সোমালিয়ায় সশস্ত্র গোষ্ঠী আল শাবাবের হামলা, নিহত ১৯

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন
একটি হামলার পর নিরাপত্তাবাহিনীর তৎপরতা। ছবি রয়টার্স

সোমালিয়ার মধ্যাঞ্চলে সশস্ত্র গোষ্ঠী আল শাবাবের হামলায় ১৯ জন বেসামরিক লোক নিহত হয়েছে। দেশটির আধা-স্বায়ত্তশাসিত রাজ্য হিরশাবেলের হিরান এলাকায় সশস্ত্র গোষ্ঠী এ হামলা চালায়। এসময় তারা খাদ্য বোঝাই ট্রাকও ধ্বংস করে দেয়। রাজ্য কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন।

শনিবার ওই এলাকার বাসিন্দারা জানান, বালাডওয়েন শহর থেকে মহাসের দিকে যাওয়া কয়েকটি খাদ্য বোঝাই ট্রাকে হামলা চালানো হয়। স্থানীয়রা আরও জানান, ‘গতরাতে সন্ত্রাসীরা নির্বিচারে নিরীহ বেসামরিক লোককে হত্যা করেছে। কতজন নিহত হয়েছে তা আমাদের জানা নেই’। এএফপিকে একজন জানান, তবে ১৯ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। নিহতদের মধ্যে নারী ও শিশুরাও রয়েছে।

দেশটির রাষ্ট্রীয় নিউজ এজেন্সি সোন্নার প্রতিবেদনে বলা হয়েছে, আল-শাবাব একাধিক ট্রাকে আগুন দেয়। গাড়িতে থাকা বেশিরভাগ লোককে হত্যা করেছে তারা।

এদিকে, আল-শাবাব একটি বিবৃতিতে বলেছে যে তারা একটি স্থানীয় উপ-গোষ্ঠীর লোকদের লক্ষ্য করে হামলা চালায় যারা সম্প্রতি সরকারি বাহিনীকে সাহায্য করেছিল। হামলায় ২০ মিলিশিয়া নিহত হয় বলেও জানায় তারা।

আল-কায়েদার সঙ্গে সম্পৃক্ত এই গোষ্ঠী এক দশকেরও বেশি সময় ধরে সোমালিয়ার কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে লড়াই করছে। প্রায় সরকারি বাহিনীর সদস্য ও বেসামরিক লোকদের টার্গেট করে হামলা চালায় বলে অভিযোগ আছে তাদের বিরুদ্ধে।

গত মাসেও, রাজধানী মোগাদিসুতে প্রায় ৩০ ঘন্টারও বেশি সময় ধরে একটি হোটেল অবরোধ করে হামলা চালায় আল-শাবাব। ওই হামলায় ২০ জন নিহত এবং ১০০ জনেরও বেশি মানুষ আহত হয়।

সূত্র: আল-জাজিরা

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!