সোমবার, নভেম্বর ২৮, ২০২২

শস্য রফতানির চুক্তিতে ফিরছে রাশিয়া

প্রকাশিত:

জাতিসংঘের মধ্যস্থতায় কৃষ্ণ সাগর দিয়ে ইউক্রেনীয় বন্দর থেকে খাদ্যশস্য রফতানির চুক্তিতে পুনরায় অংশগ্রহণ করবে রাশিয়া। বুধবার রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এই তথ্য জানিয়েছে। কৃষ্ণ সাগরে রুশ নৌবহরে ইউক্রেনের হামলার অভিযোগে চলতি সপ্তাহে চুক্তিতে অংশগ্রহণ না করার ঘোষণা দিয়েছিল মস্কো। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

রুশ নৌবহরে হামলার পর মস্কো শস্য রফতানির চুক্তি থেকে নিজেদের অংশগ্রহণ প্রত্যাহারের ঘোষণা দিয়েছিল। তারা বলেছিল, কৃষ্ণ সাগর দিয়ে বেসামরিক নৌযানের নিরাপত্তার কোনও নিশ্চয়তা নেই। কারণ সেখানে নৌবহরে ড্রোন হামলা চালিয়েছে ইউক্রেন।

বুধবার এক বিবৃতিতে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, এই মুহূর্তে নিরাপত্তার যে নিশ্চয়তা পাওয়া গেছে যা রাশিয়ান ফেডারেশনের কাছে যথার্থ মনে হচ্ছে এবং চুক্তি বাস্তবায়ন পুনরায় শুরু হচ্ছে।

এই বিষয়ে জাতিসংঘ ও তুরস্কের অংশ্রগহণের জন্য ধন্যবাদ জানিয়েছে রুশ মন্ত্রণালয়। মানবিক করিডোরে হামলা চালানো হবে না বলে ইউক্রেনের কাছ থেকে লিখিত নিশ্চয়তা পাওয়া গেছে। একই সঙ্গে রাশিয়ার বিরুদ্ধে সামরিক অভিযানে ইউক্রেনীয় বন্দর ব্যবহার না করারও নিশ্চয়তা দেওয়া হয়েছে।

রাশিয়ার সাম্প্রতিক অবস্থানের নিরিখে বুধবারের বিবৃতিকে ‘ইউটার্ন’ হিসেবে মনে করা হচ্ছে। এর আগে মস্কো দাবি করেছিল মানবিক করিডোর দিয়ে নৌযান চলাচল ঝুঁকিপূর্ণ ও অগ্রহণযোগ্য।

Subscribe

সর্বাধিক পঠিত সংবাদ

সংবাদ
সম্পর্কিত

বাংলাদেশ: এসএসসির ফল প্রকাশ

বাংলাদেশে ২০২২ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের...

খেরসন অঞ্চলে রাশিয়ার হামলা, নিহত অন্তত ৩২

ইউক্রেনের খেরসন অঞ্চলে রাশিয়ার হামলায় কমপক্ষে ৩২ জন নিহত...

হুয়াওয়েসহ পাঁচ চীনা প্রতিষ্ঠানের পণ্যে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

জাতীয় নিরাপত্তার স্বার্থে হুয়াওয়ে, জেডটিইসহ চীনের পাঁচ প্রতিষ্ঠানের প্রযুক্তি...

চেরনোবিলে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দখল নিল রাশিয়া

ইউক্রেনের চেরনোবিলে দুর্ঘটনাকবলিত পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটির দখল নিয়েছে রাশিয়া। ইউক্রেনের...
লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।