চট্টগ্রামে শেষ দিনে বাংলাদেশের দরকার ২৪১ রান, ভারতের ৪ উইকেট

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
3 মিনিটে পড়ুন

চতুর্থ দিনের শুরুটা ভালো করলেও লাঞ্চের পর একদমই ভালো করেনি বাংলাদেশভারতের দেয়া ৫১৩ রানের জবাবে নিজেদের দ্বিতীয় ইনিংসে ওপেনার জাকির হোসেনের সেঞ্চুরিতে ভর করে ৬ উইকেট হারিয়ে ২৭২ রান সংগ্রহ করেছে বাংলাদেশ।

জয়ের জন্য শেষ দিনের খেলায় ২৪১ রান দরকার বাংলাদেশের অন্যদিকে ৪ উইকেট নিতে পারলে জয় পাবে সফরকারী ভারত।

চট্টগ্রামে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আগের দিনের ৪২ রানের সঙ্গে সব উইকেট অক্ষত রেখে ব্যাট করতে নামে বাংলাদেশ। ৪৭১ রান পিছিয়ে থেকে ব্যাট করতে নেমে শুরুটা দারুণ করেন বাংলাদেশের দুই ওপেনার নাজমুল হোসেন শান্ত ও অভিষেক হওয়া জাকির হাসান।

ভারতের বিপক্ষে বাংলাদেশের হয়ে রেকর্ড ওপেনিং জুটি গড়েন উদ্বোধনী শান্ত-জাকির। দুজনের কল্যাণে ভারতের বিপক্ষে প্রথম শত রানের উদ্বোধনী জুটি পায় বাংলাদেশ, তবে লাঞ্চ বিরতির পর খেই হারান শান্ত।

১৫ ইনিংস পর হাফ সেঞ্চুরির দেখা পাওয়া শান্ত ১৫৬ বলে ৬৭ রান করে আউট হন উমেশ ইয়াদভের বলে।

এরপর ক্রিজে এসে বেশিক্ষণ স্থায়ী হতে পারেননি ইয়াসির আলিও। ১২ বলে ৫ রান করে বোল্ড হওয়া ইয়াসিরকে ফেরান ভারতের স্পিনার আক্সার প্যাটাল।

লিটন দাস উইকেটে থাকার চেষ্টা করলেও ব্যাট হাতে আলো ছড়াতে পারেননি। ৫০ বল খেলে ২৩ রান করে কুলদিপ ইয়াদভের বলে ক্যাচ দেন তিনি।

লাঞ্চ বিরতির পর সেঞ্চুরি তুলে নেন অভিষেক হওয়া জাকির হোসেন। এর আগে বাংলাদেশের হয়ে আমিনুল ইসলাম, মোহাম্মদ আশরাফুল ও আবুল হাসান টেস্টে অভিষেক ম্যাচে সেঞ্চুরির দেখা পেয়েছিলেন। এবার ওপেনার হিসেবে প্রথম বাংলাদেশি হিসেবে এ কীর্তি গড়েছেন তিনি।

অভিষেক টেস্টে ভারতের বিপক্ষে সেঞ্চুরি করা ১৫তম ব্যাটসম্যান হলেন জাকির, সবশেষ ২০১৬ সালে এমন কীর্তি গড়েছিলেন ইংল্যান্ডের কিটন জেনিংস। সেঞ্চুরির পরেই অবশ্য ফিরে গেছেন সিলেটের এই ব্যাটার।

রবিচন্দ্রন অশ্বিনের দারুণ একটি বল ডিফেন্ড করতে গিয়ে তার ব্যাটে লেগে যায়। স্লিপে থাকা ভিরাট কোহলি ক্যাচ নিয়ে ফেরান তাকে। ২২৪ বল খেলে তিনি ১০০ রান করেছেন। সেঞ্চুরির ইনিংটিতে তিনি ১৩টি চার ও ১টি ছক্কা হাঁকান।

২ চারে ৫০ বলে ৩০ রান করে অক্সার প্যাটেলের বলে বোল্ড হয়ে ফিরে যান মুশফিকুর রাহিম। এরপর ৩ বলে ৩ রান করা নুরুল হাসান সোহানও আক্সারের শিকারে পরিণত হন।

৬ উইকেট হারিয়ে চাপে পড়া বাংলাদেশকে সামাল দেয়ার চেষ্টা করেন দুই অলরাউন্ডার সাকিব আল হাসান ও মেহেদি হাসান মিরাজ। সাকিবের ৪০ রানের সঙ্গে ৯ রান করে চতুর্থ দিনের খেলা শেষ করেন অপরাজিত এ দুই ব্যাটার।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!