বুধবার, আগস্ট ১৭, ২০২২

অমরনাথে মেঘ ভেঙে বৃষ্টি, নিহত বেড়ে ১৫

প্রকাশিত:

ভারতের জম্মু ও কাশ্মির প্রদেশে অবস্থিত হিন্দু ধর্মাবলম্বীদের পবিত্র তীর্থস্থান অমরনাথে মেঘ ভাঙা প্রবল বর্ষণে নিহত বেড়ে ১৫ জন হয়েছে। এতে আহত হয়েছেন ৪৮ জন। এখনও নিখোঁজ রয়েছেন আরও অন্তত ৪০ জন।

শুক্রবার (জুলাই) স্থানীয় সময় বিকেল সাড়ে ৫টা থেকে এ বর্ষণ শুরু হয়।

ভারতের একাধিক সংবাদমাধ্যম জানিয়েছে, অমরনাথ গুহা ও নিকটবর্তী কালীমাতা মন্দিরের মাঝামাঝি এলাকায় প্রবল বর্ষণ শুরু হওয়ার পরই অল্প সময়ের মধ্যে তা প্রবল বানে রূপ নেয়। বৃষ্টি ও বানের পানিতে গুহার পাদদেশে খাটানো তীর্থযাত্রীদের বেশ কয়েকটি তাঁবু ভেসে যায়। ধ্বংস হয়ে যায় তীর্থযাত্রীদের খাবারের জন্য অস্থায়ীভাবে স্থাপন করা একাধিক সামষ্টিক রান্নাঘরও (কমিউনিটি কিচেন)। ঘটনার পর সাময়িক স্থগিত করা হয় অমরনাথ যাত্রা।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বর্ষণ শুরু হওয়ার সময় এসব তাঁবু ও তার আশপাশের এলাকায় ১০ থেকে ১২ হাজার তীর্থযাত্রীর উপস্থিতি ছিল।

বৃষ্টি শুরু হওয়ার কিছুক্ষণের মধ্যেই উদ্ধার তৎপরতা শুরু করে ইন্দো-তিব্বতিয়ান সীমান্ত পুলিশ (আইটিবিপি) ও ভারতের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের কর্মীরা। সারা রাত ধরে উদ্ধার কাজ চলেছে।

ঘটনার পরপরই টুইটে সমবেদনা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি লিখেছেন, অমরনাথ গুহার কাছে মেঘ ভাঙা বৃষ্টিতে মারা যাওয়াদের পরিবারকে সমবেদনা। পুরো পরিস্থিতির উপর নজর রাখা হচ্ছে ও সব ধরনের সাহায্য করা হচ্ছে।

Share post:

Subscribe

সর্বাধিক পঠিত

আরো পড়ুন
সম্পর্কিত

জন্মনিবন্ধনে আর লাগবে না মা-বাবার সনদ

এখন থেকে জন্মনিবন্ধন করতে মা-বাবার জন্মসনদ আর লাগবে না।...

জীবন্ত সেতুর দেশে

বর্ষার মৌসুম। সন্ধ্যা হতেই সুড়সুড় করে ঘরে ঢুকে পড়ছে...

কবি স্বাগতা ভট্টাচার্যের ছয়টি কবিতা

মায়ের আঁচল মায়ের যত্নে আঁকা নজর ফোঁটা,কপালে চাঁদ হয়ে ভাসতো...

টিপু-প্রীতি হত্যা: সেই বাইক-পিস্তলসহ গ্রেপ্তার আরও ৫

রাজধানীর মতিঝিলে আওয়ামী লীগ নেতা জাহিদুল ইসলাম টিপু ও...
লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।