আল-আকসা চত্বরে উগ্রপন্থী ইসরায়েলি মন্ত্রী, সংঘাতের আশঙ্কা

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন

মধ্যপ্রাচ্যের ইহুদিবাদী রাষ্ট্র ইসরায়েলের উগ্রপন্থী জাতীয় নিরাপত্তামন্ত্রী ইতামার-বেন-গিভির পবিত্র আল-আকসা মসজিদের চত্বরে প্রবেশ করেছেন।

বার্তাসংস্থা রয়টার্স মঙ্গলবার (৩ জানুয়ারি) এক প্রতিবেদনে জানিয়েছে, হুঁশিয়ারি সত্ত্বেও ব্যাপক নিরাপত্তা নিয়ে ইতামার-বেন-গিভির মঙ্গলবার সকালে আল-আকসা চত্বরে আসেন।

তার এ সফরকে উসকানিমূলক অভিহিত করে এর তীব্র নিন্দা জানিয়েছে ফিলিস্তিন। তারা হুঁশিয়ারি দিয়েছে, ‘এ উসকানির ফলাফল খারাপ হতে পারে।’

ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস হুমকি দিয়েছিল, ইতামার-বেন-গিভির আল-আকসায় আসলে এটি ‘সীমা লঙ্ঘন’ হিসেবে বিবেচিত হবে। তবে বেন-গিভিরের মুখপাত্র এক বিবৃতিতে বলেছিলেন, ‘হামাসের হুমকির কাছে আমাদের সরকার মাথা নত করবে না।’

ইসরায়েলের বর্তমান বিরোধী দলীয় নেতা এবং সাবেক প্রধানমন্ত্রী ইয়ার লাপিদ স্বয়ং সতর্কতা দিয়েছিলেন, বেন-গিভিরের কর্মকাণ্ড উত্তেজনা বৃদ্ধি করবে।

পবিত্র নগরী মক্কা ও মদিনার পর আল-আকসা মসজিদকে ইসলামের তৃতীয় সর্বোচ্চ পবিত্র স্থান হিসেবে বিবেচনা করা হয়। চুক্তি অনুযায়ী, আল-আকসায় শুধুমাত্র মুসলিমরা ইবাদত করতে পারবেন। কিন্তু সাম্প্রতিক সময়ে সেখানে জোর করে ইহুদি ধর্মাবলম্বীদের উপাসনা করার সুযোগ দেওয়ার চেষ্টা চালাচ্ছে অবৈধ ইসরায়েলি দখলদাররা। এছাড়া আল-আকসার পাশে নিজেদের উপাসনালয়ও বানাতে চায় তারা। ফিলিস্তিনিদের ভয়, এর মাধ্যমে তাদের সঙ্গে হওয়া চুক্তি লঙ্ঘন করতে চাইছে ইসরায়েলিরা। উগ্রপন্থী বেন-গিভির আল-আকসা চত্বরে উপাসনা করেছেন কিনা এটি নিশ্চিত হওয়া যায়নি।

ইহুদিবাদীদের দাবি, প্রাচীন আমলে আল-আকসা প্রাঙ্গনে তাদের দুটি উপাসনালয় ছিল।

বিভিন্ন গণমাধ্যম জানিয়েছে, ইসরায়েলের বর্তমান প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু ইতামার-বেন-গিভিরকে আটকানোর চেষ্টা করেন। কিন্তু তার কথা শোনেননি মাত্র ৭ দিন আগে মন্ত্রিত্ব পাওয়া বেন-গিভির।

এদিকে ২০০০ সালে ইসরায়েলের সাবেক প্রধানমন্ত্রী এরিয়েল শ্যারন আল-আকসা মসজিদে প্রবেশ করেছিলেন। তার সেই সফরের জেরে ফিলিস্তিনে দ্বিতীয় ইন্তিফাদা বা বিদ্রোহ দেখা দেয়। বেন-গিভিরের উসকানিমূলক কর্মকান্ড আবারও সে ধরনের বিদ্রোহের শঙ্কা তৈরি করেছে।

বেন-গিভির মন্ত্রী হওয়ার আগ থেকেই বেশ সমালোচিত। তিনি এর আগেও কয়েকবার আল-আকসায় এসেছিলেন।

সূত্র: আল জাজিরা

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!