14.3 C
Drøbak
শনিবার, আগস্ট ১৩, ২০২২
প্রথম পাতাআন্তর্জাতিকরাশিয়া নিয়ন্ত্রিত ইউক্রেনে সিরিজ বিস্ফোরণ

রাশিয়া নিয়ন্ত্রিত ইউক্রেনে সিরিজ বিস্ফোরণ

রাশিয়ার অধিকৃত ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় খেরসন অঞ্চলে নোভা কাখোভকা শহরে সিরিজ বিস্ফোরণ ঘটেছে। শহরটিতে গত চার দিনের মধ্যে এটি দ্বিতীয় বড় ধরনের বিস্ফোরণ।

সোমবার রাতে এসব বিস্ফোরণ ঘটে। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এখবর জানিয়েছে।

নোভা কাখোভকাতে একটি গুরুত্বপূর্ণ জলবিদ্যুৎ বাঁধ রয়েছে এবং উত্তর ক্রিমিয়া খাল দিয়ে ক্রিমিয়াতে পানি সরবরাহের যোগসূত্রও শহরটি।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ফুটেজে দেখা গেছে, বড় ধরনের বিস্ফোরণের পর রাতের আকাশে গোলাকার আগুন জ্বলছে।

ইউক্রেনীয় খেরসন আঞ্চলিক কাউন্সিলের এক সদস্য সেরহি কহলান জানান, নোভা কাখোভকাতে রাশিয়ার একটি অস্ত্র গুদাম ধ্বংস হলো। তারা দিনের পর দিন অস্ত্র মজুত করছিল। এখন সব রাতের আকাশে আতশবাজি হয়েছে।

খেরসনে অবস্থান না করা এই কর্মকর্তা শহরটির বাসিন্দাদের সতর্ক করে বলেছেন বাইরে বের না হওয়ার জন্য। তিনি বলেন, নিজেদের খেয়াল রাখুন। বিস্ফোরণ স্থলের কাছাকাছি কেউ আসবেন না।

রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাস-এর খবরে অস্ত্র গুদাম বিস্ফোরিত হওয়ার কোনো তথ্য ছিল না। তবে একটি সূত্রের বরাতে বলা হয়েছে, ইউক্রেনের সেনাবাহিনী কাখোভকা জলবিদ্যুৎ কেন্দ্রে হামলা চালিয়েছে।

রুশ সমর্থিত খেরসনের সামরিক-বেসামরিক প্রশাসনের উপ-প্রধান কিরিল স্ট্রেমউসভ দাবি করেছেন, ইউক্রেনের ছোড়া ক্ষেপণাস্ত্র জলবিদ্যুৎ কেন্দ্রে আঘাত করেনি।

পরে এক প্রতিবেদনে তাস জানায়, গুদামে রাখা পটাশিয়াম নাইট্রেট বিস্ফোরিত হয়েছে।

সিএনএন-এর পক্ষ থেকে স্বতন্ত্রভাবে বিস্ফোরণের কারণ বা এতে ধ্বংসের বিষয়টি নিশ্চিত করা যায়নি। তাস জানিয়েছে, বিস্ফোরণে হতাহত হয়েছে। বাজার, হাসপাতাল ও বাড়ি-ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে।

সম্প্রতি রাশিয়ার বিরুদ্ধে দূরপাল্লার কামান ও ক্ষেপণাস্ত্র হামলা জোরদার করেছে ইউক্রেনীয় সেনাবাহিনী। তারা রুশ সেনাবাহিনীর কমান্ড পোস্ট ও অস্ত্র রাখার স্থানগুলোতে হামলা চালাচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধইয়েমেনে সৌদি হামলা, হতাহত ১৭
পরবর্তী নিবন্ধ৯ জেলায় ঝড়ের আভাস
অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
editor@samoyiki.com

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
sahitya@samoyiki.com

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।