15.1 C
Drøbak
রবিবার, জুলাই ৩, ২০২২
প্রথম পাতাআন্তর্জাতিকইউরোপের চার দেশে ৪৩ রাশিয়ার কূটনীতিক বহিষ্কার

ইউরোপের চার দেশে ৪৩ রাশিয়ার কূটনীতিক বহিষ্কার

রাশিয়ার ৪৩ জন কূটনীতিককে বহিষ্কারের ঘোষণা দিয়েছে ইউরোপের চার দেশ। ধারণা করা হচ্ছে, ইউক্রেনে সামরিক অভিযানের জেরেই নতুন করে এমন পদক্ষেপ নিয়েছে পশ্চিমা দেশগুলো।

নেদার‍ল্যান্ডস জানিয়েছে, তারা ১৭ জন রুশ কূটনীতিককে বহিষ্কার করেছে। বহিষ্কার হওয়া কূটনীতিকরা ছদ্মবেশী গোয়েন্দা কর্মকর্তা বলে ধারণা করা হচ্ছে। অন্যদিকে রুশ দূতাবাসের ২১ কূটনীতিককে বহিষ্কার করেছে বেলজিয়াম। আয়ার‍ল্যান্ড জানিয়েছে, কূটনৈতিক আচরণ আন্তর্জাতিক মানের না হওয়ায় ৪ জ্যেষ্ঠ রুশ কর্মকর্তাকে দেশ ছেড়ে চলে যেতে বলেছে ডাবলিন। এদিকে ৭২ ঘণ্টার মধ্যে এক রুশ কূটনীতিককে চেক প্রজাতন্ত্র ছাড়ার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ।

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান চলার মধ্যে নতুন করে রুশ কূটনীতিক বহিষ্কারের খবর এলো। এর আগে, গত সপ্তাহে ৪৫ জন রাশিয়ান কূটনীতিক বহিষ্কার করে পোল্যান্ড। যাদেরকে গোয়েন্দা কর্মকর্তা হিসেবে চিহ্নিত করে পোলিশ কর্তৃপক্ষ।

মঙ্গলবার নেদার‍ল্যান্ডস বিবৃতিতে জানিয়েছে, যুক্তরাষ্ট্র, পোল্যান্ড, স্লোভাকিয়া, এস্তোনিয়া, লাটভিয়া, লিথুনিয়া এবং মন্টিনিগ্রোর মতো দেশগুলোর সঙ্গে পরামর্শ করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ডাচ পররাষ্ট্রমন্ত্রী এক বিবৃতিতে বলেন, জাতীয় নিরাপত্তা হুমকির কারণে মন্ত্রিসভা এই পদক্ষেপ নিয়েছে।

বেলজিয়ামের পররাষ্ট্রমন্ত্রী সোফি উইলমস পার্লামেন্টে বলেছেন, ব্রাসেলস নেদারল্যান্ডসের সঙ্গে সমন্বয় করে পদক্ষেপ নিয়েছে। এটি কোনও নিষেধাজ্ঞা না। রাশিয়ার সঙ্গে কূটনৈতিক যোগাযোগ অব্যাহত থাকবে। রুশ দূতাবাস তাদের কার্যক্রম চালিয়ে যেতে পারে এবং আমরা আলোচনা চালিয়ে যাচ্ছি।

এমন পদক্ষেপকে উস্কানি এবং ভিত্তিহীন বলে অভিহিত করেছে মস্কো।

সূত্র: আল জাজিরা।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।