বরগুনায় পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির উদ্বুদ্ধকরণ কর্মশালা

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন

মাধ্যমিক পর্যায়ে শিক্ষার্থীদের পাঠ্য বইয়ের পাশাপাশি বিশ্বসাহিত্য কেন্দ্রের বই পড়ার লক্ষে বরগুনা জেলায় দিনব্যাপী পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির এক উদ্বুদ্ধকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২৩ জানুয়ারি ) সকাল ৯ টায় জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সেকেন্ডারি এডুকেশন ডেভেলপমেন্ট প্রোগ্রামের (এসইডিপি) আওতায় স্ট্রেংদেনিং রিডিং হ্যাবিট অ্যান্ড রিডিং স্কিলস অ্যামাং সেকেন্ডারি স্টুডেন্টস শীর্ষক স্কিমের পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির এ উদ্বুদ্ধকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

বিশ্বসাহিত্য কেন্দ্র কর্মসূচির মাঠ পর্যায়ে বাস্তবায়নের কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতা করেন বরগুনা জেলা শিক্ষা অফিসার মোহাম্মাদ জসিম উদ্দিন। বরগুনা সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. জামাল উদ্দিনের সভাপতিত্বে কর্মশালা বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা একাডেমিক সুপারভাইজার এস এম সোহেল। পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির মনিটরিং অফিসার মোহাম্মদ মাসুমবিল্লাহর সঞ্চালনায় দিনব্যাপী কর্মশালায় মাধ্যমিক পর্যায়ের বরগুনা সদর উপজেলার ৮৮টি শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিষ্ঠান প্রধান, সহকারী শিক্ষক (গ্রন্থগার ও তথ্য বিজ্ঞান)ও সহকারী শিক্ষকবৃন্দ অংশগ্রহণ করেন। উপস্থিত শিক্ষক ও সংগঠকদের কর্মসূচির ব্যপারে উদ্বুদ্ধ করে বক্তব্য রাখেন পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার মো. সাইফুর রহমান। এরপর এসইডিপি ও পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির সংক্ষিপ্ত পরিচিতি ও পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির বাস্তবায়ন কৌশল পাওয়ার পয়েন্ট প্রেজেন্টশনের মাধ্যমে উপস্থাপন করেন টিম ম্যানেজার মোঃ শহিদুল ইসলাম।

আলোচনা সভায় প্রধান অতিথিসহ অন্যান্য বক্তরা বলেন,মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তোলার জন্য পাঠ্য বইয়ের পাশাপাশি বিশ্বসাহিত্য কেন্দ্রের পাঠাভ্যাস কর্মসূচীর বই পড়ার আনন্দঘন পরিবেশ,ব্যবস্থা, অভ্যাস আর মনযোগের আগ্রহ বাড়াতে হবে। এই কর্মসূচির দ্বারা শিক্ষার্থীদের বই পড়ার পাশাপাশি পাঠ দক্ষতা বাড়বে। তাহলে তাদের মধ্যে আস্থা, বিশ্বাস, মূল্যবোধ তৈরি হবে। এতে জাতি গঠনে তারা গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারবে এবং সমাজ থেকে অন্যায়-অত্যাচার, বৈষম্য, অজ্ঞতা দূর করতে বিশেষ ভূমিকা রাখবে বলে মনে করছেন বিশ্বসাহিত্য কেন্দ্র সংশ্লিষ্টরা। বর্তমানে বিশ্বসাহিত্য কেন্দ্রের পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির আওতায় দেশের ৩০০ উপজেলায় বাস্তবায়ন হলেও আগামী ২০২৩ সালের জুনের পর মহানগরীসহ সারাদেশের ৫২০টি উপজেলা/থানায় এ কর্মসূচি বাস্তবায়ন হবে। এরই ধারাবাহিকতা বরগুনা সদর উপজেলায় ২০২৩ সালে ৮৮টি শিক্ষাপ্রতিষ্ঠনে পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির কার্যক্রম পরিচালিত হবে বলেও জানানো হয় কর্মশালায়।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!