ইউক্রেনের ডিনিপ্রো ও রাশিয়ার বেলগোরডে পাল্টাপাল্টি হামলা, হতাহত ২২

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
3 মিনিটে পড়ুন
বেলগোরড অঞ্চলে হামলার পর একটি বাড়িতে আগুন ধরে যায়। ছবিটি গত ২ জুন প্রকাশিত হয়।

ইউক্রেনের ডিনিপ্রো ও রাশিয়ার বেলগোরডে পাল্টাপাল্টি হামলা, হতাহত ২২

ইউক্রেনের ডিনিপ্রো শহরে এবং রাশিয়ার বেলগোরড অঞ্চলে পাল্টাপাল্টি হামলায় ২২ জন হতাহত হয়েছেন। এর মধ্যে বেলগোরডে ইউক্রেনীয় বাহিনীর গোলাবর্ষণে দুই জন নিহত হয়েছেন। অন্যদিকে ডিনিপ্রোতে রুশ হামলায় ২০ জন আহত হয়েছেন।

হামলায় সেখানে আরও অনেকে আটকা পড়েছেন বলে মনে করা হচ্ছে। রোববার (৪ জুন) পৃথক দুই প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স এবং সংবাদমাধ্যম বিবিসি

ইউক্রেনের ডিনিপ্রো ও রাশিয়ার বেলগোরডে পাল্টাপাল্টি হামলা, হতাহত ২২
রাশিয়ান ক্ষেপণাস্ত্র হামলায় ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত একটি আবাসিক ভবনের ধ্বংসাবশেষে কাজ করছে উদ্ধারকারীদল। ছবি রয়টার্স

প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের মধ্যাঞ্চলীয় শহর ডিনিপ্রোতে কথিত রাশিয়ান হামলার পর ২০ জন আহত হয়েছেন এবং অন্যরা আটকা পড়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে।

প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির শেয়ার করা ভিডিওতে উদ্ধারকারীদের দোতলা ভবনের ধ্বংসাবশেষের মধ্যে অনুসন্ধান করতে দেখা গেছে। অন্য একজন কর্মকর্তা বলেছেন, আহতদের মধ্যে পাঁচজন শিশু এবং একজনকে ধ্বংসস্তূপ থেকে বের করা হয়েছে।

- বিজ্ঞাপন -

এছাড়া ইউক্রেনের রাজধানী কিয়েভেও বিস্ফোরণের শব্দ শোনা গেছে এবং সেখানে আবারও বিমান প্রতিরক্ষা ব্যবস্থা কার্যকর করা হয়েছে। একইসঙ্গে সমস্ত ইউক্রেনে বিমান হামলার সতর্কতা জারি করা হয়েছে। রাশিয়া সর্বশেষ এই হামলার ঘটনা নিয়ে অবশ্য কোনও মন্তব্য করেনি।

অন্যদিকে প্রেসিডেন্ট জেলেনস্কি ডিনিপ্রোর এই বিস্ফোরণটিকে ইচ্ছাকৃত রাশিয়ান আক্রমণ হিসাবে আখ্যায়িত করেছেন। যদিও রাশিয়া এর আগে প্রতিবেশী এই দেশটিতে আক্রমণের সময় বেসামরিক নাগরিকদের লক্ষ্যবস্তু করার কথা বরাবরই অস্বীকার করে এসেছে।

ইউক্রেনের ডিনিপ্রো ও রাশিয়ার বেলগোরডে পাল্টাপাল্টি হামলা, হতাহত ২২
ক্ষতিগ্রস্ত একটি আবাসিক ভবনের ধ্বংসাবশেষ থেকে একজন ব্যক্তিকে উদ্ধার করছে উদ্ধারকারীরা । ছবি রয়টার্স

আঞ্চলিক গভর্নরের মতে, শহরের উত্তরের একটি এলাকায় কথিত হামলার পর আগুন ছড়িয়ে পড়ে। সের্হি লাইসাক আরও বলেছেন, যে পাঁচটি শিশু আহতদের মধ্যে রয়েছে তাদের মধ্যে তিন ছেলে শিশুর অবস্থা গুরুতর বলে মনে করা হচ্ছে।

এ ঘটনায় আহত ২০ জনের মধ্যে ১৭ জনকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে বলেও জানান তিনি। এছাড়া ইউক্রেনের অন্যান্য স্থানেও বিস্ফোরণের খবর পাওয়া গেছে।

এদিকে কিয়েভের কাছে বিমান হামলা প্রতিহত করতে রোববার ভোরে সেখানে বিমান প্রতিরক্ষা ব্যবস্থা সক্রিয় ছিল বলে ইউক্রেনের রাজধানীর সামরিক প্রশাসন টেলিগ্রাম বার্তা চ্যানেলে জানিয়েছে। এছাড়া উত্তরাঞ্চলীয় সুমিতে কর্মকর্তারা রাশিয়ান গোলাবর্ষণের জেরে ৮৭টি বিস্ফোরণ রেকর্ড করেছেন। এতে করে আহত এবং অবকাঠামো ধ্বংসের কথাও জানিয়েছেন তারা।

- বিজ্ঞাপন -

রাশিয়ান-অধিকৃত দক্ষিণাঞ্চলীয় শহর বার্দিয়ানস্ক এবং মেলিতোপোলে এক ডজনেরও বেশি বিস্ফোরণের খবর পাওয়া গেছে। যদিও এ বিষয়ে এখন পর্যন্ত বিস্তারিত তথ্য খুব কম পাওয়া গেছে।

অন্যদিকে খোদ রাশিয়ায় ইউক্রেনের হামলায় দু’জন নিহত হয়েছেন। রুশ কর্মকর্তারা শনিবার বলেছেন, সীমান্ত অঞ্চলে বেলগোরোডে নতুন করে হওয়া এই হামলায় দু’জন নিহত হয়েছেন।

ইউক্রেনের ডিনিপ্রো ও রাশিয়ার বেলগোরডে পাল্টাপাল্টি হামলা, হতাহত ২২
ছবি রয়টার্স

স্থানীয় কর্তৃপক্ষ এই হামলার পেছনে ইউক্রেনকে দায়ী করলেও ইউক্রেন বলেছে, রাশিয়া মস্কোতে সরকারের বিরোধিতাকারী যোদ্ধাদের লক্ষ্যবস্তু করে হামলার চেষ্টা করার ফলে এই মৃত্যু হয়েছে। সাম্প্রতিক সপ্তাহগুলোতে অবশ্য এই অঞ্চলে দফায় দফায় হামলার ঘটনা ঘটেছে।

- বিজ্ঞাপন -

এর মধ্যে গত মাসের শেষের দিকে বড় ধরনের আন্তঃসীমান্ত আক্রমণেরও ঘটনাও রয়েছে এবং সেই ঘটনার পর মস্কো বলেছিল, ৭০ জন হামলাকারীর মৃত্যু হয়েছে।

রয়টার্স বলছে, রাশিয়ার বেলগোরোড অঞ্চলে ইউক্রেনীয় বাহিনীর গোলাবর্ষণ ও হামলায় শনিবার দুই জন নিহত হয়েছে। এই ঘটনার পর শত শত শিশুকে সীমান্ত অঞ্চল থেকে সরিয়ে নেওয়া হয়েছে বলেও সেখানকার গভর্নর ভ্যাচেস্লাভ গ্ল্যাডকভ বলেছেন।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!