শনিবার, নভেম্বর ২৬, ২০২২

ভারতের পঞ্চম বৃহৎ বাণিজ্যিক অংশীদার রাশিয়া, বাংলাদেশের ২৩তম

প্রকাশিত:

ইউক্রেনে যুদ্ধ শুরুর পর তেল আমদানি বৃদ্ধির ফলে রাশিয়া এখন ভারতের পঞ্চম বৃহৎ বাণিজ্যিক অংশীদার। চলতি বছরের এপ্রিল থেকে সেপ্টেম্বর সময়কালে এই অবস্থানে চলে এসেছে রাশিয়া। গত অর্থবছরে দেশটির অবস্থান ছিল ২৫তম। বর্তমানে ভারতের ২৩তম বাণিজ্যিক অংশীদার বাংলাদেশ। ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া এ খবর জানিয়েছে।

বিপুল পরিমাণে তেল ও সারের চালান আমদানির ফলে রাশিয়ার সঙ্গে ভারতের বাণিজ্য ঘাটতিও বেড়েছে। ভারতের বাণিজ্যিক অংশীদারদের মধ্যে শীর্ষ দুটি স্থানে রয়েছে যুক্তরাষ্ট্র ও চীন। তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছে যথাক্রমে সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরব। এই তালিকায় বাংলাদেশের অবস্থান ২৩তম। এপ্রিল থেকে সেপ্টেম্বর পর্যন্ত বাংলাদেশে ভারতের রফতানির পরিমাণ ছিল ৬ হাজার ৬৬৩ মিলিয়ন ডলার। বিপরীতে বাংলাদেশ থেকে ভারতের আমদানির পরিমাণ ছিল ১ হাজার ৬৮ মিলিয়ন ডলার।

ভারত সরকারের প্রকাশিত তথ্য অনুসারে, বর্তমান অর্থবছরের প্রথমার্ধে রাশিয়ায় ভারতের রফতানি ১৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ১.৩ বিলিয়ন ডলারে। বিপরীতে আমদানি পাঁচ গুণ বেড়ে হয়েছে ২১.৩ বিলিয়ন ডলার। ২০২১ সালের এপ্রিল-সেপ্টেম্বরে এর পরিমাণ ছিল ৪.২ বিলিয়ন ডলার।

এই সময়ে ভারতে রাশিয়ার তেল আমদানি বেড়েছে ৮ গুণেরও বেশি। এর আর্থিক মূল্য প্রায় ১৮ বিলিয়ন ডলার। আর সারের আমদানি বৃদ্ধি ছিল আরও কয়েকগুণ বেশি।

ভারত সরকার তেল কোম্পানিগুলোকে আরও বেশি রুশ তেল কেনার অনুমতি দেয়। এর ফলে ভারতের তেলের উৎস হিসেবে অক্টোবরে রাশিয়া ছিল বৃহত্তম। ফেব্রুয়ারিতে ইউক্রেন যুদ্ধ শুরুর পর যুক্তরাষ্ট্রসহ ও পশ্চিমা দেশগুলোর চাপ থাকলেও রুশ তেল কেনা অব্যাহত রাখে ভারত।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস. জয়শঙ্কর ও তেলমন্ত্রী হারদিপ পুরি বলে আসছেন, ভারত নিজেদের স্বার্থ সুরক্ষায় অগ্রাধিকার দিচ্ছে। অর্থমন্ত্রী নির্মলা সীতারমনও বলেছেন, রুশ তেল কেনা মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রাখতে সহযোগিতা করেছে।

সর্বাধিক পঠিত

আরো পড়ুন
সম্পর্কিত

ভারতের ছত্তিশগড়ে ৪ মাওবাদী নিহত

ভারতের ছত্তিশগড় রাজ্যে নিরাপত্তাবাহিনীর সদস্যদের গুলিতে ৪ মাওবাদী আন্দোলনের...

ভারতে জাতীয় সংবিধান দিবস পালনের তাৎপর্য

কোন একটি দেশ তার শাসন ব্যবস্থা রাজনীতি অর্থনৈতিক নীতি...

বাংলাদেশ: মেট্রোরেল চালু হচ্ছে ডিসেম্বরের শেষ সপ্তাহে

বাংলাদেশে ডিসেম্বর মাসের শেষ সপ্তাহে প্রথম ধাপে রাজধানী ঢাকার...

বাংলাদেশ: জঙ্গি ছিনতাইয়ের ঘটনায় একজন গ্রেপ্তার

বাংলাদেশে আদালত থেকে জঙ্গি ছিনতাইয়ের ঘটনায় এজাহারনামীয় আসামি মেহেদী...
লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।