সীতাকুণ্ড বিস্ফোরণ: ৩২ দিন পর বিএম ডিপোতে মৃতের দেহাবশেষ উদ্ধার

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন
বিএম কন্টেইনার ডিপোতে একের পর এক ভয়াবহ বিস্ফোরণে আগুন ছড়িয়ে পড়ে । ফাইল ফটো।

চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কন্টেইনার ডিপোয় ভয়াবহ বিস্ফোরণের ঘটনার এক মাসের বেশি পেরিয়ে গেছে। ঘটনার ৩২ দিন পর বিধ্বস্ত শেডের ভেতর থেকে আরেকটি মরদেহের মাথার খুলি ও পোড়া হাড়গোড় উদ্ধার করা হয়েছে।

বুধবার (৬ জুলাই) দুপুর সোয়া ১টার দিকে ধ্বংস্তূপের ভেতর থেকে পুলিশ হাড়গুলো উদ্ধার করেছে।বিষয়টি নিশ্চিত করেছেন সীতাকুণ্ড থানার পরিদর্শক (তদন্ত) সুমন বণিক।

ডিপোতে কর্মরত শ্রমিকরা জানান, অগ্নিকাণ্ড ও বিস্ফোরণের ঘটনার এক মাস দুই দিন পর বুধবার দুপুরে বিধ্বস্ত শেডের ভেতরে থাকা ধ্বংসস্তূপ সরানোর কাজ করতে গিয়ে ডিপোর লম্বা শেডের ভেতরে থাকা এক মরদেহের মাথার খুলি ও পোড়া হাড়গোড় দেখা যায়। পরে খবর পেয়ে সীতাকুণ্ড থানা পুলিশ গিয়ে সেগুলো উদ্ধার করে।

সুমন বণিক জানান, বিষয়টি ডিপো কর্তৃপক্ষ আমাদের জানালে সেখানে গিয়ে দুপুর পৌনে ৩টার দিকে আমরা হাড়গোড়গুলো উদ্ধার করি। সুরতহাল প্রতিবেদনের জন্য সেগুলো চট্রগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে পাঠানো হয়েছে।

এর আগে গত ৪ জুলাই বিকেলে বিএম ডিপোর টিনের চালার নিচ থেকে আরেক মরদেহের দেহাবশেষ উদ্ধার করে পুলিশ।

গত ৪ জুন রাত সাড়ে ৯টায় উপজেলার সোনাইছড়ি ইউনিয়নের কাশেম জুট মিল গেট এলাকায় অবস্থিত বিএম কন্টেইনার ডিপোতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। খবর পেয়ে কুমিরা ও সীতাকুণ্ড ফায়ার সার্ভিসের সদস্যরা আগুন নেভাতে যান। আগুন নেভানোর সময় বিকট শব্দে রাসায়নিক ভর্তি একটি কন্টেইনার বিস্ফোরিত হয়।

পরবর্তীতে ঘটনার পেছনে সঠিক কারণ খুঁজতে গিয়ে তদন্তকারীরা জানান, ডিপোতে থাকা হাইড্রোজেন পার-অক্সাইড ভর্তি কন্টেইনার থেকে আগুনের সূত্রপাত হয়েছে। পরে বিস্ফোরণের ঘটনা ঘটে।

এ ঘটনায় এখন পর্যন্ত সীতাকুণ্ড ও কুমিরা ফায়ার সার্ভিসের ১০ জন দমকল কর্মীসহ ৫০ জন মারা গেছেন। আহত হয়েছেন ২৩০ জনেরও বেশি মানুষ।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!