক্লিৎস্কো টেলিগ্রামে বলেছেন, সাম্প্রতিক জরুরি পরিস্থিতির কারণে কিয়েভের প্রায় ৮০ শতাংশ ভোক্তা পানির সরবরাহ বঞ্চিত রয়েছেন। তিনি বলেন, প্রকৌশলীরা কিয়েভের সাড়ে ৩ লাখ বাড়িতে বিদ্যুৎ সংযোগ পুনরায় স্থাপনের জন্য কাজ করছেন। রাশিয়ার হামলার পর কিয়েভের এসব বাড়ি বিদ্যুৎবিচ্ছিন্ন অবস্থায় রয়েছে।

কিয়েভ থেকে ফরাসি বার্তা সংস্থা এএফপির প্রতিনিধিরা বলেছেন, সোমবার সকাল ৮টা থেকে ৮টা ২০মিনিটের মধ্যে নগরীতে কমপক্ষে পাঁচটি বিস্ফোরণের শব্দ শুনেছেন তারা।

ইউক্রেনের প্রধানমন্ত্রী ডেনিস শ্যামিহাল বলেছেন, ইউক্রেনের সাতটি অঞ্চলের শত শত শহুরে বসতি বিদ্যুৎবিচ্ছিন্ন হয়েছে। দেশটির প্রেসিডেন্টের কার্যালয়ের উপপ্রধান কিরিলো টিমোশেঙ্কো বলেছেন, রুশ সন্ত্রাসীরা আবারও বিদ্যুৎস্থাপনায় ব্যাপক আক্রমণ শুরু করেছে।

সূত্র: এএফপি।

Subscribe

সর্বাধিক পঠিত সংবাদ

সংবাদ
সম্পর্কিত

ভারতের পঞ্চম বৃহৎ বাণিজ্যিক অংশীদার রাশিয়া, বাংলাদেশের ২৩তম

ইউক্রেনে যুদ্ধ শুরুর পর তেল আমদানি বৃদ্ধির ফলে রাশিয়া...

আন্তর্জাতিক ডলফিন দিবস আজ

আজ (২৪ অক্টোবর) আন্তর্জাতিক ডলফিন দিবস। প্রতিবছরের মতো এবারও...

ঘোড়ামারা: দ্বীপের চোখে জল

সাগর বিধানসভার দুটি খন্ডিত অংশের একটি ঘোড়ামারা দ্বীপ। এই...

করোনা: ভারতে দৈনিক সংক্রমণ ছাড়াল ৩ লাখ, মৃত্যু প্রায় ৫০০

ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছে লাফিয়ে লাফিয়ে। ইউরোপ, আমেরিকার...
লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।