বাংলাদেশে অক্সিজেনের চাহিদা বেড়েছে ৩০ ভাগ

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন

.

করোনা পরিস্থিতিতে দেশে স্বাভাবিক সময়ের চেয়ে জরুরি মেডিক্যাল অক্সিজেনের চাহিদা বেড়েছে ৩০ শতাংশেরও বেশি। আর সেই চাহিদা মেটাতে নানামুখী উদ্যোগ নিচ্ছে সরকার। আমদানিকারকদের দেওয়া হচ্ছে সব ধরনের সহযোগিতা।

সারাদেশে জরুরি মেডিক্যাল অক্সিজেনের নিরবচ্ছিন্ন সরবরাহ অব্যাহত রাখতে স্বাস্থ্য অধিদফতর থেকে রেলপথ মন্ত্রণালয়কে চিঠি দিয়ে সহযোগিতা চেয়েছে চাওয়া হয়েছে। এরইমধ্যে রেলপথে অক্সিজেনের সরবরাহ শুরু হয়েছে।

সংশ্লিষ্টরা জানান, জুন মাসেও দেশে জরুরি মেডিক্যাল অক্সিজেনের সরবরাহ ছিল স্বাভাবিক। এরইমধ্যে করোনা পরিস্থিতির অবনতি হওয়ার পর অক্সিজেনের চাহিদা বেড়ে যায়। হিমশিম খেতে হচ্ছে অক্সিজেন আমদানি ও প্রস্তুতকারকদের।
তবে এই মুহূর্তে দেশে অক্সিজেনের কোনও সংকট নেই বলে জানিয়েছে দেশের দুই বৃহৎ উৎপাদনকারী প্রতিষ্ঠান লিন্ডে বাংলাদেশ এবং স্পেক্ট্রা অক্সিজেন লিমিটেড। এই দুটি কোম্পানি দেশের সব সরকারি হাসপাতালে অক্সিজেন সরবরাহ করে।
তারা জানিয়েছে, সাম্প্রতিক সময়ে অক্সিজেনের চাহিদা বেড়েছে দ্বিগুণের বেশি। একইসঙ্গে মেডিক্যাল অক্সিজেন সরবরাহ ঠিক রাখতে ইন্ডাস্ট্রিয়াল গ্যাস সরবরাহ বন্ধ রেখেছেন তারা।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সরকারি স্বাস্থ্য ব্যবস্থাপনা শাখা থেকে রেলপথ মন্ত্রণালয়কে দেওয়া চিঠিতে বলা হয়, বর্তমানে কোভিড-১৯ ভাইরাস দেশব্যাপী অধিকহারে ছড়িয়ে পড়ায় জীবন রক্ষাকারী মেডিক্যাল অক্সিজেনের চাহিদা আগের তুলনায় ৩০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। লিন্ডে বাংলাদেশ লিমিটেড ভারত থেকে সড়কপথে তরল অক্সিজেন আমদানিপূর্বক দেশের অক্সিজেনের চাহিদা পূরণ করার চেষ্টা করছে।

সরবরাহ ব্যবস্থাকে দ্রুত, নির্ভরযোগ্য ও পরিমাণ বৃদ্ধির লক্ষ্যে সড়ক পথের পাশাপাশি রেল পরিবহণ ব্যবস্থাকে ব্যবহার করার পরিকল্পনা গ্রহণ করতে চাচ্ছে। বর্তমান পরিস্থিতিতে তরল অক্সিজেন সরবরাহের পরিমাণ বৃদ্ধিসহ দ্রুততা ও নির্ভরযোগ্যতার সঙ্গে অক্সিজেন সরবরাহ নিশ্চিতে লিন্ডে বাংলাদেশ লিমিটেডের অভিজ্ঞতা ও তাদের সহযোগী প্রতিষ্ঠান লিন্ডে ইন্ডিয়া লিমিটেডরে পরামর্শক্রমে কিছু প্রস্তাবনা বাস্তবায়নের সুপারিশ করেন। এ অবস্থায়, কোভিড মহামারি পরিস্থিতিতে জরুরি তরল মেডিক্যাল অক্সিজেনের সরবরাহ দ্রুততর, নির্ভরযোগ্য ও পরিমাণ বাড়াতে সড়ক পথের পাশাপাশি রেল পরিবহন ব্যবস্থাকে ব্যবহার করার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অনুরোধ করা হয়।

আমদানিকারক প্রতিষ্ঠান লিন্ডে বাংলাদেশ লিমিটেডের আন্তর্জাতিক সম্পর্ক ও প্রশাসনিক কর্মকর্তা সুফিয়া আক্তার ওহাব বুধবার (২৮ জুলাই) বলেন, দেশে বর্তমানে অক্সিজেনের কোনও সংকট নেই। সরবরাহ রয়েছে পর্যাপ্ত। তবে আগের তুলনায় চাহিদা বেড়ে গেছে। এজন্য সড়ক পথের পাশাপাশি তারা রেলপথ ব্যবহার করে অক্সিজেন আমদানি করছেন। এ পর্যন্ত দুদফায় ৪০০ টন অক্সিজেন তারা আমদানি করেছেন।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!