17.5 C
Drøbak
বৃহস্পতিবার, মে ২৬, ২০২২
প্রথম পাতাআন্তর্জাতিকবাংলাদেশসহ ১০৬ দেশের নাগরিকদের ভ্রমণ নিষেধাজ্ঞা তুলছে জাপান

বাংলাদেশসহ ১০৬ দেশের নাগরিকদের ভ্রমণ নিষেধাজ্ঞা তুলছে জাপান

বাংলাদেশ, মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন এবং ফ্রান্সসহ বিশ্বের ১০৬টি দেশের নাগরিকদের ওপর আরোপিত প্রবেশ নিষেধাজ্ঞা তুলে নিয়ে করোনাভাইরাস সম্পর্কিত সীমান্ত বিধিনিষেধ শিথিল করার পরিকল্পনা করেছে জাপান। আগামী শুক্রবার থেকে এই নিষেধাজ্ঞা প্রত্যাহার হবে বলে দেশটির সরকার ঘোষণা দিয়েছে।

করোনাভাইরাস মহামারিতে আরোপিত বিভিন্ন ধরনের বিধি-নিষেধ ক্রমান্বয়ে শিথিল করছে টোকিও। তবে দেশটির সরকারি কর্মকর্তারা বলেছেন, সীমান্ত বিধি-নিষেধ শিথিল মানে পর্যটকদের জন্য সম্পূর্ণরূপে পুনরায় খুলে দেওয়া নয়।

বুধবার এক হালনাগাদ তথ্যে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, আগামী শুক্রবার থেকে বিশ্বের ১০৬টি দেশের নাগরিকরা জাপানে প্রবেশের অনুমতি পাবেন। তবে কেবলমাত্র পর্যটনের উদ্দেশ্যে বিদেশিরা জাপানে প্রবেশের অনুমতি পাবেন না।

২০২০ সালে মহামারি শুরুর দিনগুলোতে বিশ্বের বেশিরভাগ দেশের নাগরিকদের জন্য সীমান্ত বন্ধ করে দেয় জাপান। সম্প্রতি শুধুমাত্র শিক্ষার্থী এবং ব্যবসায়ীদের দেশটিতে প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে। অন্যান্য অনেক উন্নত দেশ পর্যটকদের জন্য তাদের সীমান্ত পুনরায় খুলে দিয়েছে।

জাপানের সরকারি অপর এক বিবৃতিতে বলা হয়েছে, সীমান্ত বিধি-নিষেধ প্রত্যাহারের পরিকল্পনা করলেও ৫৬টি দেশের জন্য তা বন্ধ থাকবে। দেশটির সরকার বলেছে, চলতি মাসে জাপানে বিদেশি পর্যটকদের প্রবেশের দৈনিক কোটা ৭ হাজার থেকে বাড়িয়ে ১০ হাজার করা হবে।

সূত্র: রয়টার্স।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।