ইসরায়েলের স্থল অভিযান মোকাবেলার প্রতিজ্ঞা হামাসের

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
3 মিনিটে পড়ুন
৭ অক্টোবর ইসরায়েলে হামাসের নজিরবিহীন আকস্মিক হামলার পর থেকে তিন সপ্তাহ ধরে গাজায় তীব্র বোমাবর্ষণ করে চলেছে ইসরায়েল। ছবি এপি

ইসরায়েলের স্থল অভিযান মোকাবেলার প্রতিজ্ঞা হামাসের

ইসরায়েলের সামরিক বাহিনী গাজায় তাদের আকাশ ও স্থল হামলার বিস্তৃতি ঘটানোর পর ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস বলেছে, ‘পূর্ণ শক্তি’ দিয়ে শত্রুর হামলা মোকাবেলার জন্য প্রস্তুত তারা।

এর আগে ইসরায়েল জানিয়েছে, তারা হামাস শাসিত গাজায় আক্রমণ আরও তীব্র করেছে। এরপর হামাস জানায়, সীমান্তের নিকটবর্তী এলাকাগুলোতে তাদের যোদ্ধারা ইসরায়েলি সেনাদের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয়েছে।

ইসরায়েলি হামলায় গাজায় ৩ লাখ ৩৮ হাজারের বেশি মানুষ বাস্তুচ্যুত
ইসরায়েলের বিমান হামলার পর ধোয়ার কুণ্ডলি বের হচ্ছে। ছবি সিএনএন

শুক্রবার রাতে হামাসের সশস্ত্র শাখা আল কাসাম বিগ্রেড জানায়, গাজার উত্তরাঞ্চলীয় শহর বেইত হানোনুন ও মধ্যাঞ্চলীয় আল বুরেইজে তাদের যোদ্ধারা ইসরায়েলি সেনাদের সঙ্গে সংঘর্ষে জড়িয়েছে।

শনিবারের শুরুতে দেওয়া এক বিবৃতিতে হামাস বলেছে, “আল কাসাম বিগ্রেডস ও ফিলিস্তিনি প্রতিরোধ বাহিনীগুলো (ইসরায়েলি) আগ্রাসন পূর্ণ শক্তি দিয়ে মোকাবেলার জন্য এবং তাদের অনুপ্রবেশকে ব্যর্থ করতে পুরোপুরি প্রস্তুত। (বেনিয়ামিন) নেতানিয়াহু ও তার পরাজিত সেনাবাহিনী কোনো সামরিক বিজয় অর্জনে সক্ষম হবে না।”

এর আগে শুক্রবার সন্ধ্যায় এক সংবাদ ব্রিফিংয়ে ইসরায়েলের সামরিক বাহিনীর মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি বলেন, “গত কিছুদিন ধরে চালানো হামলার পাশাপাশি আজ রাতে স্থলবাহিনী বিস্তৃত পরিসরে তাদের অভিযান শুরু করছে।”

তিনি জানান, ইসরায়েলি বিমান বাহিনী হামাসের তৈরি করা টানেলগুলোর ওপর ও অন্যান্য অবকাঠামোতে ব্যাপক বোমাবর্ষণ করেছে।

Untitled 8 ইসরায়েলের স্থল অভিযান মোকাবেলার প্রতিজ্ঞা হামাসের
একদল ইসরায়েলি সেনাদের সর্তক অবস্থান । ছবি রয়টার্স

৭ অক্টোবর ইসরায়েলে হামাসের নজিরবিহীন আকস্মিক হামলার পর থেকে তিন সপ্তাহ ধরে গাজায় তীব্র বোমাবর্ষণ করে চলেছে ইসরায়েল। গাজার সীমান্তগুলোতে ইসরায়েলি স্থলবাহিনী যুদ্ধের প্রস্তুতি নিয়ে অপেক্ষা করে আছে।

ইসরায়েলে হামাস যোদ্ধাদের হামলায় ১৪০০ ইসরায়েলি নিহত হয়। এর পাশাপাশি প্রায় ২০০ ইসরায়েলিকে ধরে গাজায় নিয়ে বন্দি করে রেখেছে হামাস যোদ্ধারা। এর প্রতিশোধ নিতে গাজায় তিন সপ্তাহ ধরে চলা ইসরায়েলি হামলায় ৭ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন।

হামাস-ইসরায়েল যুদ্ধ: নিহত ইসরায়েলিদের সংখ্যা ৯০০-তে দাঁড়িয়েছে
ইসরায়েলের ট্যাংক দখলে নিয়ে হামাস যোদ্ধাদের উল্লাস । ছবি রয়টার্স

রাতে আল জাজিরায় সম্প্রচারিত লাইফ ফুটেজে গাজায় মুহুর্মুহু বিস্ফোরণ ঘটতে দেখা যায়। গাজা ভূখণ্ডের প্রধান হাসপাতালের আশপাশের এলাকায় ইসরায়েলি বিমানগুলো হামলা চালিয়েছে বলে আল জাজিরা জানিয়েছে।

তবে গাজা নগরীর আল শিফা হাসপাতালের কাছে ইসরায়েলি বিমান হামলার এ খবর নিশ্চিত করতে পারেনি বার্তা সংস্থা রয়টার্স।

হামাস হাসপাতালটিকে তাদের টানেল ও অভিযান কেন্দ্রগুলোর জন্য ঢাল হিসেবে ব্যবহার করছে বলে অভিযোগ ইসরায়েলের সামরিক বাহিনীর; অপরদিকে হামাস এসব অভিযোগ প্রত্যাখ্যান করেছে।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!