14.5 C
Drøbak
সোমবার, জুলাই ৪, ২০২২
প্রথম পাতাআন্তর্জাতিকইসরায়েলে বন্দুকধারী যুবকের গুলিতে নিহত ৫

ইসরায়েলে বন্দুকধারী যুবকের গুলিতে নিহত ৫

ইসরায়েলে বন্দুকধারীর হামলায় ৫ জন নিহত হয়েছেন। ইহুদি এই দেশটির রাজধানী তেল আবিবের উপকণ্ঠে মঙ্গলবার (২৯ মার্চ) এই হামলা ও প্রাণহানির ঘটনা ঘটে। এদিকে হামলাকারী ব্যক্তি একজন ফিলিস্তিনি অর্থাৎ ইসরায়েলি আরব নাগরিক বলে জানা গেছে।

পরে পুলিশের গুলিতে ওই হামলাকারীও নিহত হয়। গত এক সপ্তাহের মধ্যে ইসরায়েলে এনিয়ে তৃতীয়বার এই ধরনের হামলার ঘটনা ঘটলো। বুধবার (৩০ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স এবং সংবাদমাধ্যম বিবিসি।

ব্রিটিশ এই সংবাদমাধ্যমটি জানিয়েছে, মঙ্গলবার ইসরায়েলের রাজধানী তেল আবিবের উপকণ্ঠে অবস্থিত বেনি ব্র্যাক এলাকায় এই ঘটনা ঘটে। এটি দেশটির সবচেয়ে জনবহুল অতি-অর্থোডক্স ইহুদি অঞ্চলগুলোর মধ্যে একটি বলে মনে করা হয়। হামলার ঘটনার পর পুলিশের গুলিতে বন্দুকধারী নিহত হয় বলে জানিয়েছে বিবিসি।

গত মঙ্গলবার ও রোববার ইসরায়েলি আরবদের হামলায় ছয়জন নিহত হওয়ার পর ইসরায়েলের নিরাপত্তা বাহিনী উচ্চ সতর্কতায় ছিল। একটি ভিডিও ফুটেজে দেখা যাচ্ছে, কালো পোশাক পরা এক বন্দুকধারী তার স্বয়ংক্রিয় অস্ত্র দিয়ে একটি গাড়ির জানালা দিয়ে গুলি চালাচ্ছে।

জেরুজালেম পোস্ট জানিয়েছে, হামলার এই ঘটনার পর একজনকে গাড়িতে এবং অন্যদের আশপাশের রাস্তায় মৃত অবস্থায় পাওয়া যায়। এই ঘটনার পর জরুরি নিরাপত্তা বৈঠক করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট। এ বিষয়ে বুধবার দেশটির সিকিউরিটি ক্যাবিনেটের বৈঠকেও অংশ নেওয়ার কথা রয়েছে তার।

বেনেট বলেন, ‘ইসরায়েল আরব সন্ত্রাসবাদ ও হত্যাকাণ্ডের ঢেউয়ের মুখোমুখি হয়েছে। নিরাপত্তা বাহিনী কাজ করছে। আমরা অধ্যবসায় ও একাগ্রতার সঙ্গে সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই করব।’

এদিকে ইসরায়েলি গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, আক্রমণকারী ব্যক্তি ২৭ বছর বয়সী ফিলিস্তিনি যুবক এবং ইসরায়েলের অধিকৃত পশ্চিম তীরের উত্তরে একটি গ্রামের বাসিন্দা।

ফিলিস্তিনের সরকারি বার্তাসংস্থা ওয়াফা জানিয়েছে, ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ইসরায়েলিদের হত্যার নিন্দা জানিয়েছেন। অবশ্য গাজার ক্ষমতাসীন দল ও ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস এই হামলার প্রশংসা করেছে।

এর আগে গত ২৭ মার্চ ইসরায়েলে বন্দুকধারীদের হামলায় দুই পুলিশ কর্মকর্তা নিহত হন। ইসরায়েলি নিরাপত্তা কর্মকর্তারা জানান, রাজধানী তেল আবিব থেকে প্রায় ৫০ কিলোমিটার (৩০ মাইল) উত্তরে অবস্থিত হাদেরা শহরে পুলিশ কর্মকর্তাদের ওপর হওয়া ওই হামলায় অভিযুক্ত দুই হামলাকারী ইসরায়েলের আরব নাগরিক।

এই ঘটনার আগে ইসরায়েলের একটি শপিং সেন্টারে দেশটির একজন আরব নাগরিকের হামলায় চারজন ইসরায়েলি নিহত হন। এ ঘটনায় আহত হয়েছিলেন আরও বেশ কয়েকজন। ইহুদি এই দেশটির পুলিশ জানিয়েছিল, ইসরায়েলের বিরশেবা শহরে বিআইজি (বিগ) শপিং সেন্টারের বাইরে একজন হামলাকারী ছুরি নিয়ে অন্যদের ওপর হামলা করে এবং এতে তিনজন নিহত হয়।

অন্যদিকে নিহত চতুর্থ ব্যক্তিকে গাড়ি চাপা দিয়ে হত্যা করে ওই একই হামলাকারী। পরে একজন বাসচালক ওই হামলাকারীকে গুলি করে হত্যা করেন। বিবিসি বলছে, আগের দু’টি হামলার পরিপ্রেক্ষিতে ইতোমধ্যেই ইসরায়েলজুড়ে এবং পশ্চিম তীরে নিরাপত্তা জোরদার করা হয়েছে।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।