ফ্রান্সের দক্ষিন এশিয়া বিষয়ক প্রধানের সাথে বাংলাদেশী মানবাধিকারকর্মী শাহানূরের বৈঠক

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন
ফ্রান্স পররাষ্ট্র ও ইউরোপ বিষয়ক মন্ত্রণালয়ের দক্ষিন এশিয়া বিষয়ক প্রদান টিমোথি ট্রুয়েলী ও জাস্টিসমেকার্স বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা মহাসচিব, বাংলাদেশী মানবাধিকারকর্মী আইনজীবী অ্যাডভোকেট শাহানূর ইসলাম। ছবি সংগৃহীত

ফ্রান্সের দক্ষিন এশিয়া বিষয়ক প্রধানের সাথে বাংলাদেশী মানবাধিকারকর্মী শাহানূরের বৈঠক

ফ্রান্স পররাষ্ট্র ও ইউরোপ বিষয়ক মন্ত্রণালয়ের দক্ষিন এশিয়া বিষয়ক প্রধান টিমোথি ট্রুয়েলী’র সাথে জাস্টিসমেকার্স বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা মহাসচিব এবং বাংলাদেশী মানবাধিকারকর্মী, আইনজীবী অ্যাডভোকেট শাহানূর ইসলাম’র গতকাল মঙ্গগলবার (২৫ এপ্রিল) এক অনানুষ্ঠানিক বৈঠক অনুষ্টিত হয়েছে।

প্যারিসের ফ্রান্স পররাষ্ট্র ও ইউরোপ বিষয়ক মন্ত্রণালয় ভবনে বিকাল ৩ টা থেকে ৪টা পর্যন্ত এ বৈঠক অনুষ্ঠিত হয়।

ফ্রান্সের দক্ষিন এশিয়া বিষয়ক প্রধানের সাথে বাংলাদেশী মানবাধিকারকর্মী শাহানূরের বৈঠক
ফ্রান্স পররাষ্ট্র ও ইউরোপ বিষয়ক মন্ত্রণালয়ের সদরদপ্তর। ছবি টুইটার

বৈঠকে বাংলাদেশের বর্তমান চলমান রাজনৈতিক পরিস্থিতি, গণতন্ত্র, আইনের শাসন, মানবাধিকার, এথনিক-আদিবাসী, রিলিজিয়াস, সোসাল-দলিত, সেক্সুয়াল-এলজিবিটি সংখ্যালঘু সম্প্রদায়ের অধিকার, আইন শৃংখলা রক্ষাকারী বাহিনী কর্তৃক নির্যার্তন, বিনা বিচারে হত্যাকাণ্ড, রাজনোইতিক নেতা কর্মীদের মিথ্যা মামলায় জাড়ানো ও বলপূর্বক গুমের বিষয় আলোচনায় গুরুত্ব পায়।

পাশাপাশি আগামী বছর অনুষ্ঠিতব্য সাধারণ নির্বাচন অবাধ ও নিরপেক্ষ করা, নাগরিকের ভোটাধিকার নিশ্চিত করণ, বাধাহীনভাবে রাজণৈতিক কর্মান্ড পরিচালনা, ডিজিটাল সিক্যুউরিটি আইনের অপব্যবহারের মাধ্যমে মানুষের কণ্ঠ রোধ করার মত বিষয়ে উক্ত বৈঠকে আলোচনা হয় ।

বিগত বিএনপি -জামাত জোট সরকারের আমলে ইসলামী জঙ্গিবাদের উত্থান, ইসলামী জঙ্গিদের দ্বারা একই দিনে ৬৩ জেলায় বোমা বিষ্ফোরণ, বাংলা ভাইয়ের নির্মম কর্মকান্ড, যুক্তরাজ্যের রাষ্ট্রদূতের উপর বোমা হামলা, একুশে আগস্ট গ্রেনেড হামলা, সাবেক অর্থমন্ত্রীকে হত্যার বিষয় বৈঠকে গুরুত্বের সাথে আলোচনা হয়।

এছাড়া বর্তমান সরকারের আমলে ইসলামী জঙ্গিদের কঠোর হস্তে দমন এবং বিএনপি জামাত সরকার ক্ষমতায় আসলে আবারও ইসলামী জঙ্গিবাদ মাথা চারা দিয়ে উঠার প্রবল আশঙ্কার বিষয়ে বৈঠকে আলোচনা হয়।

বৈঠকে ভয়ভীতিহীন পরিবেশে সকলের রাজনৈতিক কার্ক্রমে অংশগ্রহণ, আগামীবছর অনুষ্টিতব্য সাধারণ নির্বাচন অবাধ ও নিরপেক্ষ করা, গনতন্ত্রের উন্নয়ন, আইনের শাসন নিশ্চিত করন, রাজনৈতিক নেতাকর্মী, মানবাধিকারকর্মী, আইনজীবী ও সাংবাদিকদের বিরুদ্ধে মিথ্যা মামলা, হয়রানী ও গুম-খুন বন্ধ, ডিজিটাল সিক্যুউরিটি আইন বাতিল সহ বাংলাদেশের সার্বিক মানবাধিকার সুরক্ষা ও উন্ননে ফ্রান্স সরকারকে কার্যকর প্রদক্ষেপ গ্রহনের আহ্বান জানান মানবাধিকারকর্মী ও আইনজীবী অ্যাডভোকেট শাহানূর ইসলাম।

ফ্রান্সের দক্ষিন এশিয়া বিষয়ক প্রধানের সাথে বাংলাদেশী মানবাধিকারকর্মী শাহানূরের বৈঠক
বাংলাদেশে ডিজিটাল সিক্যুউরিটি আইনের অপব্যবহারের মাধ্যমে মানুষের কণ্ঠ রোধ করার অভিযোগ শোনা যায়। ছবি প্রতীকি

বৈঠকে ফ্রান্স পররাষ্ট্র ও ইউরোপ বিষয়ক মন্ত্রণালয়ের দক্ষিন এশিয়া বিষয়ক প্রধান টিমোথি ট্রুয়েলী’র সাথে জাস্টিসমেকার্স বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা মহাসচিব এবং বিশিষ্ট বাংলাদেশী মানবাধিকারকর্মী ও আইনজীবী অ্যাডভোকেট শাহানূর ইসলাম’র নিয়মিত দ্বিপাক্ষিক বৈঠক ও তথ্য আদান প্রদানের বিষয়ে অনানুষ্ঠানিক সিদ্ধান্ত গৃহীত হয়।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!