বাংলাদেশ: ইউনিফর্মে টিকটক, ১৩ পুলিশের বিরুদ্ধে ব্যবস্থার সুপারিশ

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন

বাংলাদেশে নির্দেশনা অমান্য করে ইউনিফর্ম পরেই টিকটকে বিভিন্ন ধরনের ভিডিও তৈরি করছে পুলিশ সদস্যরা। পুলিশের পোশাক পরে টিকটকে আপলোড করা এসব ভিডিও নেতিবাচক প্রভাব ফেলছে বাহিনীতে। নির্দেশনা থাকার পরও কী কারণে পোশাক ব্যবহার করে আপত্তিকর ও দৃষ্টিকটু ভিডিও কনটেন্ট তৈরি করছেন— তা খতিয়ে দেখা হচ্ছে। এমনকি তাদের বিরুদ্ধে চাকরিবিধি অনুযায়ী বিভাগীয় ব্যবস্থা নেওয়ার বিষয়টি চলমান রয়েছে বলে জানিয়েছে পুলিশ সদর দপ্তর।

সম্প্রতি পুলিশের পোশাক পরে আপত্তিকর ভিডিও কনটেন্ট তৈরি করে টিকটকে আপলোড করার অভিযোগে ১৩ কনস্টেবলের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়েছে। ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) উপ-পুলিশ কমিশনার (সদর দপ্তর ও প্রশাসন) আব্দুল মোমেন স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানা গেছে।

সেই চিঠিতে বলা হয়েছে, বাংলাদেশ পুলিশের বিভিন্ন জেলা ও ইউনিটে কর্মরত ১৩ জন কনস্টেবল পুলিশের ইউনিফর্ম ব্যবহার করে আপত্তিকর ও দৃষ্টিকটু এবং বাংলাদেশ পুলিশ বাহিনীর ভাবমূর্তি ক্ষুণ্ন হওয়ার মতো অঙ্গভঙ্গি করে ভিডিও ধারণ করে তা টিকটকে আপলোড করেছেন। এসব ভিডিও কনটেন্টে অনেক নেতিবাচক মন্তব্য দেখা যায়। পুলিশ সদস্যদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণের জন্য পুলিশ সদর দপ্তরে সুপারিশ করা হয়েছে।

যাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়েছে তারা হলেন— কনস্টেবল আইরিন আক্তার, আয়েশা বেগম, সমাপ্তি ইসলাম, আবু হানিফা নিপু, রিপন চাকমা, রিমন বড়ুয়া, মোহাম্মদ রায়হান উদ্দিন, রেজাউল করিম, কামরুন নাহার আক্তার, সাহানা পারভীন সম্পা, কনস্টেবল রুশনি ইয়ারা, কনস্টেবল আশিকুল হক ও নায়েক সাকিরা আক্তার।

এ বিষয়ে পুলিশ সদর দপ্তরের মিডিয়া শাখার এআইজি মনজুর রহমান বলেন, পুলিশ সদস্যরাই পুলিশের পোশাক পরে টিকটকে বিভিন্ন ধরনের ভিডিও কনটেন্ট তৈরি করছেন। যা আমাদের দৃষ্টিগোচর হয়েছে। এসব বিষয় নিয়ে প্রতিনিয়ত অফিসার এবং ফোর্সদের মধ্যে ব্রিফ করা হচ্ছে। ডিসিপ্লিনারি বিভাগ এসব বিষয়ে প্রতিনিয়ত মনিটরিং করছে। যাদের বিরুদ্ধে এ ধরনের অভিযোগ পাওয়া যায়, ব্যবস্থা নেওয়া হয়ে থাকে।

নির্দেশনা থাকার পরও এ ধরনের ভিডিও কনটেন্ট বানিয়ে পুলিশ সদস্যরা নির্দেশনা উপেক্ষা করছে কিনা— এমন প্রশ্নে পুলিশের এই কর্মকর্তা বলেন, তারা যেন এ ধরনের ভিডিও তৈরি না করে; আমরা এসব বিষয়ে অ্যাওয়ারনেস প্রোগ্রামের মাধ্যমে সবসময় প্রতিটি সদস্যকে সচেতন করে থাকি।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!