16.9 C
Drøbak
শনিবার, জুলাই ২, ২০২২
প্রথম পাতাসাম্প্রতিকপ্রাকৃতিক দুর্যোগে পরিবারপ্রতি সাড়ে ১৮ হাজার টাকা ক্ষতি: বিবিএস

প্রাকৃতিক দুর্যোগে পরিবারপ্রতি সাড়ে ১৮ হাজার টাকা ক্ষতি: বিবিএস

জলবায়ু পরিবর্তনের কারণে সৃষ্ট প্রাকৃতিক দুর্যোগে দেশের দুর্যোগপ্রবণ এলাকায় গত ছয় বছরে আর্থিক ক্ষতি হয়েছে এক লাখ ৭৯ হাজার ১৯৮ টাকা। এটি দেশের মোট জিডিপির ১ দশমিক ৩২ শতাংশ। অর্থাৎ পরিবারপ্রতি আর্থিক ক্ষতির পরিমাণ ১৮ হাজার ৪২৫ টাকা।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো প্রকাশিত ‘বাংলাদেশ পরিবেশ পরিসংখ্যান-২০২০’ এর প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। রাজধানীর আগারগাঁওয়ের এনইসি সম্মেলন কক্ষে মঙ্গলবার এক অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে প্রতিবেদনটি প্রকাশ করা হয়।

২০১৫ থেকে ২০২০ সাল পর্যন্ত ছয় বছর বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো এই জরিপ চালায়। জরিপে শস্য খাতে ২৮ দশমিক ৯০ শতাংশ, প্রাণিসম্পদে ৩ দশমিক ৯৮ শতাংশ, পোলট্রিতে ১.৫১ শতাংশ, মৎস্য খাতে ৩.৭১ শতাংশ ক্ষতি হয়েছে বলে তথ্য পাওয়া গেছে।

প্রাকৃতিক দুর্যোগের উচ্চঝুঁকিতে থাকা দেশগুলোর মধ্যে বাংলাদেশ নবম। দেশের সব জেলার দুর্যোগপ্রবণ এলাকার খানাভিত্তিক জরিপটি পরিচালনায় পরিসংখ্যান ব্যুরো ঝড়, জলোচ্ছ্বাস, বন্যা, জলমগ্নতাসহ ১১টি প্রধান দুর্যোগ বিবেচনায় নিয়েছে।

পরিসংখ্যান ব্যুরো বলছে, এটি তাদের অন্যতম বৃহৎ জরিপ। এতে সাক্ষাৎকারের মাধ্যমে মোট ৭৫ লাখ ১৬ হাজার খানার তথ্য সংগ্রহ করা হয়েছে। এসব খানা বা পরিবারে জনসংখ্যা তিন কোটি ৪১ লাখ ১২ হাজার। সেই হিসাবে বলা যায়, দেশের মোট জনসংখ্যার প্রায় এক-পঞ্চমাংশ বড় ধরনের কোনো না কোনো প্রাকৃতিক দুর্যোগের শিকার।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন পরিবেশ, জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ পরিসংখ্যান শক্তিশালীকরণ (ইসিডিএস) শীর্ষক প্রকল্পের পরিচালক মো. রফিকুল ইসলাম।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।