ইউক্রেনকে লক্ষ্য করে ৩৬টি ক্ষেপণাস্ত্র ছুড়ল রাশিয়া

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন
টানা ১৮ মাস ধরে চলছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ । ফাইল ছবি

গতকাল বৃহস্পতিবার ইউক্রেনকে লক্ষ্য করে রাশিয়া ৩৬টি ক্ষেপণাস্ত্র ছুড়েছে। দেশটির কর্তৃপক্ষের জানান, দেশটির প্রতিরক্ষা বাহিনী এর মধ্যে ১৬টি ক্ষেপণাস্ত্রকে গুলি করে ধ্বংস করেছে।

এই ক্ষেপণাস্ত্র হামলায় ৭৯ বছর বয়সী একজন নারী নিহত এবং কমপক্ষে সাতজন আহত হয়েছেন বলে জানায় ইউক্রেন। এছাড়া ইউক্রেন আরো জানায়, রাশিয়ার ছোড়া ক্ষেপণাস্ত্রগুলো পূর্ব থেকে পশ্চিম এবং দক্ষিণ ও দেশেটির কেন্দ্রকে লক্ষ্য করে আঘাত হেনেছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট অফিসের প্রধান আন্দ্রেই ইয়ারমাকের বরাত দিয়ে অ্যাসোসিয়েটেড প্রেস জানিয়েছে, রুশ বাহিনী হামলার জন্য ‘তাদের কৌশল পরিবর্তন করেছে’। স্থানীয় গভর্নরের মতে, ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর পাভলোহরাদের বেশ কয়েকটি বাড়িও ধ্বংস হয়ে গেছে।

বিস্তারিত জানাতে গিয়ে গভর্নর জানান, মোট সাতটি বাড়ি ধ্বংস হয়েছে এবং ৩০টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। একটি শিল্প কারখানায় আগুন লাগার কারণে কয়েক ঘণ্টার মধ্যে জরুরি পরিষেবা বন্ধ করে দেওয়া হয়।

ইউক্রেনের উপ-প্রতিরক্ষা মন্ত্রী হানা মালয়ার জানিয়েছেন, পূর্ব ইউক্রেনে ২৪ ঘণ্টাই ভয়ানক হামলা চালিয়ে যাচ্ছে মস্কো। সামাজিক যোগাযোগ মাধ্যমে তিনি লিখেছেন, ‘পরিস্থিতি খুবই জটিল । শত্রুদের লক্ষ্য পূরণ করতে দেবে না আমাদের যোদ্ধারা। ওদেরও বড় ক্ষতি হচ্ছে।’

এই মাসের ২৪ তারিখ এক বছর পূর্ণ হবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের। এই অবস্থায় হামলার গতি আরো বাড়িয়েছে মস্কো। ইউক্রেন জানিয়েছে, তারা জানে যুদ্ধের বর্ষপূর্তিতে ভয়ানক এমন কিছুই ঘটাবে রাশিয়া। তাই তারাও প্রস্তুত হচ্ছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তরফ থেকে দাবি করা হয়েছে, লুহানস্ক অঞ্চলের একাংশে পিছু হটতে বাধ্য হয়েছে ইউক্রেনীয় বাহিনী। যদিও তাদের দাবির সত্যতা যাচাই করা যায়নি। তারা জানায়, নিয়ন্ত্রণ রেখা থেকে ৩ কিলোমিটার দূরে সরে গিয়েছে ইউক্রেনের বাহিনী। এদিকে কিভের আকাশে ছয়টি রুশ গুপ্তচর বেলুন দেখা গিয়েছিল। বেলুনগুলো গুলি করে নামানো হয়েছে বলে জানিয়েছে ইউক্রেনের প্রশাসন।

সূত্র: আনান্দবাজার ও ইন্ডিয়া টুডে।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!